ঢাকা, বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬, ০৭ শাবান ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

১৫০০ মার্কিন সেনা কোয়ারেন্টাইনে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ মার্চ, ২০২০, ৩:০৬ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্র ও তালেবানের মধ্যে স্বাক্ষরিত সাম্প্রতিক শান্তি চুক্তি মোতাবেক আফগানিস্তানে অবস্থিত মার্কিন সেনাদের নিজ দেশে ফিরে যাওয়ার পর করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে কিনা সে ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছেন মার্কিন সেনাবাহিনীর শীর্ষ কমান্ডার জেনারেল প্রধান স্কট মিলার।

বৃহস্পতিবার দেশটির সেনাবাহিনীর শীর্ষ এই কমান্ডার বলেছেন, আফগানিস্তানে নতুন করে মার্কিন সেনা প্রবেশ বা সেখান থেকে সেনা প্রত্যাহার আপাতত স্থগিত রাখা হয়েছে এবং এখন পর্যন্ত আফগান ফেরত ১ হাজার ৫০০ মার্কিন সেনাকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। পাশাপাশি আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রে ফিরে আসা মার্কিন সেনাদের নতুন করে শারীরিক পরীক্ষা শুরু করা হয়েছে। এক টুইটার বার্তায় মার্কিন সেনা কমান্ডার স্কট মিলার এ তথ্য জানান।

স্কট মিলার বলেন, আফগানিস্তান থেকে আগত সকলকেই ঝুঁকি এড়াতে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। অসুস্থ না হলেও সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে তাদের কোয়ারেন্টাইনে থাকতে হবে। তিনি আরো বলেন, মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোটের ঘাঁটিগুলোতে প্রবেশের ক্ষেত্রে কড়াকড়ি আরোপ করা হয়েছে।

আফগানিস্তানে বর্তমানে প্রায় ১২ হাজার মার্কিন সেনা মোতায়েন রয়েছে। তবে শান্তি চুক্তির পর এই সংখ্যা আগামী কয়েক মাসের মধ্যে ধীরে ধীরে প্রায় ৮ হাজার ৬০০-তে নেমে আসবে বলে মনে করা হচ্ছে।

উল্লেখ্য, আফগানিস্তানে এখন পর্যন্ত ২২ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। তবে কোনো মৃত্যুর খবর পাওয়া যায়নি। সূত্র : ডন

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন