শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মালয়েশিয়ার রাজা প্রধানমন্ত্রী বাছাইয়ে সব এমপির সাক্ষাৎকার নিচ্ছেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২০, ২:২২ পিএম

ড. মাহাথির মোহাম্মদের প্রধানমন্ত্রীর পদ ত্যাগ করার পর মালয়েশিয়ায় উদ্ভূত পরিস্থিতিতে ব্যক্তিগত পর্যায়ে সাক্ষাতকারে আজ মঙ্গলবার ৯০ জন এমপিকে রাজপ্রাসাদে ডেকেছেন রাজা ইয়াং ডি-পার্তুয়ান আগং। এই সাক্ষাতকারে প্রধানমন্ত্রীর ভূমিকা কি হবে এবং পরবর্তীতে কিভাবে নতুন সরকার গঠন করা যাবে সে বিষয়ে সিদ্ধান্ত নেয়ার জন্য এমন উদ্যোগ নিয়েছেন রাজা।
রাজপ্রাসাদের কম্পট্রোলার আহমেদ ফাদিল শামসুদ্দিন মিডিয়ার সঙ্গে বিশেষ এক ব্রিফিংয়ে বলেছেন, রাজা (সর্বোচ্চ নেতা) সুলতান আব্দুল্লাহ রি'আয়াতুদ্দিন আল-মুস্তফা বিল্লাহ শাহ এক এক করে সব সংসদ সদস্যের সাক্ষাৎকার নেবেন। প্রধানমন্ত্রী হতে কার সমর্থন বেশি আছে তা যাছাইয়ের জন্যই এ সাক্ষাৎকার। আজ মঙ্গলবার ৯০ সংসদ সদস্যকে ডাকা হয়েছে। সাক্ষাৎকার রু হবে স্থানীয় সময় দুপুর ২টা ৩০ মিনিট থেকে।
আধুনিক মালয়েশিয়ার জনক মাহাথির মোহাম্মদ দ্বিতীয় মেয়াদে প্রায় দুই বছর প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনের পর গতকাল সোমবার পদত্যাগ পত্র জমা দেন। কিন্তু রাজপ্রাসাদে বিকেলে ডেকে পদত্যাগ পত্র গ্রহণ করলেও রাজা মাহাথিরকেই অন্তর্বতীকালীন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন।
মালয়েশিয়ায় এই পদ্ধতি এবারই প্রথম ব্যবহার করা হচ্ছে। এ খবর দিয়েছে অনলাইন দ্য নিউ স্ট্রেইটস টাইমস। মিডিয়াকে তিনি আরো বলেছেন, স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় ওই সাক্ষাতকার শেষ হতে পারে।
আহমেদ ফাদিল বলেন, কেন্দ্রীয় সংবিধানের অনুচ্ছেদ ৪৩(২)-এর অধীনে এই সাক্ষাতকার গ্রহণ করা হবে। কেন সব এমপিকে সাক্ষাতকারে ডাকা হয়েছে? এমন প্রশ্নে তিনি বলেন, এসব এমপির নাম আমরা প্রকাশ করতে চাই না। সংশ্লিষ্ট এমপিদের এরই মধ্যে বিষয়টি জানিয়ে দেয়া হয়েছে। তিনি বলেন, বাকি ১৩১ জন এমপিকেও বুধবার রাজা একই রকম সাক্ষাতকারে ডাকবেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন