রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

হোম কোয়ারেন্টাইনে তিন হাজার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০২০, ১২:০১ এএম

বাংলাদেশে বিদেশ থেকে আসা ব্যক্তিদের ‘হোম কোয়ারেন্টাইনে’ রাখা হচ্ছে। গতকাল পর্যন্ত দেশের বিভিন্ন জেলায় প্রায় তিন হাজার জনকে ‘হোম কোয়ারেন্টাইনে’ রাখার খবর পাওয়া গেছে। কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তিদের মধ্যে করোনাভাইরাসের লক্ষণ নেই। তবে সতর্কতার অংশ হিসেবেই তাদের আলাদা রাখা হয়েছে। আবার ১৪ দিনের মধ্যে কোনো উপসর্গ না দেখা যাওয়ায় স্বাভাবিক জীবনে ফিরেছেন অনেকে। প্রবাসী সবাইকে হোম কোয়ারেন্টাইনে থাকতে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে নির্দেশনা দেয়া হয়েছে। নির্দেশনা অমান্য করলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

চট্টগ্রাম : চট্টগ্রামে আরও ৮ জনকে হোম কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। তাদের মধ্যে তিনজন ইতালিফেরত এবং পাঁচজন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। এ নিয়ে গতকাল সোমবার পর্যন্ত চট্টগ্রামে ২৯ জনকে কোয়ারেন্টাইনে পাঠানোর কথা জানিয়েছেন সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি।
চবির শহীদ আবদুর রব হল থেকে ফৌজদারহাটের বিআইটিআইডিতে পাঠানো ইতালিফেরত এক যুবকসহ ৬ জন করোনাভাইরাসমুক্ত বলে জানিয়েছেন সিভিল সার্জন। এদিকে সংক্রমণ ঠেকাতে চসিক নির্বাচনের প্রার্থীদের সব ধরনের সভা-সমাবেশ, মিছিল ও গণজমায়েত না করার আহ্বান জানিয়েছেন জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি। সব ধরনের সভা-সমাবেশ বন্ধে আইইডিসিআরের তাগিদের পর গতকাল বিকেলে এক সংবাদ সম্মেলনে তিনি এ আহ্বান জানান।
নোয়াখালী : কোভিড-১৯ সন্দেহে নোয়াখালীর ৯টি উপজেলায় মোট ৪১জন প্রবাসীকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এদের মধ্যে একজন নোয়াখালী জেনারেল হাসপাতালে ও চল্লিশ জনকে হোমকোয়ারেন্টাইনে রয়েছে। গতকাল বিকেলে জেলা সিভিল সার্জন মো মোমিনুর রহমান এ তথ্য জানান।
রাজশাহী : রাজশাহী বিভাগের আট জেলায় রোববার পর্যন্ত ৯৫ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। যদিও তাদের কারো শরীরেই করোনা ভাইরাসের উপসর্গ মেলেনি।
খুলনা : করোনাভাইরাস প্রতিরোধে খুলনায় বিদেশফেরত সাতজনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। সিঙ্গাপুর, ওমান ও ভারত থেকে দেশে ফিরেছেন তারা। হোম কোয়ারেন্টাইনে রাখা প্রবাসীদের পাঁচজন খুলনার তেরখাদা উপজেলার বাসিন্দা; তারা স¤প্রতি সিঙ্গাপুর থেকে দেশে ফিরেছেন। দাকোপ উপজেলায় দুজন রয়েছেন। এর মধ্যে একজন ওমান থেকে অপর জন ভারত থেকে এসেছেন।
বেনাপোল : যশোরের শার্শায় আব্দুর রশিদ (৫৩) নামে এক ইতালিফেরত ব্যক্তিকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। ইতালি থেকে ফিরে আসা আব্দুর রশিদ শার্শা উপজেলার বাগআঁচড়া ইউনিয়নের টেংরা গ্রামের মৃত রাহাতুল্লার ছেলে।
সুনামগঞ্জ : সুনামগঞ্জে বিদেশ থেকে আসা পাঁচ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এদের মধ্যে তিনজন ইতালি, একজন ওমান ও একজন স্পেন ফেরত প্রবাসী।
গোপালগঞ্জ : গোপালগঞ্জে নতুন করে আরও ৭ জনকে হোম কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। গতকাল এদের হোম কোয়ারেন্টাইনের আওতায় আনা হয়েছে এবং আগের ৫ জনকে হোম কোয়ারেন্টাইন মুক্ত করা হয়েছে বলে জানিয়েছেন গোপালগঞ্জের সিভিল সার্জন নেওয়াজ মোহাম্মদ।এ নিয়ে বর্তমানে গোপালগঞ্জে ৩৫ জন হোম কোয়ারেন্টাইনে রয়েছে।
মুন্সিগঞ্জ : মুন্সিগঞ্জ জেলার ছয়টি উপজেলায় ৪৬ জন হোম কোয়ারেন্টাইনে আছেন। তাদের নির্দিষ্ট সময় পর্যন্ত বাড়িতে অবস্থান করার জন্য পরামর্শ দিয়েছে স্বাস্থ্য বিভাগ। গতকাল দুপুরে এ তথ্য জানান সিভিল সার্জন আবুল কালাম আজাদ।
শরীয়তপুর : শরীয়তপুরে বিদেশ থেকে আসা ২১০ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। গতকাল এ তথ্য জানান শরীয়তপুর সিভিল সার্জন ডা. এসএম আব্দুল্লাহ আল মুরাদ।
নরসিংদী : নরসিংদীতে বিদেশ থেকে আসা আরও ৫ জনকে হোম কোয়ারেন্টাইন রাখা হয়েছে। এ নিয়ে গতকাল দুপুর পর্যন্ত জেলার ৬টি উপজেলায় ২০ জনকে হোম কোয়ারেন্টাইন রাখা হয়েছে বলে জানান নরসিংদীর সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইব্রাহিম টিটন।
চাঁপাইনবাবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জে বেড়েছে হোম কোয়ারেন্টাইনে আশ্রয় নেওয়াদের সংখ্যা। গতকাল পর্যন্ত ৩০০ জনকে কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দিয়েছে জেলা স্বাস্থ্য বিভাগ।
রাজবাড়ী : রাজবাড়ীতে গত ২৪ ঘণ্টায় বিদেশফেরত আরও আটজনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। গতকাল দুপুর ২টা পর্যন্ত রাজবাড়ীর পাঁচ উপজেলার মোট ২০ জনকে হোম কোয়ারেন্টাইনে রেখেছে প্রশাসন।
মৌলভীবাজার : করোনাভাইরাস প্রতিরোধে মৌলভীবাজারে ৩৪ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। বিষয়টি নিশ্চিত করে মৌলভীবাজারের সিভিল সার্জন ডা. তৌহীদ আহমদ বলেন, হোম কোয়ারেন্টাইনে যাদের রাখা হয়েছে তারা ইতালি, আমেরিকা এবং মধ্যপ্রাচ্যফেরত।
মাদারীপুর : করোনাভাইরাসে আক্রন্ত সন্দেহে ২১২ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। গতকাল মাদারীপুর জেলার সিভিল সার্জন ডা. মো. শফিকুল ইসলাম বিষয়টি জানান।
সিরাজগঞ্জ : সিরাজগঞ্জে চীনসহ বিভিন্ন দেশ থেকে ফেরত ১২ জন প্রবাসীকে নিজ নিজ বাড়িতে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।
গতকাল বিষয়টি জানান সিরাজগঞ্জের সিভিল সার্জন ডা. মো. জাহিদুল ইসলাম।
নওগাঁ : নওগাঁর আট উপজেলায় বিদেশফেরত ৪৪ জনকে হোম কোয়ারেন্টাইনে রয়েছেন। তাদের নির্দিষ্ট সময় পর্যন্ত বাড়িতে অবস্থানের পরামর্শ দিয়েছে স্বাস্থ্য বিভাগ। গতকাল দুপুরে এ তথ্য জানান নওগাঁর সিভিল সার্জন ডা. আখতারুজ্জামান আলাল।
সাভার (ঢাকা) : করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে সাভারে বিদেশফেরত আটজনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। গতকাল বিকেলে এসব তথ্য জানান সাভার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা সায়মুল হুদা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন