মঙ্গলবার, ০৯ এপ্রিল ২০২৪, ২৬ চৈত্র ১৪৩০, ২৯ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মালয়েশিয়ায় অভিবাসী কর্মী নিয়োগানুমতি তিন দিনে

ডেট লাইন ৩১ ডিসেম্বর ঃ বৈধতা দেয়ার ঘোষণা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

মালয়েশিয়া সরকার অভিবাসী কর্মী নিয়োগ প্রক্রিয়ায় আমূল পরিবর্তন এনেছে। দেশটির বিভিন্ন সেক্টরে দ্রুত অভিবাসী কর্মী নিয়োগ নিশ্চিতকরণের লক্ষ্যে দেশটির কেডিএন কর্মী নিয়োগের চাহিদাপত্র জমা দেয়ার মাত্র তিন দিনের মধ্যে অনুমোদন দিবে। এফডব্লিউসিএমএইচ প্রক্রিয়া নয়, কেডিএন ও ইমিগ্রেশনের মাধ্যমে দ্রুত সহজে অভিবাসী কর্মী নেয়ার সুবাধে গতকাল মঙ্গলবার মালয়েশিয়ার পুত্রাজায়ায় নবনির্বাচিত প্রধানমন্ত্রী দাতুক সেরি আনোয়ার ইব্রাহিমের সাথে অভিবাসী কর্মী প্রসঙ্গে শীর্ষ পর্যায়ের বৈঠকের পর স্বরাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন নাসুশন ইসমাইল এ ঘোষণা দেন। ইয়াম্মু রিক্রুটিং এজেন্সির ওভারসীজ ডিরেক্টর মো. দেলোয়ার হোসেন গতকাল জানান, দেশটির অভিবাসী কর্মী নিয়োগের সহজীকরণ প্রত্রিয়া ঘোষণা করায় মালয়েশিয়ার প্রধানমন্ত্রী সেরি আনোয়ার ইব্রাহিমসহ স্বরাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন নাসুশনকে আন্তরিক অভিনন্দন জানিয়ে বলেন, নতুন নিয়োগ প্রক্রিয়ায় কোনো কর্মী প্রেরণে সিন্ডিকেটের প্রভাব থাকবে না।
সরকারের সিদ্ধান্ত অনুযায়ী মালয়েশিয়ায় অবৈধ অভিবাসী শূন্য কোটায় নামিয়ে আনার লক্ষ্য নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন নাসুশন আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত আবারও অবৈধ অভিবাসীদের বৈধতা দেয়ার ঘোষণা দেন। মালয়েশিয়ায় অবস্থানরত অবৈধ অভিবাসীদের বৈধকরণ প্রক্রিয়ার মেয়াদ ২০২৩ সালের ডিসেম্বর পযন্ত বৃদ্ধি করা হয়েছে। পুত্রাজায়ায় সাংবাদিকদের উদ্দেশ্য দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বিভিন্ন দেশের অবৈধ অভিবাসী কর্মীদের দেশে ফিরে যাওয়া ও বৈধকরণ প্রক্রিয়ার সময় আরো এক বছর বৃদ্ধি করা হলো। এই বৈধকরণ মালয়েশিয়ার ১৫ টি সোর্স কান্ট্রির জন্য প্রযোজ্য। অবৈধ অভিবাসীরা চাইলে জরিমানা দিয়ে নিজ দেশে যাতে পারবে এবং নিজ দেশে যেতে না চাইলে তিনাগা কিরজা সাইটে আবেদন করে বৈধ হতে পারবে। কুয়ালালামপুর থেকে প্রবাসী সাংবাদিক এম এ আবির এ বিষয়টি নিশ্চিত করেছেন।
দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী আরোও বলেন,গত বছরের ৩১ ডিসেম্বর পযন্ত ৪ লাখ ১০হাজারের বেশি অবৈধ অভিবাসী রেজিষ্ট্রেশন করেছে। ফেডারেল সরকার অনথিভুক্ত অভিবাসীদের এই আওতায় আনার লক্ষ্যে পুনরায় বৈধকরণ মেয়াদ বাড়িয়েছে। তিনাগা কিরজায় মালিকপক্ষ তাদের সাত সেক্টর শ্রমিক নিয়োগ দিতে পারবে। সাইফুদ্দিন বলেন, সরকার বিভিন্ন খাতে বিদেশি জনশক্তি চাহিদা পূরণের লক্ষ্যে একটি " বিশেষ পরিকল্পনা " তৈরি করে। এই পরিকল্পনার মাধ্যমে আশাবাদী দেশের অর্থনীতি শক্তিশালী হবে। নিয়োগ প্রক্রিয়ায় কিছুটা পরিবর্তন ও সংযোজন হওয়ার সম্ভবনা রয়েছে বলে জানান তিনি। দেশটিতে অবৈধ অভিবাসীদের বৈধকরণের নতুন ঘোষণা দেয়ায় অবৈধ বাংলাদেশি কর্মীদের মাঝে আনন্দের বন্যা বইছে বলেও প্রবাসী সাংবাদিক জানান। উল্লেখ্য, ইতিপূর্বের রি-ক্যালেব্রেশন কর্মসূচিতে অনেক বাংলাদেশি নানা কারণে অবৈধকরণের সুযোগ থেকে বঞ্চিত হয়েছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন