শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

কারাগারে ৪০ বন্দিসহ হোম কোয়ারেন্টাইন বাড়ছে

সক্রিয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সমন্বিত সেল

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০২০, ১২:০০ এএম

দেশের কারাগারগুলোতে করোনাভাইরাস আক্রান্ত রোগী না থাকলেও ৪০ জন বন্দিকে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।এছাড়া কোন নতুন বন্দী কারাগারে যাওয়ার সাথে সাথে ওই বন্দীকে আলাদা সেলে রাখা হচ্ছে। করোনাভাইরাস সংক্রমণের মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয় গৃহীত বিভিন্ন উদ্যোগের নথি থেকে গতকাল মঙ্গলবার এ তথ্য জানা গেছে। এছাড়া দেশের বিভিন্ন জেলায় উপজেলায় হোম কোয়ারেন্টাইন বাড়ছেই।
করোনাভাইরাস প্রতিরোধে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ, সুরক্ষা সেবা বিভাগ এবং অধিনস্থ সব অধিদপ্তর/সংস্থা নিরলসভাবে কাজ করে যাচ্ছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মো. শরীফ মাহমুদ অপু।

অতিরিক্ত কারা মহাপরিদর্শক কর্নেল আবরার হোসেন দৈনিক ইনকিলাবকে বলেন, করোনাভাইরাস প্রতিরোধ ও সর্তকতায় দেশের ৬৮টি কারাগারে সব ধরনের পদক্ষেপ গ্রহন করা হয়েছে। নতুন বন্দী আসার সাথে সাথে ওই বন্দীকে আলাদা সেলে রাখা হচ্ছে নিদির্ষ্ট সময় পর্যন্ত। বর্তমান পরিস্থিতিতে অত্যন্ত সর্তকতার সাথে প্রতিটি কাজ করছে কারা কর্তৃপক্ষ।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, কারা অধিদপ্তরের কার্যক্রমে বলা হয়, সর্বশেষ ২৮ মার্চের তথ্য অনুযায়ী, দেশের কারাগারগুলোতে করোনাভাইরাস সংক্রমণের কোনো পজেটিভ কেস নেই। কিন্তু অধিকতর সতর্কতার অংশ হিসেবে যদি কারও ঠানডা, কাশি, জ্বর, শ্বাসকষ্ট ইত্যাদি লক্ষণ দেখা দেয়, তাহলে তাদের পৃথক কক্ষে রাখা হচ্ছে। বিভিন্ন কারাগারে ৪০বন্দিকে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। তবে কোয়ারেন্টাইনে থাকা এসব বন্দি কোন কোন কারাগারে আছেন, তা নির্দিষ্ট করে বলা হয়নি।

যশোর : যশোর ২৫০ বেড হাসপাতাল কোয়ারেন্টাইনে মঙ্গলবার ভর্তি করা হয়েছে দুই মহিলাকে। ২৪ ঘণ্টায় নতুন করে ৩ ১জনসহ জেলায় হোম কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তির সংখ্যা দাঁড়ালো ২৩৬৯। মঙ্গলবার আরো ২জনের নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে আইইডিসিআরে। জেলা প্রশাসক মুহাম্মদ আশরাফ হোসেনের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, আমরা কঠোরভাবে বিদেশ ফেরতদের ব্যাপারে ব্যবস্থা নিচ্ছি।
রাজশাহী : রাজশাহীতে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৫৭ জনকে হোম কোয়ারেন্টিনের আওতায় আনা হয়েছে। এ নিয়ে রাজশাহী জেলায় বর্তমানে ৪৯৩ জন হোম কোয়ারেন্টিনে রয়েছেন। মঙ্গলবার দুপুরে রাজশাহী জেলা সিভিল সার্জন ডা. এনামুল হক এ তথ্য জানান।

বরিশাল: দক্ষিণাঞ্চলের কোথাও এখনো কেভিড-১৯ রোগী সনাক্ত হয়নি। বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডের ভেতরে ও বাইরে গত শনিবার মধ্যরাতে ও সকালে যে দুজনের মৃত্যু হয়েছে তাদের কেউ করোনাভাইরাসে আক্রান্ত রোগী ছিলনা বলেও জানা গেছে। এদিকে গতকাল দুপুরের পূর্ববর্তী ২৪ ঘণ্টায় দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলায় নতুন করে ৬০ জনকে হোম কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে।
বগুড়া : করোনাভাইরাস থেকে সুরক্ষা করতে বগুড়ায় হোম কোয়ারেন্টাইনে আছে ৬৮৬ জন। জেলায় গত ২৪ ঘণ্টায় নতুন করে হোম কোয়ারেন্টাইনে রাখা হয় ৮ জনকে।

সিলেট : গত ২৪ ঘণ্টায় সিলেট বিভাগে হোম কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন আরো ২৮ জন। তথ্য নিশ্চিত করেছেন স্বাস্থ্য অধিদপ্তর সিলেটের বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক ডা. আনিসুর রহমান।
দিনাজপুর : দিনাজপুর সিভিল সার্জন কার্যালয়ের তথ্য মতে গত ২৪ ঘন্টায় দিনাজপুরের ১৩ উপজেলায় ১০২ জনকে হোম কয়ারেনটাইমে রাখা হয়েছে। বর্তমানে জেলায় ২৯০ জন হোম কয়ারেনটাইমে রয়েছে। ২ জন রয়েছে প্রাতিষ্ঠানিক কোয়ারেনটাইমে।

মাগুরা : মাগুরায় গতকাল পর্যন্ত ১৬৯ জন বিদেশ ফেরত ব্যক্তিকে হোম কোয়ারেন্টাইন থেকে মুক্তি দেয়া হয়েছে। মাগুরা সিভিল সার্জন অফিস সূত্রে জানা গেছে, এ পর্যন্ত মাগুরা জেলায় সর্বমোট ৩৯৬ জন বিদেশ ফেরত ব্যক্তিকে হোম কোয়ারেন্টাইনে থাকতে বাধ্য করা করা হয়।
মুন্সীগঞ্জে : মুন্সীগঞ্জ জেলায় গত এক মাসে প্রায় দশ হাজার প্রবাসী এসেছেন। গত ২৪ ঘণ্টায় আরো ৫ প্রবাসীকে হোম কোয়ারেন্টাইনে আনা হয়েছে। এ নিয়ে মোট হোম কোয়ারেন্টাইনে রয়েছেন ২১৫ জন।

সাতক্ষীরা : করোনার উপসর্গ নিয়ে সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে এক এনজিও কর্মী চিকিৎসাধীন রয়েছেন। সিভিল সার্জনের কার্যালয় থেকে জানা গেছে, মঙ্গলবার দুপুর পর্যন্ত ২৬৪২ জনকে হোমকোয়ারেন্টাইনে রাখা হয়েছে।
টাঙ্গাইল : টাঙ্গাইলে নতুন করে গত ২৪ ঘন্টায় ৩৬ জনসহ বর্তমানে জেলার ১২টি উপজেলায় মোট ৫০৮ জন হোম কোয়ারেন্টাইনে রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন