রোববার, ২৯ জানুয়ারি ২০২৩, ১৫ মাঘ ১৪২৯, ০৬ রজব ১৪৪৪ হিজিরী

মহানগর

চট্টগ্রামেও নিখোঁজ তরুণদের তথ্য সংগ্রহে মাঠে নেমেছে পুলিশ

প্রকাশের সময় : ১১ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রামেও নিখোঁজ তরুণদের তথ্য সংগ্রহ শুরু করেছে পুলিশ। পরিবার থেকে বিচ্ছিন্ন নিখোঁজ তরুণরাই গুলশান এবং শোলাকিয়ায় হত্যাকাÐে জড়িত- এমনটা নিশ্চিত হওয়ার পর সারাদেশের মত চট্টগ্রামেও নিখোঁজদের তথ্য সংগ্রহের উদ্যোগ নেওয়া হয়েছে। মাঠপর্যায় থেকে নিখোঁজ তরুণদের তথ্য সংগ্রহ করে তা যাচাই বাছাই করে তালিকা তৈরি করা হবে। এমনকি নিখোঁজ এসব তরুণদের মধ্যে কতজন জঙ্গি তৎপরতায় সম্পৃক্ত রয়েছে তাদের বিষয়টি খতিয়ে দেখছে জেলা ও নগর পুলিশ।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, পুলিশ সদর দপ্তরের বিশেষ নির্দেশনায় দেশের অন্যান্য ইউনিটের মত সিএমপি ও জেলা পুলিশ গত দুই বছর আগ থেকে যত তরুণ-কিশোর নিখোঁজ হয়েছে উল্লেখ করে থানায় জিডি হয়েছে তার যাবতীয় তথ্য সংগ্রহ করছে। জেলার ১৬ থানা ও নগরীর ১৬ থানা এলাকায় আসলেই কতজন তরুণ নিখোঁজ হয়েছে তার সঠিক পরিসংখ্যানই কত সেটি জানতে কাজ শুরু করেছে পুলিশ। জেলা পুলিশ ও সিএমপির দুই জন অতিরিক্ত পুলিশ সুপার পদ মর্যাদার কর্মকর্তার নেতৃত্বে দুটি কমিটি এসব কাজ তদারক করছে।
সিএমপি কমিশনার ও এসপির দেয়া নিখোঁজ তরুণদের তথ্য সংগ্রহ ও বিশ্লেষণের এই নির্দেশনা পৌঁছেছে চট্টগ্রামের ৩২ থানায়। পাশাপাশি কোনো পরিবারে কেউ নিখোঁজ থাকলে সে তথ্য জানাতে জনগনকে সচেতন করার কাজও করছে পুলিশ। কয়েকদিনের মধ্যে তালিকা তৈরি শেষ করে নিখোঁজদের ব্যাপারে তদন্ত করে জঙ্গি সংশ্লিষ্টতা খতিয়ে দেখবে গঠিত দুই কমিটি।
নিখোঁজ তরুণদের জঙ্গি তৎপরতা রয়েছে কিনা সেটি খতিয়ে দেখতে সিএমপির অতিরিক্ত উপ কমিশনার (গোয়েন্দা) নাজমুল হাসানকে প্রধান করে একটি কমিটি গঠন করা হয়েছে। অন্যদিকে জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (বিশেষ শাখা) রেজাউল মাসুদকে প্রধান করে জেলা পুলিশ আরেকটি কমিটি গঠন করেছে। তাদের সংশ্লিষ্ট থানার ওসি ও গোয়েন্দা পুলিশ সহযোগিতা করবেন।
এ প্রসঙ্গে সিএমপি অতিরিক্ত কমিশনার (অপরাধ ও অভিযান) দেবদাস ভট্টাচার্য বলেন, ‘চট্টগ্রামে নিখোঁজ তরুণদের ব্যাপারে খোঁজ খবর নেওয়া হচ্ছে। গত বছর থেকে ১৬ থানায় কতজন তরুণ হারিয়েছে উল্লেখ করে জিডি হয়েছে সে বিষয়ে ডাটা তৈরি করা হচ্ছে। পরে বিশ্লেষণ করে ওই সংক্রান্ত গঠিত কমিটি কতজন নিখোঁজ তরুণ জঙ্গি কর্মকাÐে সম্পৃক্ত হয়েছে সেই বিষয়টি খতিয়ে দেখবে।
চট্টগ্রামের পুলিশ সুপার এ কে এম হাফিজ আক্তার বলেন, ‘নিখোঁজ তরুণদের ব্যাপারে তথ্য সংগ্রহের জন্য একজন অতিরিক্ত পুলিশ সুপারের নেতৃত্বে কমিটি কাজ করছে। নিখোঁজ থাকা তরুণদের কতজন জঙ্গি কর্মকাÐে সম্পৃক্ত হয়েছে সেটি তদন্ত করে ব্যবস্থা নেবে। কাজ চলছে, কয়েক দিনের মধ্যেই এ সংক্রান্ত সব তথ্য আমাদের হাতে আসবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন