রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

লকডাউনের পরামর্শ দেয়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থা

করোনায় সংবাদ সম্মেলন অনলাইনে করা হবে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০২০, ১২:০০ এএম

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেন, করোনাভাইরাস মোকাবেলায় ভবিষ্যতে আমরা এভাবে সংবাদ সম্মেলন না করে অনলাইনে বা ভিডিও কনফারেন্সের মাধ্যমে করার চেষ্টা করব।
গতকাল রোববার সচিবালয়ে তথ্য মন্ত্রণালয় সভাকক্ষে সমসাময়িক বিষয়াবলী নিয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন। এক্ষেত্রে বাংলাদেশ সেক্রেটারিয়েট রির্পোটার ফোরামের (বিএনআরএফ) কোনো সহায়তার প্রয়োজন হলে ব্যবস্থা করা হবে বলে জানান তিনি।
তথ্যমন্ত্রী বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাভাইরাস মোকাবেলায় বাংলাদেশকে আংশিক বা পুরোপুরি লকডাউন এবং জরুরি অবস্থা ঘোষণার পরামর্শ দেয়নি। গতকাল বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে উদ্ধৃত করে এ ধরনের যে নিউজ প্রকাশ হয়েছে এটা ঠিক নয়। এ ধরনের পরামর্শ তারা দেয়নি।

তথ্যমন্ত্রী বলেন, আমাদের ইচ্ছা ছিল শুধু দু-একজন ক্যামেরাম্যান ডেকে অনলাইনের মাধ্যমে করা যায় কিনা। আমরা সেটার চেষ্টা করেছিলাম। কিন্তু ইতোমধ্যেই আপনারা সবাই চলে এসেছেন, তবে ভবিষ্যতে আমরা সেটাই করব। সে ব্যাপারে আমাদের সবার সতর্ক হওয়া জরুরি। আমরা সবাই সতর্ক আছি। যতটুকু যা ব্যবস্থা নেয়া প্রয়োজন আমরা ততটুকু নেব। এজন্য যদি আপনাদের সহায়তার প্রয়োজন হয় তাহলে আমরা বিএসআরএফে যদি একটা ভিডিও মনিটর বসানো যায় বা কী করা যায় এ ব্যাপারে আলোচনা করে জানালে আমরা সহায়তা করব।

তিনি বলেন, আমাদের মন্ত্রণালয়ে একটি গুজব প্রতিরোধ সেল আছে। তারপরও সচেতনতা বাড়ানোর জন্য আরো একটি সেল গঠন করতে যাচ্ছি। আজ সে বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করা হবে। সেলে সব সংস্থার পক্ষ থেকে প্রতিনিধি থাকবে। তথ্যমন্ত্রণালয়ের তত্ত্বাবধানে কাজ করবে। এই সেল করোনা প্রতিরোধে যে টাস্কফোর্স গঠন করা হয়েছে তাদের সঙ্গে সমন্বয় করে কাজ করবে। প্রজ্ঞাপন জারির পর থেকেই সেল কাজ করা শুরু করবে। তথ্যমন্ত্রী বলেন, করোনা সতর্কতায় ভবিষ্যতে আমরা অনলাইনে বা ভিডিও কনফারেন্সের মাধ্যমে ব্রিফিং করব।
মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জানানো হয়েছে, বিশেষ প্রয়োজন ছাড়া সভা না করতে সব মন্ত্রণালয়, বিভাগ ও সরকারি দফতরগুলোকে নির্দেশনা দেয়া হয়েছে। আর সেক্ষেত্রে অনলাইনে ফাইল অনুমোদনসহ অন্যান্য দাফতারিক কাজ করতে হবে।

আক্রান্ত ব্যক্তির হাঁচি-কাশির মাধ্যমে করোনাভাইরাস ছড়ায় বলে জানিয়ে আসছিলেন বিশেষজ্ঞরা। এ অবস্থায় জনসমাগম এড়ানোর পরামর্শ তাদের। সচিবালয়ে দৈনন্দিন ব্রিফিংগুলো নিয়ে সাংবাদিকদের মধ্যেও অনেকটা আতঙ্ক বিরাজ করছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন