ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭, ২২ যিলহজ ১৪৪১ হিজরী

লাইফস্টাইল

পেটের চর্বি থেকে মুক্তি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০২০, ১২:০১ এএম

চর্বি জমেই পেট স্ফীত হয়। নিজে একটু সতর্ক হলেই এই অনাকাঙ্খিত চর্বির যন্ত্রণা থেকে মুক্তি পাওয়া যায়। মেদহীন পেট সবাই চায়। তারপরও আপনার চাওয়াকে বুড়ে আঙুল দেখিয়ে পেটে চর্বি জমছে।
লেবুর শরবতে : পেটের চর্বি দূর করার জন্য এটি দারুণ এক উপায়। এক গ্লাস হালকা গরম পানিতে লেবু ও কিছু লবণ নিতে হবে। নিয়মিত এ শরবত পান করলে পেটের চর্বি থেকে মুক্তি পাওয়া যাবে।
সাদা চালের ভাত নয় : পেটের চর্বি দূরে রাখতে হলে সাদা চালের ভাত থেকে নিজেকে সরিয়ে রাখুন। এর পরিবর্তে আটার তৈরি খাবার খেতে হবে।

চিনি বাদ দিন : চর্বি থেকে রেহাই পেতে হলে চিনি ও চিনি জাতীয় খাবারের সঙ্গে শত্রুতা করা ছাড়া উপায় নেই। চিনি জাতীয় খাবার শরীরের বিভিন্ন অংশে চর্বি জমাতে অত্যন্ত কার্যকর ভূমিকা রাখে। বিশেষ করে পেট ও ঊরুতে।
প্রচুর পানি পান : প্রচুর পানি পানের বিকল্প নেই। পেটের চর্বি থেকে মুক্তি পেতে হলে পানির সঙ্গে করতে হবে বন্ধুত্ব। কেননা পানি আপনার শরীরের পরিপাক ক্ষমতা বাড়িয়ে দেয়। সে সঙ্গে শরীর থেকে ক্ষতিকর জিনিস বের করে দিতে সাহায্য করে।
কাঁচা রসুন : সকালে দুই বা তিন কোয়া কাঁচা রসুন খেতে হবে। লেবুর শরবত পান করার পরই এটি খেয়ে নিলে ভালো ফল পাওয়া যাবে। এই পদ্ধতিটি আপনার শরীরের ওজন কমানোর প্রক্রিয়াটি দ্বিগুণ গতিতে করবে। সেই সঙ্গে আপনার শরীরের রক্ত সঞ্চালন হবে মসৃণ গতিতে।

মসলা সমৃদ্ধ রান্না : আপনার খাবারকে মসলা সমৃদ্ধ করে তুলুন। দারুচিনি, আদা, কাঁচা মরিচ দিনে রান্না করুন আপনার খাবার। কেননা এসব মসলা স্বাস্থ্যকর সব উপাদানে ভরপুর। এগুলো আপনার শরীরের রক্তে শর্করার মাত্রা কমিয়ে রাখতে সহায়তা করে।
ফল বেশি খান : সকালের নাশতায় অন্য খাবারের পরিমাণটা কমিয়ে সেখানে স্থান করে দিতে হবে ফলের। প্রতিদিন সকালে এক বাটি ফল খেলে পেটে চর্বি জমার হাত থেকে অনেকটা রেহাই পাওয়া যাবে। সূত্র : ইউকে এক্সপ্রেস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
রাকিবউদ্দিন ১৬ মার্চ, ২০২০, ৩:৩৯ এএম says : 0
উপকারী প্রতিবেদনের জন্য ইনকিলাবকে ধন্যবাদ জানাচ্ছি।
Total Reply(0)
সাইফুল ইসলাম চঞ্চল ১৬ মার্চ, ২০২০, ৩:৪০ এএম says : 0
পেটের চর্বি নিয়ে খুব সমস্যা আছি। দেখি তাহলে এবার কিছু কমানো যায় কিনা।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন