ঢাকা, বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০, ২৬ চৈত্র ১৪২৬, ১৪ শাবান ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

বাংলাদেশে করোনার ‘মহাপ্লাবন’ আসছে : ড. ইউনুস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০২০, ১২:১০ এএম

প্রাণঘাতী করোনাভাইরাস বাংলাদেশেও ভয়াবহ রূপে আসছে বলে সতর্ক করে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনুস বলেছেন, অবশ্যই (মহাপ্লাবন) আসছে। প্রায় দ্বারপ্রান্তে। আমরা বরং দেরি করে ফেলছি। আর দেরি করার সুযোগ নেই।
করোনা নিয়ে ড. ইউনুস ঢাকার একটি গণমাধ্যমে লেখা কলামে নিজের বক্তব্য তুলে ধরেছেন। তিনি বলেন, (মহাপ্লাবনের) জোয়ার ঠেকাতে হলে সবচাইতে গুরুত্বপূর্ণ কাজ হচ্ছে পরীক্ষা, পরীক্ষা, পরীক্ষা। যতজনকে পরীক্ষা করার সামর্থ্য আমাদের আছে ততজনকে পরীক্ষা। বিশ্বস্বাস্থ্য সংস্থা ঠিক এ কথাই বারবার আমাদের বলে যাচ্ছে। পরীক্ষা। পরীক্ষা। পরীক্ষা। চিহ্নিত করো। আলাদা করো। চিহ্নিত করো। আলাদা করো।
তিনি বলেন, এটা সোজা হিসাব। এই শিক্ষা আমরা ‘জুতা আবিষ্কারের’ কাহিনী থেকে অনেক আগেই পেয়েছি। আমি যদি ধুলা থেকে নিজের পাকে মুক্ত রাখতে চাই, তাহলে সারা দেশ থেকে ধুলা পরিষ্কার করার কাজে লাগতে পারি, অথবা নিজের পায়ে জুতা পরতে পারি। আক্রমণ থেকে বাঁচতে হলে এক্ষেত্রে আক্রান্ত ব্যক্তিকে সকলের কাছ থেকে দূরে রাখতে পারি, অথবা আমরা সবাই তার ধরাছোঁয়ার বাইরে থাকতে পারি। প্রথমটাই সোজা কাজ, যখন আক্রান্ত ব্যক্তি মাত্র কয়েকজন, আর আক্রান্ত হতে পারে যারা তাদের সংখ্যা কয়েক কোটি। কয়েকজনকে পৃথক করে রাখতে পারলে কয়েক কোটি লোক বেঁচে যায়।
তিনি বলেন, যদি আক্রান্তদের চিহ্নিত করার যন্ত্রপাতির অভাব থাকে, তাহলে যেটুকু সামর্থ্য আছে তা দিয়ে শুরু করতে পারি। তাদের আলাদা রাখার ব্যবস্থা করতে হবে। মানুষ জানবে প্রতিদিন কতজন আক্রান্ত ব্যক্তির খোঁজ পাওয়া যাচ্ছে। মানুষ উৎসাহিত হবে এবং আক্রান্ত লোকের থেকে সাবধান হবে। যে ক’টা যন্ত্র আছে, সে ক’টার পূর্ণাঙ্গ ব্যবহার করতে হবে। মানুষকে তার ফলাফল জানতে দিতে হবে। আরো যন্ত্র কখন ক’টা আসছে, সেই তথ্য জানাতে হবে। একজনকেও যদি চিহ্নিত করতে পারি এবং তাকে আলাদা রাখতে পারি, তাহলে তার থেকে হাজার মানুষকে আমরা রক্ষা করতে পারলাম। পরীক্ষার গুরুত্ব কোনোভাবে কোনো সময় খাটো করা যাবে না। পরীক্ষার কোনো বিকল্প নেই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
Jahangir Miah ২৪ মার্চ, ২০২০, ২:০৩ এএম says : 0
Our lovely proud army at crisis time - Very good decision, But …. Hello Government, defence ministry, army chief – all solders must be use musk, must sit down each other distance about 1.5 miter – Just do it now. Please do not make them vulnerable. Mr. chief your knowledge much much mere then me, please implement your strict order – Thanks Sir. Kindest Regards DR. Jahangir Miah
Total Reply(0)
ম নাছিরউদ্দীন শাহ ২৪ মার্চ, ২০২০, ১০:৪৭ এএম says : 0
করোনার মহাপ্লাবন আসবেই আমরা সুদের ব‍্যবসা কে হালাল মনে করছি। ভাল ভাল কথা বলছি হারামের মহাপ্লাবনে সুদের সাগরে ভাসিয়ে যাচ্ছি। সুদখোর সুদি ইসলামের চরমশক্র। ইদের কারণে মহামারী গজব হচ্ছে হক কথায় কোটি কোটি মানুষ কষ্ট পাবে। মরতে হবেই হিসাব দিতেই হবে। মরার আগে আল্লাহ্ ভয়ে সুদের মহামারী হতে বাচতে আল্লাহ্ সাহায্য করুণা প্রার্থনা করা উচিত। আল্লাহ্ আমাদের সাহায্য করুন।
Total Reply(0)
Mohammed Kowaj Ali khan ২৪ মার্চ, ২০২০, ১০:২০ এএম says : 0
কি যে বলে আর কি যে কয়।? মূর্খ মানুষ। ইসলাম বুজে না। বারমার, ভারত শয়তানদের বীরুদ্বে একটা কথা কইতে শুনলাম না। শুধ যদি খায় জাহান্নামে যায়। ইনশাআল্লাহ।
Total Reply(1)
asish ২৪ মার্চ, ২০২০, ৪:৫৫ পিএম says : 0
সব জিনিস এ ভারত জূজূ দেখলে হবে না নিজেদের উন্নত করতে হবে ?
Monsur Iqbal ২৪ মার্চ, ২০২০, ৩:২২ এএম says : 0
আপনি তো সুদের কারবার করে কোটি কোটি টাকার পাহাড় বানিয়েছেন। আপনি তো গ্রামীণব্যাংক এর মাধ্যমে অসহায় দিনমজুরদের চাল,ডাল,নুন, তেল সরবরাহ করার পদক্ষেপ নিতে পারেন। মন্তব্য করেই কি দায়িত্ব পালন করা হয়ে গেলো!!নোবেল প্রাইজ এর টাকাটা দান করে দিন না অসহায় গরিব মানুষগুলোকে। এদের রক্তপানি করা সুদের টাকা দিয়েই তো আপনি কোটিপতি হয়েছেন। এখনো সময় আছে। অসহায় মানুষগুলোকে সাহায্য করে দায়মুক্ত হোন।
Total Reply(0)
Harunur Rashid ২৪ মার্চ, ২০২০, ৪:২১ এএম says : 0
Sir your advice will fall in to deaf ears.So called leaders of Bangladesh heads are still under their fat a.. ,they feel safe there.Only the poor masses will perish, one thing for sure corona virus does not discriminate like we do. I wish all my brothers and sisters in Bangladesh to be safe.May Allah protect the humanity.
Total Reply(0)
Md. Hossain ২৪ মার্চ, ২০২০, ৯:৫০ এএম says : 0
ইউনুস সাহেব যথার্থই বলেছেন। কিন্তু আপনি নিজেও তো এই সময়ে আপনার সামর্থ্য অনুযায়ী এগিয়ে আসতে পারেন। সরকারের পাশে দাড়াতে পারেন তাইনা? আসলে এই বিপদ থেকে একমাত্র আল্লাহ ছাড়া কেউ রক্ষা করতে পারবেনা। তাই আমাদের সবাইকে মহান আল্লাহ পাকের কাছে পানাহ চাওয়া ছাড়া আর কোন উপায় নেই। আল্লাহ পাক আমাদের সবাইকে এই ভয়াবহ বিপদ থেকে রক্ষা করুন। আমিন।
Total Reply(0)
Abu Sufian ২৪ মার্চ, ২০২০, ৫:৪১ এএম says : 0
সত্যি কি আমাদের দেশে মহাপ্লাব আসবে?
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন