ঢাকা সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০৬ আশ্বিন ১৪২৭, ০৩ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আমিরাতে জুমার খুৎবা-নামাজ ১০ মিনিটেই সমাপ্ত

সকল শিক্ষাপ্রতিষ্ঠান চার সপ্তাহের জন্য বন্ধ ঘোষণা

ছালাহউদ্দিন, আরব আমিরাত থেকে : | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০২০, ১২:০১ এএম

আরব আমিরাতে গতকাল শুক্রবার দেশটির সকল মসজিদে জুমার খুৎবা ও নামাজ সংক্ষিপ্ত করে ১০ মিনিটের মধ্যে সমাপ্ত করা হয়। করোনাভাইরাস সতর্কতা ও প্রতিরোধমূলক ব্যবস্থার অংশ হিসেবে আমিরাতের ধর্মীয় প্রতিষ্ঠান আওকাফ বিজ্ঞপ্তি প্রকাশের পাশাপাশি সকল মসজিদের ইমামগণের মোবাইলে কল করে এবং ক্ষুদে বার্তার (ম্যাসেজের) মাধ্যমে ১০ মিনিটের মধ্যে সমাপ্ত করার নির্দেশ দেয়া হলে জুমার খুতবা ও নামাজ সংক্ষিপ্ত করে ১০ মিনিটের মধ্যেই সমাপ্ত করা হয়। এর আগে সাধারণত জুমার খুতবা ১৫-২০ মিনিটের মধ্যে সমাপ্ত করা হতো। প্রাণঘাতী এই ভাইরাস থেকে রক্ষা পেতে জুমার দ্বিতীয় খুতবায় মহান আল্লাহ তায়ালার কাছে বিশেষ দোয়া করা হয়।
এদিকে আরব আমিরাত সরকার করোনাভাইরাস মোকাবেলায় যথেষ্ট সচেতন ও কার্যকর সকল প্রকার উদ্যোগ নিয়েছে। আক্রান্ত রোগীদের সার্বক্ষণিক নিবিড় পর্যবেক্ষণ ও চিকিৎসা সেবা দেয়ার পাশাপাশি প্রতিরোধমূলক ব্যবস্থাও গড়ে তুলেছে। প্রতিটি বিমানবন্দর এবং নৌ-বন্দরে সাবধানতা অবলম্বন করা হচ্ছে। অত্যাধুনিক চিকিৎসার পাশাপাশি জনগণের মধ্যে সচেতনতা সৃষ্টি করার লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সকল বিভাগ।
অপরদিকে আমিরাতে শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে আগামীকাল (রোববার) থেকে স্কুল-কলেজসহ সকল শিক্ষাপ্রতিষ্ঠান চার সপ্তাহের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। গত মঙ্গলবার আমিরাতের মন্ত্রী পরিষদ বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। বৈঠকে স্বাস্থ্যমন্ত্রীর তথ্য অনুযায়ী গত ৩ মার্চ একদিনেই ৬ জন করোনাভাইরাস রোগী (২ জন রাশিয়ান, ২ জন ইতালিয়ান, ১ জন জার্মানী ও ১ জন কলম্বিয়ান) শনাক্তসহ এ পর্যন্ত আমিরাতে বিভিন্ন দেশের মোট ২৭ জন নাগরিক করোনোভাইরাস (কোভিড-১৯)-এ আক্রান্ত হয়েছেন। তবে প্রাণঘাতী এই ভাইরাস থেকে রক্ষা পেতে জনসাধারণকে গণজমায়েত বা ভিড় এড়িয়ে চলার পরামর্শ দেয়ার পাশাপাশি সচেতন থাকতেও বলা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন