শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনা আতঙ্কে ইরানে জুমার জামাত বাতিল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০০ এএম

ইরানের রাজধানী তেহরানসহ অন্যান্য অঞ্চলে আজ (শুক্রবার) জুমার নামাজের সকল জামাত বাতিল করেছে দেশটির কর্তৃপক্ষ। ইরানের আধাসরকারি একটি সংবাদ সংস্থার বরাতে গতকাল এ খবর জানিয়েছে অ্যাসোসিয়েটেড প্রেস।
এর আগে, ২৪ ঘণ্টার ব্যবধানে ইরানে করোনাভাইরাসের কারণে সৃষ্ট কোভিড-১৯ রোগে আক্রান্তের সংখ্যা ১০০ থেকে ২৫৪ -তে পৌঁছেছে। এ রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন ২৬ জন।
এদিকে, মধ্যপ্রাচ্যে কোভিড-১৯ সংক্রমণের কেন্দ্রবিন্দু ধরা হচ্ছে ইরানকে। আক্রান্তের সংখ্যার সঙ্গে তাল মিলিয়ে এখানে বাড়ছে ওই রোগে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যাও। দেশটিতে চীনা নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।
আক্রান্তদের মধ্যে রয়েছেন মহিলা ও পারিবারিক বিষয়ক উপপ্রধান মাসুমেহ এবতেকার এবং দেশের উপ-স্বাস্থ্যমন্ত্রী ইরাজ হারিসি। এবতেকারের মামলাটি হালকা এবং তাকে হাসপাতালে ভর্তি করা হয়নি বলে জানা গেছে।
স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র কিয়ানুশ জাহানপুর দেশের নাগরিকদের ‘দেশের অভ্যন্তরে অপ্রয়োজনীয় ভ্রমণ’ এড়ানোর আহবান জানিয়ে রাষ্ট্রীয় টিভিতে বলেছেন, ‘গত ২৪ ঘণ্টার মধ্যে আমাদের ১০৬টি (নতুন) সংক্রমণ নিশ্চিত হওয়া গেছে’। জাহানপুর বলেছেন, ইসলামিক প্রজাতন্ত্রের ঐতিহ্যবাহী জনসমাবেশের দিন শুক্রবারে পবিত্র স্থানে কিছু বিধিনিষেধ আরোপ করার এবং কিছু খুতবা বাতিল করার পরিকল্পনা রয়েছে।
তিনি বলেন, ‘তবে এটি চালানোর আগে প্রেসিডেন্টের অনুমোদনের দরকার রয়েছে’। তিনি আরও বলেন, ভাইরাস দ্বারা আক্রান্ত শতশত লোককে সুস্থ হয়ে হাসপাতালে ছেড়ে দেওয়া হয়েছে।
এদিকে, ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, শুক্রবার চীন থেকে ‘প্রায় ২০ হাজার করোনভাইরাস টেস্ট কিট এবং কিছু অন্যান্য উপাদান’ ইরানে এসে পৌঁছাবে।
রাষ্ট্রেীয় টিভি জানায়, মন্ত্রণালয়ের মুখপাত্র আব্বাস মুসাভি বলেছেন, ‘চীনের রেড ক্রিসেন্ট তৈরি করা এসব কিট একটি মাহান কার্গো ইরানের কাছে স্থানান্তর করবে।
প্রসঙ্গত, কোভিড-১৯ ব্যাপক আকারে ছড়িয়ে পড়ার কারণে ইরান এক বিরল পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে। ইতোমধ্যেই, সংযুক্ত আরব আমিরাতভিত্তিক সকল এয়ারলাইনস ইরানে যাত্রী পরিবহন স্থগিত করেছে। এমনকি ইরানের নাগরিকরা সংযুক্ত আরব আমিরাতকে ট্র্যাভেল ট্রানজিট হিসেবেও ব্যবহার করতে পারছেন না। সূত্র : ডন অনলাইন ও ইরানি টিভি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
asraful ২৮ ফেব্রুয়ারি, ২০২০, ১২:১৫ এএম says : 0
হে আল্লাহ আপনি এই নাস্তিকদের হেদায়েত দান করুন
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন