শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অবশেষে তালিবান বন্দিদের মুক্তি দিচ্ছে আফগান সরকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ মার্চ, ২০২০, ৪:০৩ পিএম

অবশেষে জেলবন্দি তালিবানদের মুক্তি দেয়ার কথা ঘোষণা করল আফগান সরকার। সোমবার প্রেসিডেন্ট আশরাফ গনি এই ঘোষণা দিয়ে বলেন, ‘কোন প্রক্রিয়ায় তালিবান বন্দিদের মুক্তি দেয়া হবে তা চূড়ান্ত হয়েছে।’ আজ মঙ্গলবার এ বিষয়ে প্রেসিডেন্টর ডিক্রি জারি করা হবে বলে জানান তিনি।

মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে শান্তিচুক্তি সম্পন্ন হলেও, সরকারি বাহিনীর উপর হামলা বন্ধ করতে ছাড়তে নারাজ ছিল তালিবানরা। তালিবান নেতারা স্পষ্ট জানিয়ে দেন, আফগানিস্তানের বিভিন্ন কারাগারে থাকা তালিবানরা মুক্তি না-পাওয়া পর্যন্ত হামলা বন্ধের প্রশ্নই নেই। আফগান সরকারের বিরুদ্ধে যুদ্ধ জারি থাকবে। আমেরিকার সঙ্গে তালিবানদের শান্তিচুক্তি হওয়ার পরেও তাই বিক্ষিপ্ত ভাবে কিছু হামলার ঘটনা ঘটেছে। ক্রমাগত এই চাপের মুখে তালিবানদের প্রতি নরম মনোভাব দেখাতে বাধ্য হল আফগান সরকার।

আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গানি বলেন, তালিবান বন্দিদের মুক্তি দেয়ার একটি ব্যবস্থায় পৌঁছনো গিয়েছে। মঙ্গলবার এ বিষয়ে একটি প্রেসিডেন্টের ডিক্রি জারি করা হবে। প্রেসিডেন্ট হিসাবে আরও পাঁচ বছরের জন্য শপথ নেওয়ার পর ঘানি এই সিদ্ধান্তের কথা জানান। একই সময়ে কয়েক মিটার দূরত্বে তার নির্বাচনী প্রতিদ্বন্দ্বী আবদুল্লাহ আবদুল্লাহও সমান্তরাল শপথ গ্রহণ করেন।

এদিন শপথ গ্রহণের পর গনি বলেন, সরকারে কেবল তার নিজের রাজনৈতিক শিবিরের সদস্য থাকবে না। আগের মন্ত্রিসভাকে আরও দু’সপ্তাহ চালিয়ে যাওয়ার কথাও বলেন গনি। তার কথায়, ‘পরে আমরা আলোচনা সাপেক্ষে একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠন করব।’

তালিবান বন্দিদের ছেড়ে দেয়ার পক্ষপাতী ছিলেন না গনি। গত ২ মার্চ তিনি প্রকাশ্যে বলেন, মার্কিন-তালিবান চুক্তিতে বন্দি বিনিময়ের যে ধারাটি রয়েছে, সে সম্পর্কে তিনি কোনও প্রতিশ্রুতি দেবেন না। একটা বড় সংখ্যক বন্দির মুক্তির জন্য তালিবানরা যে চাপ সৃষ্টি করছে, তা মানা সম্ভব নয় বলেই তিনি জানিয়ে দিয়েছিলেন। ফলে, তালিবানরাও একরোখা মনোভাব দেখায়। পরিষ্কার বলা হয়, ৫ হাজার বন্দিকে মুক্তি না দেয়া পর্যন্ত আমরা আফগান সরকারের সঙ্গে আলোচনায় যোগ দেব না।’

গনি আফগানিস্তানে সহিংসতা হ্রাসকারী আংশিক যুদ্ধ অব্যাহত রাখার প্রতিশ্রুতি রেখেছিলেন। তবে তিনি আলোচনার সময় ১০ মার্চ নাগাদ তালেবানদের এক হাজার বন্দিকে মুক্তি দেয়ার এবং আফগান সরকারকে প্রায় ৫০০ বন্দিকে মুক্তি দেয়ার দাবি প্রত্যাখ্যান করেছিলেন। এরপর তালিবানরা তাদের ৫ হাজার বন্দি মুক্তি না দিলে আলোচনায় বসার প্রস্তাব নাকচ করে দেয়। এটা ছিল আফগান-তালিবান আলোচনায় মূল প্রতিবন্ধকতা।

এদিন গনির শপথ গ্রহণের পুরো সময় বাইরে প্রচণ্ড বোমা বিস্ফোরণ ও গুলি বর্ষণের আওয়াজ পাওয়া যায়। তবে জনাব ঘানি বলেন, এ ধরনের বোমা আর গুলি বর্ষণ করে আমাকে জনসেবা থেকে বিরত রাখা যাবে না। এদিকে তার প্রতিদ্বন্দ্বী আব্দুল্লাহ আব্দুল্লাহ নিজেকে বৈধ প্রেসিডেন্ট দাবি করে, আলাদা করে শপথগ্রহণ করেন। সূত্র: ডন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Md Golam Mostofa. ১০ মার্চ, ২০২০, ৫:০২ পিএম says : 0
good
Total Reply(0)
Kazi Faruk Ahmed ১২ মার্চ, ২০২০, ৭:১৪ পিএম says : 0
আবদুল্লা হতে পারে বৈধ প্রেসিডেন্ট আফগানিস্তানে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন