রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

প্রবাসীদের নিয়ে সিলেটে উৎকণ্ঠা

করোনাভাইরাস

ফয়সাল আমীন | প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০২০, ১২:০১ এএম

প্রবাসী অধ্যুষিত অঞ্চল সিলেট। সিলেটের প্রবাসীরা ছড়িয়ে ছিটিয়ে রয়েছেন সারা বিশ্বে। বিশেষ করে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডা, ইতালি, ফ্রান্স, স্পেনসহ মধ্যপ্রাচ্যের দেশ সউদী আরব, দুবাই, উমান আর বাহরাইনে রয়েছেন হাজার হাজার সিলেটি। সিলেটের মানুষ অনেকটাই প্রবাসীদের উপর নির্ভরশীল। সারা বিশ্বেই করোনাভাইরাস নিয়ে আতঙ্ক আর উৎকণ্ঠা দেখা দিয়েছে। ফলে প্রবাসীরা চরম দুশ্চিন্তায় সময় পার করছেন। সিলেটেও বাড়ছে স্বজনদের আহাজারি।

খোঁজ নিয়ে জানা যায়, দেশে থাকা স্বজনরা চরম উদ্বেগ-উৎকণ্ঠায় দিন কাটাচ্ছেন। প্রিয়জনরা যেন ভাল থাকেন সেই প্রার্থনায় সময় কাটছে তাদের। গত শনিবার ব্রিটেনে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সিলেটের গোলাপগঞ্জ এলাকার এক প্রবাসীর মৃত্যুর পর থেকেই সিলেটে উৎকণ্ঠার পরিমাণ বেড়েছে। এছাড়া গত শুক্রবার স্পেনে সিলেটের ৩জন আক্রান্ত হওয়ায় অধিকাংশ প্রবাসীদের পরিবার দিন কাটাচ্ছেন উদ্বেগ-উৎকণ্ঠায়। যুক্তরাজ্যে বসবাসরত প্রায় ২৫ লাখ প্রবাসী ও তাদের পরিবারে হতাশা বাড়ছেই। একই অবস্থা অন্যান্য দেশে বসবাসরত প্রবাসীদের পরিবারে।

গত আড়াই মাস আগে করোনাভাইরাস চীনের উহান প্রদেশে দেখা দিয়েছিল। চীনে সিলেট কিংবা বাংলাদেশের তেমন প্রবাসী না থাকায় মানুষের মাঝে তেমন কোন আতঙ্ক দেখা যায়নি। এরপর এই ভাইরাস ছড়ায় ইরানে। সে দেশেও প্রবাসী বাংলাদেশি তেমন নেই। কিন্তু দিন বাড়ার সাথে সাথে করোনাভাইরাস ছড়াতে থাকে দুনিয়া জুড়ে। বর্তমানে এই ভাইরাস বিশ্বের ১৩১ দেশে ছড়িয়ে পড়েছে। মারা গেছেন ৫ হাজারেরও অধিক মানুষ। এখন করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছেন সবচেয়ে ইতালির মানুষ। সে দেশে ২ লাখ ৬০ হাজারের মতো বাংলাদেশি বসবাস করেন বলে পররাষ্ট্রমন্ত্রণালয় থেকে জানা গেছে। এদের বড় একটি অংশ বৃহত্তর সিলেটের বাসিন্দা। ইতালিতে একদিনে ১৯২ জন লোক এই রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন। এতে ইতালিতে বসবাসরত সিলেটে তাদের পরিবার জুড়ে চলছে ভয়ঙ্কর।
ওসমানীনগরের তাজপুর এলাকার ওয়াহাব চৌধুরী জানান, তার পরিবারের ৩৫ জন যুক্তরাজ্যে থাকেন। বর্তমান পরিস্থিতির কারণে তিনি এবং তার পরিবারের মারাত্মক আতঙ্কে রয়েছেন। তিনি বলেন, এমন পরিস্থিতিতে তারা দেশে ও আসতে পারছেন না, আবার যুক্তরাজ্যে থাকতেও ভয় পাচ্ছেন। দক্ষিণ সুরমার জালালপুর ইউনিয়নের ছব্দলপুর গ্রামের বাসিন্দা আওয়ামী লীগ নেতা আশরাফ আহমদ বলেন, তার মামাতো ভাইয়ের বিয়ে আগামী সপ্তাহে। কিন্তু বর্তমান পরিস্থিতির কারণে নির্দিষ্ট তারিখে বিয়ে হবে কি না তা নিয়ে শঙ্কায় আছেন।

আমেরিকায় রয়েছেন অন্তত ২০ লাখ সিলেটি। সেখানে করোনাভাইরাস ভয়াবহ আকার ধারণ করেছে। আমেরিকায় বসবাসরত সিলেটি প্রবাসীদের সংগঠন জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকা ইনক এর সভাপতি ময়নুল হক চৌধুরী হেলাল ইনকিলাবকে বলেন, আমেরিকায় ইতোমধ্যে জরুরি অবস্থা জারী করেছে সরকার। শুধুমাত্র প্রবাসীরা নয়, আমেরিকানরাও আতঙ্কে সময় পার করছেন। এমন অবস্থায় প্রবাসীদের জন্য বেশি বেশি দোয়া করতে তিনি অনুরোধ জানিয়েছেন।

স্পেনে এখন পর্যন্ত করোনাভাইরাসে ৮৪ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৩জন। এরমধ্যে ১৮৯ জন সুস্থ হয়েছেন। শুক্রবার স্পেনে ৩ জন সিলেটি করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর দেশে অবস্থানরত তাদের পরিবার ছাড়াও গোটা সিলেটের মানুষের মাঝে আতঙ্ক বেড়ে গেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন