ঢাকা, বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০, ২৬ চৈত্র ১৪২৬, ১৪ শাবান ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

করোনা ঠেকাতে টাকার কুমিরদের বিলাসবহুল ভ‚গর্ভস্থ আশ্রয় কেন্দ্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০২০, ১২:০৬ এএম

ভীষণ ধনীরা আপনার এবং আমার থেকে আলাদা। যখন খারাপ সময় আসে তারা নিত্য প্রয়োজনীয় জিনিসের জন্য বাজারে হামলে পড়ে না। পরিবর্তে তারা আন্ডারগ্রাউন্ড ম্যানশনের মতো সাজানো বিলাসবহুল বাঙ্কারের দিকে ছোটে যেখানে তারা কোনো মহামারী বা অন্যান্য বিপর্যয়ের সময়ে সমস্ত রকমের স্বাচ্ছন্দ্যের সাথে সুদীর্ঘ সময় ধরে অপেক্ষা করতে পারে।

করোনাভাইরাসের ভয়ে বিশ্বের হাজার হাজার ধনকুবের ব্যয়বহুল প্রাইভেট হাসপাতালগুলোতে উন্নত পরীক্ষা ও আগাম চিকিৎসার জন্য ছোটাছুটি করছেন। কেউ কেউ ব্যক্তিগত বিমানে ছুটছেন নির্জন নিবাস বা বিনোদন কেন্দ্রে। তবে ইউরোপ আমেরিকার টাকার কুিমররা কোনো কিছুতেই খুশি হতে পারছেন না। করোনা নিয়ে তাদের আতঙ্ক থামছে না। করোনা থেকে বাঁচতে তারা বিলাসবহুল ভ‚গর্ভস্থ আশ্রয়কেন্দ্রের দিকে ঝুঁকেছেন। কিছু নির্মাতা প্রাক্তন সামরিক স্থাপনাগুলিকে কেয়ামতের দিনের গন্তব্যে পরিণত করেছেন।

ভ‚গর্ভস্থ আশ্রয় কেন্দ্র নির্মাণকারী প্রতিষ্ঠান ক্যালিফোর্নিয়াভিত্তিক ভিবোস গ্রæপের প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী রবার্ট ভিসিনো জানান, করোনার প্রকোপ দেখা দেয়ার পর এ ধরণের কেন্দ্রের বিক্রি বেড়েছে। পাশাপাশি এ সংক্রান্ত খোঁজখবর নেয়ার বিষয়টিও আগের তুলনায় অনেক বেড়েছে।

বিলাসবহুল আশ্রয়কেন্দ্র ও বাঙ্কার নির্মাতা প্রতিষ্ঠানগুলোর একটি রাইজিং এ কোং. মুখপাত্র গ্যারি লিঞ্চ বলেছেন, ‘আমরা আসার আগে, বাঙ্কারগুলি কেবল ঠান্ডা ও মাটিতে ছিদ্রযুক্ত ছিল। জঞ্জাল, অন্ধকার, আর্দ্র অস্বস্তিকর জায়গাগুলিতে পারমাণবিক যুদ্ধের আশঙ্কা না থাকলে কেউই থাকতে চাননি। আমরা এগুলিকে বাড়ির মতো করে দিয়েছি।’
বাঙ্কারগুলোতে শ্যুটিং রেঞ্জ, বোলিং অ্যালি, মুভি থিয়েটার, জিম এবং গ্রিনহাউস সহ রয়েছে আরো অন্যান্য অত্যাধুনিক সুযোগ সুবিধা।

ক্যানসাসে পারমাণবিক হামলা সহনশীল এটলাস ক্ষেপণাস্ত্র ঘাঁটির অভ্যন্তরে বেঁচে থাকার জন্য ১৪ টি বিলাসবহুল ডুমস ডে বা কেয়ামতকালীন আবাস রয়েছে। সেখানে একটি মেডিকেল সেন্টার, জলপ্রপাত, কুকুরের জন্য পার্ক, আরোহণ প্রাচীর, সিনেমা থিয়েটার, সুসজ্জিত অস্ত্রাগার, উৎপাদনের জন্য হাইড্রোপনিক বাগান এবং খাবারের জন্য মাছের বংশবৃদ্ধির জন্য জলজ চাষ ব্যবস্থা রয়েছে। কোনো কোনো বাঙ্কারে ৩ বছরেরও বেশি মূল্যবান খাদ্য মজুদ করা হয়েছে। এবং বাইরে সশস্ত্র রক্ষীরা ২৪/৭ টহল দেয়। কোনোটায় সেনাবাহিনীর ৪ হাজার ২শ’ ফুট নিচে ড্রিল করা প্রবাহ থেকে পানি আসে।

আবাসন ব্যবসায়ী ল্যারি হল বলেছেন, ‘এই কাঠামোগুলি ইউরোপের দুর্দান্ত দুর্গগুলি ছড়িয়ে দেবে।’
একটি হোটেল আকারের স্যুটের জন্য ৫লাখ থেকে শুরু করে পুরো ফ্লোর ইউনিটের জন্য দাম পড়বে নূন্যতম ২৪ লাখ ডলার। কেউ কেউ মাল্টি-ইউনিট কমপ্লেক্সের চেয়ে একক বাসস্থান চান। সৌদি আরবের একজন জেমস বন্ড-স্টাইলের হেলিপোর্ট, মূল কেন্দ্র এবং একটি ভ‚গর্ভস্থ মসজিদের সাথে সংযোগ স্থাপনের জন্য একটি ভ‚গর্ভস্থ টানেলের বয়না করেছেন যার আনুমনিক ব্যয় প্রায় ৬ কোটি ডলার। নির্মাতা রবার্ট ভিসিনো বলেন, স্থিতিশীলতাই মূল। বায়ু টারবাইন এবং ভূত্তাপের শক্তি থেকে বাঙ্কারগুলির শক্তি আসে।

এমনকি তিনি টয়লেট পেপার বিপর্যয় ঠেকাতে সমস্ত টয়লেটে বিডেট ব্যবস্থাও রেখেছেন।
প্রচুর পরিমাণে বিক্রি হওয়ায় বাঙ্কারগুলির বিষয়ে ভিসিনো বরেছেন, ‘সেগুলি বিশ্বের শেষ সময়ের টাউন হাউস।’
টেরা ভিভোসের কাছে অন্যান্য বিকল্পও রয়েছে। ইন্ডিয়ানাতে এর একটি ১০ হাজার বর্গফুট ভ‚গর্ভস্থ কমপ্লেক্সে রয়েছে ২১ টি বেসরকারী হোটেলের মতো স্যুট যাতে বিভিন্ন সংখ্যক লোক থাকতে পারে।

থিয়েটার, লাউঞ্জ অঞ্চল, ভিডিও গেমস, উচ্চমানের রান্নাঘরের মতো সুবিধাগুলির বিষয়ে তিনি বলেন, ‘এটি ভ‚গর্ভস্থ ক্রুজ জাহাজের মতো। হাইড্রোপনিক উদ্যানগুলি নিশ্চিত করে যে প্রত্যেকে প্রতিদিন একটি তাজা শাকযুক্ত সবুজ সালাদ পায়।’

মিস্ত্রীর কাজ থেকে শুরু করে ডাক্তারী, ভিসিনো দক্ষতার ভিত্তিতে ভারসাম্য বজায় রেখে ক্রেতা নির্বাচন করেন।
তিনি বলেন, ‘যখন ব্যাংকগুলি বন্ধ এবং আপনি কোনও খাবার কিনতে পারেন না। যখন ডাকাতদলগুলি লুটিপাট করার জন্য ঘোরাফেরা করে যা কিছু তারা পাচ্ছে, তখন আপনার একটি দুর্গে প্রবেশ করা প্রয়োজন।’
সূত্র : এসএফ ক্রনিক্যাল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন