ঢাকা, রোববার, ৩১ মে ২০২০, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৭ শাওয়াল ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতীয় রুপির দর রেকর্ড সর্বনিম্ন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০২০, ১২:০০ এএম

মার্কিন ডলারের বিপরীতে আবারও ভারতীয় রুপির রেকর্ড দরপতন হয়েছে। গত বৃহস্পতিবার প্রতি ডলারের বিনিময় হার ৭৪ দশমিক ৫০ রুপিতে উঠেছে। শতাংশের হিসাবে যা ০ দশমিক ৪ কম। এটি হচ্ছে ডলারের বিপরীতে ভারতীয় রুপির সর্বকালের সর্বনিম্ন দর।

করোনাভাইরাসের কারণে দেশটির মুদ্রামানের এই অবস্থা। চীন থেকে ছড়ানোর ভাইরাসটির বিস্তার ঠেকাতে দেশটির সরকার সব ধরনের ভিসাপ্রদান সাময়িক সময়ের জন্য বন্ধ করেছে। এদিকে গত বৃহস্পতিবার বিদেশী বিনিয়োগকারীরা দেশটি থেকে ২ দশমিক ৭ বিলিয়ন মুলধন তুলে নিয়েছে। গত আগস্টে এক ডলারের বিপরীতে দরপতন হয়ে ৭২ দশমিক ৪১ রুপিতে গিয়ে ঠেকে। এর আগে ২০১৮ সালের অক্টোবরে সর্বোচ্চ দরপতন ঘটলে ১ ডলার সমান ৭৪ দশমিক ৪৮ রুপি হয়েছিল। অবশ্য পরে ৪ সেপ্টেম্বর ডলারের বিপরীতে রুপির দর ২৭ পয়সা বাড়ে। এবার দরপতনে রেকর্ড তৈরি হলো।

ভারতের অর্থনীতির অবস্থা এখন এমনিতেই করুণ। তার ওপর মুদ্রার এমন রেকর্ড দরপতনের সঙ্গে শেয়ারবাজারেও দরপতন চলছে। বিশ্বব্যাংক ও আন্তর্জাতিক মুদ্রা তহবিল দেশটির অর্থনীতি নিয়ে পূর্ভাভাসে বলেছে, দশকের সর্বনিম্ন প্রবৃদ্ধির সামনে এখন দাঁড়িয়ে ভারতের অর্থনীতি।

শেয়ারবাজারের এই অচলাবস্থা নিরসনে ভারতের কেন্দ্রীয় ব্যাংক বা রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই) গত বৃহস্পতিবার ২০০ কোটি ডলার প্রণোদনা দেওয়ার ঘোষণা দিয়েছে। তারপরও দেশটির পুঁজিবাজার ঘুরে দাঁড়াতে পারছে না। অর্থনীতির গতি ফেরাতে হিমশিম খাচ্ছে সরকার। বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে আরবিআই বলে, বৈশ্বিক অবস্থা নিবিড়ভাবে তারা পর্যবেক্ষণ করছে এবং পুঁজিবাজার স্থিতিশীল ও এর কার্যক্রম স্বাভাবিক করতে প্রয়োজনীয় সব পদক্ষেপ নিতে প্রস্তুত রয়েছে তারা। বিদেশি বিনিয়োগকারীরা বন্ড বিক্রি করে মুলধন তুলে নেওয়ায় এমন সংকটে পড়েছে দেশটি। সূত্র : এনডিটিভি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
Md Shahidul ১৫ মার্চ, ২০২০, ১:২৫ এএম says : 0
very good
Total Reply(0)
Koysor Hussain ১৫ মার্চ, ২০২০, ১:২৫ এএম says : 0
মিষ্টি বিতরণ করেন।
Total Reply(0)
Koysor Hussain ১৫ মার্চ, ২০২০, ১:২৫ এএম says : 0
সামনে আরো হবে ইনশাআল্লাহ।
Total Reply(0)
Abu Abu Bakkar Siddique ১৫ মার্চ, ২০২০, ১:২৬ এএম says : 0
শুকরের বাচ্চা মোদীর যে কি অবস্থা হবে সারা বিশ্বের মানুষ তা দেখবে ইনশাআল্লাহ। তুমি মুসলিম নিধন করো তোকে সর্ব শান্ত করবেন আমার আল্লাহ।
Total Reply(0)
খলিল ফখরুল ১৫ মার্চ, ২০২০, ১:২৬ এএম says : 0
গোমুত্রের একশনে শুরু মাত্র। শেষ দেখতে অপেক্ষা করুন
Total Reply(0)
MD. Mohsin uddin kanon ১৫ মার্চ, ২০২০, ৬:৫২ এএম says : 0
Alhamdullah
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন