শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

চিহ্নিত বাড়িতে লাল পতাকা

হোম কোয়ারেন্টাইন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০২০, ১২:০১ এএম

সারা দেশে হোম কোয়ারেন্টাইনে সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। পাশাপাশি হোম কোয়ারেন্টাইনে থাকা প্রবাসীদের বাড়ি চিহ্নিত করে করে টাঙানো হচ্ছে লাল পতাকা। অনেক বাড়িতে করোনাভাইরাস সন্দেহে লকডাউনও করা হয়েছে।
যশোর : যশোরে ২৪ ঘণ্টার ব্যবধানে নতুন করে হোম কোয়ারেন্টাইনে রাখা হলো ১০৬ জন। এই নিয়ে হেম কোয়ারেন্টাইনের সংখ্যা দাঁড়ালো ২হাজার২৩৯জন। যশোরের সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন এই তথ্য দিয়ে জানান, যশোর হাসপাতাল কোয়ারেন্টাইনে ভর্তি চৌগাছার হাকিমপুরের এনজিও কর্মী মেনেকা খাতুন (২০) এর নমুনা আইইডিসিআরে পাঠানো হচ্ছে। এদিকে, মার্চ মাসে বিদেশ থেকে যশোরে ফেরা তিন হাজার ৯৪৭ জনের কোন সন্ধান পাওয়া যাচ্ছে না।

নোয়াখালী : করোনাভাইরাস সন্দেহে সুবর্ণচর উপজেলার পূর্ব চরবাটা ইউনিয়নে এক অটোরিকশা চালকের বাড়ী লাল পতাকা দিয়ে চিহিৃত করেছে উপজেলা প্রশাসন। একই সাথে ওই বাড়ীসহ আশপাশের ৪টি বাড়ী লকডাউন করা হয়েছে। হোমকোয়ারেন্টাইনে রয়েছে অটোচালকের পরিবারের ৪ সদস্যসহ ৪টি বাড়ির সবাই। গতকাল দুপুরে সুবর্ণচর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট এএসএম ইবনুল হাসান ৪টি বাড়ি লকডাউন ঘোষণা করেন।

খুলনা : খুলনার সিভিল সার্জন ডা. সুজাত আহমেদ জানান, খুলনায় এখন পর্যন্ত বিদেশফেরত ও তাদের সংস্পর্শে আসা ১৭৭৮ জনকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এদের মধ্যে নগরীতে ৮৬৮ জন ও ৯ উপজেলায় ৯১০ জন। আর কোয়ারেন্টাইনের মেয়াদ শেষ হওয়ায় ২৬৯ জনকে ছাড়পত্র দেওয়া হয়েছে।
এদিকে, করোনাভাইরাস সংক্রমণ রোধে খুলনার দাকোপে মোংলা বন্দর কেন্দ্রীক গড়ে ওঠা পশুর নদীর পশ্চিম তীরে অবস্থিত দেশের অন্যতম বৃহৎ বাণীশান্তা যৌনপল্লীটি অবশেষে অনির্দিষ্টকালের জন্য লকডাউন (বন্ধ) ঘোষণা করা হয়েছে। নদীর পাড় ও গ্রাম সংলগ্ন এলাকায় অবস্থিত যৌনপল্লীতে গিয়ে দাকোপ উপজেলা প্রশাসন ও থানা পুলিশ যৌথভাবে সম্প্রতি এ লকডাউনের ঘোষণা দেন।

সিলেট : গত ২৪ ঘন্টায় সিলেট বিভাগে কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ৮৫ জন, মুক্তি পেয়েছেন কোয়ারেন্টিন থেকে ২৬৮ জন। রোববার (২৯ মার্চ) দুপুরে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তর সিলেটের বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক ডা. আনিসুর রহমান । কোয়ারেন্টিনে থাকা ব্যক্তিদের বেশীরভাগই প্রবাসফেরত।
বগুড়া : বগুড়ায় করোনা সন্দেহে দুই রোগীকে ভর্তি করা হয়েছে মোহাম্মদ আলী বিশেষায়িত হাসপাতালে। গতকাল দুপুরের পর তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের মধ্যে ৪০ বছর বয়সী এক ব্যক্তির বাড়ি বগুড়ার ধুনট উপজেলায় এবং ২৬ বছর বয়সী এক যুবক কুমিল্লা থেকে তার বাবার কর্মস্থল বগুড়ার কাহালুতে এসে অসুস্থ হয়ে পড়েছিলেন।

কুড়িগ্রাম : কুড়িগ্রামে গত ২৪ ঘন্টায় ২ জনসহ ৮৩ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। ইতিমধ্যে ২৩৭ জনের ১৪ দিনের হোম কোয়ারেন্টাইন শেষ হয়েছে। এদিকে, কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলায় বিদেশ থেকে ফেরত আসাসহ ৭০জনের বাড়ীতে নজরদারী রেখেছেন প্রশাসন। তাদের মধ্যে ১৮টি বাড়িতে করোনা সন্দেহে লাল পতাকা টাঙিয়ে লক ডাউন করা হয়েছে।
ল²ীপুর : ল²ীপুরে গত ২৪ ঘণ্টায় নতুন ৮৪জনসহ ১৪০৭ জনকে হোম কোয়ারেন্টাইন পাঠানো হয়েছে। আর প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন পাঠানো হয়েছে একজনকে।

সাতক্ষীরা : সাতক্ষীরায় গতকাল দুপুর পর্যন্ত ২৩৮৯ জনকে হোমকোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় নতুন ২৩২ জন এসেছেন। ছাড়পত্র পেয়েছেন ১০৯ জন।
টাঙ্গাইল : টাঙ্গাইলে নতুন করে গত ২৪ ঘণ্টায় ৫৯ জনসহ বর্তমানে জেলার ১২টি উপজেলায় মোট ৬৪৬ জন হোম কোয়ারেন্টাইনে রয়েছে। এর মধ্য নির্দিষ্ট মেয়াদ শেষ হওয়ায় ১৫৮ জনকে ছাড়পত্র দেওয়া হয়েছে। জেলায় সর্বমোট ১৫৯৭ জন বিদেশ ফেরতকে হোম কোয়ারেন্টাইনের আওতায় আনা হয়েছিল।

০১সুন্দরগঞ্জ (গাইবান্ধা) : গাইবান্ধার সুন্দরগঞ্জে করোনা সন্দেহে দুইজনকে আইসোলেশনে রাখা হয়েছে ।
গত শনিবার রাতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আইসোলেশনে তাদের রাখা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন