বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

সাতক্ষীরায় হোম কোয়ারেন্টাইনে ২১৫৮ জন ভারত থেকে প্রতিদিন আসছে মানুষ, সাধারণের উদ্বেগ

সাতক্ষীরা জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০২০, ৭:০১ পিএম

সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে প্রতিদিন শত শত মানুষ দেশে ফেরায় সাধারণ মানুষের মাঝে উদ্বেগ তৈরি হয়েছে। প্রশাসন ও স্বাস্থ্য বিভাগ যখন করোনা ভাইরাস প্রতিরোধে সকলকে হোমকোয়ারেন্টাইনে রাখার জন্য নিরলসভাবে কাজ করে চলেছেন, তখন ভারত থেকে প্রতিনিয়ত লোকজন আসায় এই উদ্বেগের সৃষ্টি হয়েছে সাধারণের মাঝে। পাসপোর্টে ও চোরাই পথে এসব মানুষ দেশে প্রবেশ করছেন।
খোঁজ নিয়ে জানা গেছে, গত ২১ মার্চ থেকে আজ শনিবার ২৮ মার্চ পর্যন্ত ভোমরা স্থল বন্দর দিয়ে ভারত থেকে সাতক্ষীরায় এসেছেন ১৫২৮ জন পাসপোর্ট যাত্রী। অথচ ভারত সরকার ২২ মার্চ থেকে কোন বাংলাদেশি পাসপোর্টধারীকে আর সেদেশে প্রবেশ করতে দেয়নি। এমনকি কোনো ভারতীয়কেও ওই দেশে প্রবেশের অনুমতি নেই। শধুমাত্র ২৩ মার্চ ৮০ জন ভারতীয় পাসপোর্টধারীকে সেদেশে প্রবেশ করতে পেরেছিলেন।
ভোমরা ইমিগ্রেশন ওসি বিশ্বজিৎ কুমার বিষয়টি নিশ্চিত করে জানান, কোনো পাসপোর্টধারী ভারতে যেতে না পারলেও বাংলাদেশি পাসপোর্টধারীরা ভারত থেকে এদেশে ফিরতে পারবেন। তাদের ফিরে আসতে সরকারের কোনো নিষেধাজ্ঞা নেই।
সাতক্ষীরার একাধিক ব্যক্তি উদ্বেগ প্রকাশ করে জানিয়েছেন, মাইকিং, লিফলেট বিতরণসহ বিভিন্নভাবে জনসেচতনতাবৃদ্ধির কাজ করছেন প্রশাসনসহ স্বাস্থ্য বিভাগ। বিশেষ প্রয়োজন ছাড়া ঘরের বাইরে না যাওয়ারও আহবান জানাচ্ছেন তারা। অথচ প্রতিদিন ভারত থেকে শত শত পাসপোর্ট যাত্রী ভোমরা দিয়ে সাতক্ষীরায় প্রবেশ করছেন। এছাড়া, চোরাই পথে রাতের আঁধারেও সাতক্ষীরার বিভিন্ন সীমান্ত দিয়ে শত শত মানুষ এদেশে প্রবেশ করছেন। যেটি করোনা ভাইরাস ছড়ানোর ক্ষেত্রে উদ্বেগের বিষয়।
ভোমরা সিএন্ডএফ এজেন্টস এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান নাসিম জানান, করেনার কারণে গত ২৫ মার্চ থেকে বন্দরের আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ রয়েছে। ভারতের পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত কার্যক্রম বন্ধ রাখার জন্য ভারতের পক্ষ থেকে তাদেরকে জানানো হয়েছে।
এদিকে, পুলিশ সুপারের কার্যালয় সূত্রে জানা গেছে, এ পর্যন্ত সাতক্ষীরায় ১০ হাজার ১০০ জন মানুষ বিদেশ থেকে এসেছেন। এর বেশির ভাগ মানুষ প্রতিবেশি দেশ ভারত থেকে এসেছেন। বাকীরা ইটালি, সিঙ্গাপুর, কুয়েত,মালয়েশিয়াসহ অন্যান্য দেশ থেকে এসেছেন। এদের মধ্যে ৮ হাজার ৭৯০ জনের বাড়িতে লাল পতাকা টাঙিয়ে চিহিৃত করা ও বিশেষ কালি দ্বারা বিদেশ ফেরতদের হাতে স্টিকার মারাসহ তাদের ঘরের বাইরে না আসার জন্য বলা হচ্ছে। করোনা মোকাবেলায় এক সাথে কাজ করছে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও স্বাস্থ্য বিভাগ। স্বশস্ত্র বাহিনীও এখন মাঠে ময়দানে স্থাণীয় প্রশাসনকে সহযোগিতা করছেন।
সাতক্ষীরা সিভিল সার্জন ডাঃ হুসাইন শাফায়াত জানান, গত ২৪ ঘন্টায় নতুন ১০৬ জনসহ শনিবার (২৮ মার্চ) পর্যন্ত জেলায় মোট ২১৫৮ জনকে হোমকোয়ারেন্টাইনে রাখা হয়েছে। বিদেশ ফেরতদের তালিকা ধরে তাদের বাড়ি চিহিৃত করার কাজ চলছে।
তিনি আরো বলেন, কোভিড- ১৯ মোকাবেলায় বিশেষজ্ঞ ডাক্তারদের সমন্বয়ে গঠিত ১৪ সদস্যের একটি ইমারজেন্সি রেসপন্স টিম সদর হাসপাতালে নিয়োজিত রয়েছেন।
সাতক্ষীরা জেলা প্রশাসক এস, এম মোস্তফা কামাল ও পুলিশ সুপার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান জানান, করোনা ভাইরাস মোকাবেলায় প্রশাসনের পক্ষ থেকে সার্বিক কার্যক্রম চালানো হচ্ছে। আতংকিত না হয়ে জনগণকে সচেতন হয়ে সবাই মিলে এই মরণঘাতি ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে হবে।
জেলা প্রশাসক বলেন, এখনো পাসপোর্টধারীরা ভারত থেকে সাতক্ষীরায় আসার বিষয়টি উর্দ্ধতন কর্র্তৃপক্ষকে অবহিত করা হবে। সিদ্ধান্ত এলে সে অনুযায়ি পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন