বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

অনাহারে-অর্ধাহারে কাটছে দিন

উচ্চ ঝুঁকিতে বিহারিপল্লী

সাঈদ আহমেদ : | প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০২০, ১২:০১ এএম

পুলিশ! পুলিশ!! সোরগোল উঠতেই বাজপাখির তাড়াখাওয়া মুরগির বাচ্চার মতো খুপড়িতে ঢোকেন বিহারীরা। ৮/১০ ফুটের ছোট্ট কক্ষের ভেতর কতক্ষণ আর থাকা যায়! করোনায় সন্ত্রস্ত রাজধানীর মিরপুর বিহারীপল্লীর উর্র্দুভাষীরাও। ঘনবসতিপূর্ণ বিহারী পল্লীতে করোনা দ্রæত সংক্রমিত হওয়ার ঝুঁকিটা বেশি। বিশেষ করে কমিউনিটি ট্র্রান্সমিশনের আশঙ্কা ব্যাপক। বিহারী পল্লীর পুরোটাই বস্তি। গাদাগাদি করে এক ঘরে অনেকের বাস। ‘সামাজিক দূরত্ব’ বজায় রাখার বিষয়টি অসম্ভব প্রায়। 

অঘোষিত ‘লকডাউনে’ রাজপথজুড়ে নিস্তব্ধতা। তখন বিহারীপল্লীর উর্দুভাষীরা রাস্তায় নেমে বুক ভরে শ^াস নেন। রাস্তা ছাড়া তাদের হাত-পা ঝাড়া দেয়ার জায়গাটাও নেই। উর্র্দুভাষী তরুণ বশির উল্লাহর দাবি, পল্লীতে ২ লাখেরও বেশি বিভিন্ন বয়সী উর্র্দুভাষীর বাস। খুপড়িঘরের ভেতর ঠাঁসাঠাঁসি করে ঘুমোতে হয়। তা সত্তে¡ও এই তল্লাটে করোনা নেই! তার যুক্তি তাদের কেউ বিদেশে থাকেন না। করোনা আক্রান্ত দেশ থেকে কেউ আসেওনি। সুতরাং এখানে করোনা নেই!
তবে ‘ইন্ডিয়ান অরিজিন উর্র্দু স্পিকিং মাইনরিটি কাউন্সিল-বাংলাদেশ’র মহাসচিব আফজাল ওয়ার্সি বলেন, এখানে কেউ বিদেশ ফেরত না থাকলেও করোনা কমিউনিটি ট্রান্সমিশন হওয়ার আশঙ্কা প্রবল। পুলিশের ডান্ডার ভয়ে অধিবাসীরা ঘরের ভেতর ঠাঁসাঠাঁসি অবস্থায় হয়তো আবদ্ধ থাকেন।
তিনি বলেন, পরিবারের অন্য সদস্যদের মাঝে সংক্রমিত হতে পারে দ্রæত। কারণ তাদের কাছে এখনো হ্যান্ড স্যানিটাইজার, মাস্ক, গøাবস, পার্সোনাল প্রটেকটিভ ইকুইপমেন্ট নেই। ছোট কক্ষে যেখানে হাত-পা মেলে বসার জো নেই সেখানে সামাজিক দূরত্ব বজায় রাখার সুযোগ কোথায়? ঢাকা উত্তর সিটি করপোরেশনের ২, ৩ এবং ৫ নম্বর ওয়ার্ডের আওতায় পড়েছে মিরপুর বিহারী পল্লী। ওয়ার্ড কাউন্সিলের লোকজন মাঝেমধ্যেই এসে ঘরে থাকা, মাস্ক পরার জন্য মাইকিং করে। মাঝে মধ্যে ড্রেনে বিøচিং ছিটিয়েও যাচ্ছে। কিন্তু ঘরের ভেতর স্থান সঙ্কুলান না হওয়ার বিষয়টি উর্র্দুভাষীরা কিভাবে মোকাবেলা করবেন সেটি বলছেন না।
‘হিউম্যান রাইটস অ্যান্ড পীস ফর বাংলাদেশ’র চেয়ারম্যান অ্যাডভোকেট মনজিল মোরসেদ মনে করেন, করোনাভাইরাসের সময় ঘনবসতিপূর্ণ এই উর্র্দুভাষী বিহারী জনগোষ্ঠির প্রতি উদাসীন থাকা বিপজ্জনক। তাদের মাধ্যমেও কমিউনিটির মধ্যে সংক্রমিত হতে পারে ভয়াবহ করোনা

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন