সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০২ কার্তিক ১৪২৮, ১০ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

ক্যারিয়ার

ক্যারিয়ার টিপস

প্রকাশের সময় : ১০ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

সাথেই থাকুন-এর আজকের লেখায় আপনাকে জানাই স্বাগতম। আজকের লেখাটির শিরোনামেই বুঝতে পারছেন এটি তাদের জন্যÑ যারা সফল উদ্যোক্তা বা ব্যবসায়ী হবার জন্য চেষ্টা করছেন।
সফল ব্যবসায়ী হতে গেলে যেমন ভালো অভ্যাস রপ্ত করতে হয় তেমনি খারাপ অভ্যাসগুলো থেকেও বিরত থাকতে হয়। আজকের লেখাটি হচ্ছে সেই সব খারাপ অভ্যাসগুলো সম্পর্কে যা আপনার ভালো গুণগুলোকে ধ্বংস করে আপনাকে মনের অজান্তেই ব্যর্থ মানুষে রূপান্তর করে ফেলবে।
১. অলসতা
সফল ব্যবসায়ী এবং উদ্যোক্তারা কখনো কাজ সম্পূর্ণ করতে অলসতা করেন না। তাদের হাতে যখন কোনো কাজ থাকে, তখন তারা দিন-রাত তাদের সম্পূর্ণ শ্রম এবং মেধা দিয়ে কাজটি পরিপূর্ণ করে থাকেন। কাজের ক্ষেত্রে তাদের কাছে অন্য সবকিছু গুরুত্বহীন মনে হয়। এই পরিশ্রম এবং অধ্যাবসায় তাদেরকে ব্যর্থদের থেকে আলাদা করে থাকে।
২. “না” বলা
সফল উদ্যোক্তারা জানেন যে তাদের পক্ষে কি করা সম্ভব এবং কি করা সম্ভব নয়। তাই অন্যরা যখন কাজের ভয়ে না বলেন বা পারবেন না বলে কাজ পাবার সুযোগ হাতছাড়া করেন সফল ব্যক্তিরা তাদের সবকিছু বিবেচনা করেই সুযোগকে হ্যাঁ বলেন। এর ফলে ক্লায়েন্টদের কাছে অন্য সবার থেকে সফল ব্যবসায়ী হয়ে ওঠেন আলাদা। অনেক সময় ক্লায়েন্টটা অন্য কাউকে না খুঁজে সরাসরি সফল ব্যবসায়ীদের আর কাজ করার এবং আরও আয় করার সুযোগ দিয়ে থাকেন। এর ফলে অন্যরা বুঝেই পান না, সফল ব্যবসায়ীরা কেন ক্লায়েন্টদের কাছ থেকে বার বার কাজ পায় যেখানে ব্যর্থ ও হতাশ ব্যবসায়ীরা কমমূল্যে কাজ করে দেয়ার প্রতিশ্রুতি করেও কাজ পান না।
এছাড়াও গবেষণায় দেখা গেছে যে, আপনি যখন কাউকে না বলেন তখন ওই ব্যক্তির চিন্তায় ব্যাঘাত ঘটে। এতে করে তার নিত্য-নতুন বুদ্ধি বের করার ইচ্ছা এবং নিজেকে প্রকাশ করার ইচ্ছা কমে যায়। আর আমরা সবাই-ই জানি যে “না” শব্দটির স্বাদ খুব একটা ভালো না। তাই কথায় কথায় “না” না বলে অপর ব্যক্তি কেন পরামর্শটি দিচ্ছে বা তার এ ধরনের চিন্তা কেন এলো সেটা জিজ্ঞেস করুন, এতে করে মানুষের কাছে আপনার বিশ্বাসযোগ্যতা বাড়বে।
৩. ছেলেমানুষী
সবাইই ছেলে মানুষী দিয়ে শুরু করে, কেননা কেউই জন্মগতভাবে সফল উদ্যোক্তা নন। কিন্তু যারা সফলতার জন্য নিরন্তর কাজ করে যান তারা দ্রুতই কাজের প্রতি এবং তাদের জীবনকে নিয়ে সিরিয়াস হয়ে পড়েন। তারা দ্রুতই বুঝতে পারেন যে তাদের সিদ্ধান্তের উপর এখন একটি কোম্পানি এবং কোম্পানির কর্মরত সবার জীবন নির্ভর করছে। তাই অযথা রাগ করা, অতিরিক্ত খরচ করা, ছেলেমানুষী চলাফেরা বাদ দিয়ে তিনি হয়ে উঠেন সিরিয়াস। তাই কোনো সুযোগকে কাজে লাগিয়ে তা কোম্পানির উন্নতি ঘটাতে তিনি পিছপা হন না। আর বলুন তো, কেউবা ছেলেমানুষ/চঞ্চলদের সাথে ব্যবসা করতে চায়?
৪. রাগ ও ভীতি
সফল উদ্যোক্তারা বিশ্বাস করে যে রেগে গেলেন তো হেরে গেলেন। আর যদি ভয়কে জয় করা না যায় তাহলে সুযোগ হাতছাড়া হয়। কোথায় আছে আমাদের সফলতা আমাদের ভয়ের ওপারে বাস করে। ভয়তো সবারই একটু না একটু হয়। কিন্তু সফল মানুষেরা সেই ভয় বা রাগকে কাবু করে সঠিক সিদ্ধান্ত নিতে পারেন, যা অন্যরা পারেন না। তাই, যদি সফল হতে চান তাহলে মনে আনুন ধীরতা। যদি কখনো পরিবেশ আপনার প্রতিকুল-এ চলে যায় তাহলে রাগ বা ভয়ের কাছে মাথা নত না করে আপনার মেধা ও চিন্তাশক্তি দিয়ে পরিবেশ আপনার করতে শিখুন। তাহলেই আপনি হতে পারবেন আপনার চূড়ান্ত সফলতার আরো অনেক কাছাকাছি।
তামান্না তানভী

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন