সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা

আজকের সকল অনুষ্ঠান বাতিল : পিএসসি, জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা স্থগিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০২০, ১২:০১ এএম

দেশে করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্তের এক সপ্তাহ পরে সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ঘোষণা করেছে সরকার। বাতিল করা হয়েছে মুজিববর্ষ উপলক্ষে শিক্ষাপ্রতিষ্ঠানের সকল অনুষ্ঠানও। পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি) ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে সকল পরীক্ষাও স্থগিত করা হয়েছে। ফলে অভিভাবকদের মধ্যে স্বস্তি ফিরে আসে। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধে সরকারের সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন তারা। বলেছেন, এটা আরও আগেই নেওয়া উচিত ছিল।

গতকাল সোমবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এই সিদ্ধান্ত জানিয়ে বলেন, যদিও সংক্রমণের ঘটনা অত্যন্ত কম, তবুও সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে সরকার সিদ্ধান্ত নিয়েছে। দেশের সকল পর্যায়ে, সকল শিক্ষাপ্রতিষ্ঠান আগামী ৩১ মার্চ পর্যন্ত বন্ধ থাকবে। শিক্ষাপ্রতিষ্ঠানের পাশাপাশি সব কোচিং সেন্টারও এ সময় বন্ধ থাকবে।

বঙ্গবন্ধুর জন্মশকতবার্ষিকী উপলক্ষে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে বা আশাপাশের উপযুক্ত স্থানে আজ ১০০ গাছ লাগানোর সিদ্ধান্তের কথা তুলে ধরে তিনি বলেন, শিক্ষক-শিক্ষার্থীসহ সর্বোচ্চ ২৫জন থাকতে পারবে। কোনো রকম জমায়েত করা নিষেধ, প্রতিষ্ঠান প্রধানদের নিশ্চিত করতে হবে, এছাড়া শিক্ষা প্রতিষ্ঠানে অন্য কোনো অনুষ্ঠান হবে না। এদিকে শিক্ষামন্ত্রীর সংবাদ সম্মেলনের আধা ঘণ্টা আগে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এক জরুরি সভা করে ১৮ থেকে ২৮ মার্চ সব ক্লাস-পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত জানায়। তবে আপাতত ক্লাস-পরীক্ষা বন্ধ থাকলেও বিশ্ববিদ্যালয়ের অন্যান্য কার্যক্রম চলবে; আবাসিক হলগুলোও খোলা থাকবে।

পরে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন জানান, প্রাথমিক বিদ্যালয়ও আগামী ৩১ মার্চ পর্যন্ত বন্ধ রাখা হবে। ৩১ মার্চের পরে আমরা যদি দেখি পরিবেশ স্বাভাবিক হয়ে গেছে, আমরা খুলে দেব।

শিক্ষাপ্রতিষ্ঠানের সব অনুষ্ঠান বাতিল: জাতির পিতার জন্মশতবার্ষিকীর উদ্বোধন ও জাতীয় শিশুদিবস উপলক্ষে আজ টুঙ্গিপাড়ায় অনুষ্ঠান থাকলেও শিশু সমাবেশের আয়োজন ‘জনস্বাস্থ্য পরিস্থিতি বিবেচনায়’ তা স্থগিত করেছে আয়োজক কমিটি। সেই সঙ্গে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতেও কোনো কর্মসূচি পালন না করার সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন উদযাপন বাস্তবায়ন জাতীয় কমিটির প্রধান কামাল আবদুল নাসের চৌধুরী। তিনি বলেন, টুঙ্গিপাড়ায় প্রোগ্রাম হবে, তবে সেখানে কোনো শিশু সমাবেশ হবে না। জনস্বাস্থ্য বিবেচনায় ১৭ মার্চে শিক্ষাপ্রতিষ্ঠানে কোনো অনুষ্ঠানও হবে না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন