শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ঢাকা কেন্দ্রীয় কারাগার ভেঙে বিক্ষোভ করে কয়েদিরা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০২০, ১২:০১ এএম

১৯৭১ সালের মার্চের প্রতিটি দিনই ছিল অগ্নিঝরা। এ মাসের পাঁচ তারিখে সারাদেশে বিক্ষোভ আরো ফেনিয়ে ওঠে। এ দিনে ঢাকা কেন্দ্রীয় কারাগার ভেঙ্গে তিনশ পঁচিশ জন কয়েদি কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে এসে বিক্ষোভ করে। কারাগারের ফটক ভাঙ্গার সময় প্রহরীর গুলিতে সাত কয়েদি মারা যান।

এছাড়া টঙ্গী শিল্প এলাকায় সেনাবাহিনীর গুলিতে শহীদ হন কমপক্ষে ৪ জন। আহত ২০ জনেরও বেশি। জনতা টঙ্গী ব্রিজের কাঠের অংশ উপড়ে আগুন ধরিয়ে দেয়। ব্যারিকেড দিয়ে বন্ধ করে দেয় রাস্তা। চট্টগ্রামে বাঙালি-বিহারী সংঘর্ষ এবং সামরিক জান্তার গুলিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ায় ২২ জনে। রাজশাহী এবং যশোরেও মুক্তিকামী জনতার মিছিলে সেনাবাহিনীর গুলিতে হতাহত হয় অনেকে। এভাবেই উত্তেজনা আর বিক্ষোভের মধ্য দিয়ে পার হয় ৭১এর মার্চের আরো একটি দিন। সেইসাথে আরো তীব্র হয় বাঙালির স্বাধীনতার আকাক্সক্ষা।

এদিন দুপুরে বায়তুল মোকররম মসজিদের সামনে থেকে ‘বাঁশের লাঠি তৈরী কর-পূর্ব বাংলা স্বাধীন কর’ স্লোগান নিয়ে সর্বস্তরের মানুষ বিশাল লাঠি মিছিল বের করে। ঢাকায় এদিন ছাত্রলীগের লাঠি মিছিলে অংশ নেয় স্বত:স্ফূর্ত জনতা। একাত্মতা ঘোষণা করে ডক্টর আহমদ শরীফের নেতৃত্বে শহীদ মিনারে শপথ নেন ঢাকার লেখক-শিল্পীরা। বাঙালি উপলব্ধি করতে থাকে পাক হানাদারদের কাছ থেকে স্বাধীনতা ছিনিয়ে আনার একমাত্র পথ সশস্ত্র সংগ্রাম।###

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
আলমগীর আলম ৫ মার্চ, ২০২০, ৩:৫৮ পিএম says : 0
১৯৭৫ সালে ঢাকা কেন্দ্রিয় জেল ভেঙ্গে যে, ৩২৫ জন কয়েদি ভেগে গিয়েছিলো, তারা শহীদ মিনারে শপথ নিয়ে ছিলো, এই তথ্যটি বিস্তারিত কিভাবে জানবো। দয়াকরে আমাকে ব্যক্তিগত ভাবে জানালে অনেক উপকার হবে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন