শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মনিরামপুরের সেই এসিল্যান্ড প্রত্যাহার

নাগরিকদের সঙ্গে সম্মানজনক আচরণ করার নির্দেশ জনপ্রশাসন প্রতিমন্ত্রীর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০২০, ১২:০২ এএম

মাঠ প্রশাসনকে নাগরিকদের সঙ্গে সম্মানজনক আচরণ করার নির্দেশনা দেয়া হয়েছে। যশোরের মণিরামপুরে তিন বৃদ্ধকে কান ধরিয়ে ছবি তোলার ঘটনায় তুমুল সমালোচনার মুখে উপজেলা এসি (ভূমি) সাইয়েমা হাসানকে প্রত্যাহার করা হয়েছে। আর এ ঘটনায় মর্মাহত জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। গতকাল শনিবার মন্ত্রণালয় থেকে এই নির্দেশনা জেলায় ডিসিদের দেয়া হয়েছে। প্রতিমন্ত্রী বলেন, যশোরের মণিরামপুরে মাস্ক না পরায় এসিল্যান্ড সাইয়েমা হাসানের বৃদ্ধদের কানধরে উঠবস করানোর ঘটনায় তুমুল সমালোচনার মধ্যে মাঠ প্রশাসনকে এমন নির্দেশনা দেয়া হয়েছে। মানুষের সঙ্গে কেমন ব্যবহার করতে হবে সে বিষয়ে তাকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। তারপরও তিনি এমনটা কেন করলেন, মানতে পারছি না।

প্রতিমন্ত্রী বলেন, দুই একজনের জন্য সুনাম ক্ষুন্ন হচ্ছে। ডিসিকে দিয়ে বিষয়টি তদন্ত করা হচ্ছে। এমনকি ডিসিদের মাধ্যমে সব এসিল্যান্ডকে সতর্ক করা হয়েছে। এসিল্যান্ড-ইউএনও’কে নিয়ে ডিসিরা বসবেন। যাতে কোনো শৃঙ্খলা ভঙ্গ না হয়। মাঠে কাজ করতে গিয়ে সবসময় সবার সঙ্গে বিনয়ের সঙ্গে আচরণ করতে হবে। জনগণ কষ্ট পায়, এমন আচরণ সহ্য করা হবে না।

ফরহাদ হোসেন বলেন, ৪ এপ্রিল অফিস খুলবে। তখন তার বিরুদ্ধে শৃঙ্খলা ভঙ্গের দায়ে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ শুরু করা হবে। এমন দুর্নাম সহ্য করা হবে না। ডিসি ও স্থানীয় প্রশাসনকে আমার পিতৃতুল্য তিনজনের কাছে ক্ষমা চাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

জনপ্রশাসন সচিব শেখ ইউসুফ হারুন সচিব বলেন, সকল জেলা প্রশাসকদের বলেছি, এই ধরনের ঘটনার যাতে পুনরাবৃত্তি না হয়। সিনিয়র সিটিজেন তো অবশ্যই, যেকোনো নাগরিকের সঙ্গে যাতে সম্মানজনক আচরণ করা হয়।

করোনাভাইরাস মোকাবেলায় জনসমাগম নিয়ন্ত্রণে যশোরের মণিরামপুরের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও এসিল্যান্ড সাইয়েমা হাসানের নেতৃত্বে গত শুক্রবার বিকেল থেকে ভ্রাম্যমাণ আদালত উপজেলার বিভিন্ন স্থানে অভিযান চালায়। বিকেল সাড়ে ৫টার দিকে চিনাটোলা বাজারে অভিযানের সময় ভ্রাম্যমাণ আদালতের সামনে পড়েন প্রথমে দুই বৃদ্ধ। এর মধ্যে একজন বাইসাইকেল চালিয়ে আসছিলেন। অপরজন রাস্তার পাশে বসে সবজির বিক্রি করছিলেন। তাদের মুখে মাস্ক ছিল না। এ সময় পুলিশ ওই দুই বৃদ্ধকে ভ্রাম্যমাণ আদালতে হাজির করলে সাইয়েমা হাসান শাস্তি হিসেবে তাদের কান ধরিয়ে দাঁড় করিয়ে রাখেন। শুধু তাই নয়, এ সময় নির্বাহী ম্যাজিস্ট্রেট নিজেই তার মোবাইল ফোনে এ চিত্র ধারণ করেন।

এ ঘটনা সামাজিক যোগাযোগ মাধমে ভাইরাল হয়। এমনকি এসিল্যান্ড নিজেও বিসিএস ক্যাডারের ফেসবুকে সেই ছবি আপলোড করেন। এতে হাজার হাজার মানুষ বিরুপ মন্তব্য করেন।

এদিকে গতকাল শনিবার মাস্ক না পরায় কান ধরিয়ে ছবি তোলা সেই তিন বৃদ্ধের বাড়ি গিয়ে ক্ষমা চাইলেন মনিরামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা আহসান উল্লাহ শরিফী। তিনি ক্ষমা চেয়ে তিন পরিবারকে ১০ কেজি করে চাল দেন। তাদের নিরাপদে বাড়িতে থাকার জন্য বলেন। এরপর যদি খাবার ফুরিয়ে যায় তাহলে স্থানীয় জনপ্রতিনিধির সঙ্গে যোগাযোগ করার জন্য বলেন। তাদের বাড়িতে খাবার পৌঁছে দেয়ারও প্রতিশ্রæতি দেন ইউএনও।

 

 

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন