শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

‘ভাইরাসের সঙ্গে যুদ্ধ করুন, আমাদের সঙ্গে নয়’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০২০, ১১:৫২ এএম

মার্কিন সরকারের অর্থনৈতিক সন্ত্রাস এবং স্বাস্থ্য ও ঔষধ-সন্ত্রাস বন্ধ করতে বিশ্ব-সমাজের প্রতি আহ্বান জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী ডক্টর মোহাম্মাদ জাওয়াদ জারিফ। কোমারসান্ট নামের একটি রুশ দৈনিকে লেখা এক প্রবন্ধে এ আহ্বান জানিয়েছেন তিনি। ‘ভাইরাসের সঙ্গে যুদ্ধ করুন, আমাদের সঙ্গে নয়’ শীর্ষক এক নিবন্ধে তিনি লিখেছেন, বসে থেকে মার্কিন সরকারের মোড়লীপনা দেখার দিন শেষ হয়ে গেছে।

বিশ্বব্যাপী করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার প্রেক্ষাপটে ইরানের পররাষ্ট্রমন্ত্রী আরও লিখেছেন, বিশ্ব-সমাজের পক্ষ থেকে ইরান-বিরোধী অন্যায় ও অবৈধ নিষেধাজ্ঞাগুলোর বিরোধিতা জাগ্রত বিবেকের জন্য পরীক্ষা এবং মানবাধিকার রক্ষায় বিশ্বের দেশগুলোর অবিচল থাকার মাধ্যম হবে।

ইরানের ওপর মার্কিন সরকারের নিষেধাজ্ঞাগুলো যে মানবতার বিরুদ্ধে অপরাধের দৃষ্টান্ত তাতে কোনো সন্দেহ নেই। তাই মার্কিন সরকারের এই জঘন্য প্রকৃতি তুলে ধরার জন্য এ বিষয়ে গণমাধ্যম বা প্রচার মাধ্যম ব্যবহারের কূটনীতিকে ব্যবহার করাসহ নানা কৌশল কাজে লাগানো জরুরি হয়ে পড়েছে।

অবৈধ নিষেধাজ্ঞাগুলো তুলে নেয়া না হলে করোনা ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধে ইরান ও বিশ্ব-সমাজের পারস্পরিক সহযোগিতা সম্ভব হবে না।

মার্কিন সরকারের একদেশদর্শিতা ও বলদর্পিতা মোকাবেলা করাটা আসলে করোনাকে মোকাবেলা করার চেয়ে মোটেও কম জরুরি নয়। কারণ বিশ্বের বেশিরভাগ অঞ্চলে ছড়িয়ে-পড়া করোনা মোকাবেলার জন্যও এ বিষয়টি জরুরি হয়ে পড়েছে।

ইরান পৃথিবীর একমাত্র দেশ যে করোনাভাইরাস মোকাবেলার জন্য প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রী এবং ওষুধ সহজে কিনতে পারছে না। অথচ বিশ্বে সাত লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়েছে এবং এরই মধ্যে ৩৩ হাজার মানুষ মারা গেছে।

ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞাগুলো তুলে নিতে জাতিসংঘ ও বিশ্বের বিভিন্ন দেশের দাবি সত্ত্বে হোয়াইট হাউজ ইরানের ওপর নিষেধাজ্ঞা বজায় রাখবে বলে সম্প্রতি ঘোষণা করেছে এবং ওয়াশিংটন সম্প্রতি তেহরানের ওপর বেশ কয়েকটি নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে। ইরান করোনাভাইরাস মোকাবেলায় অন্য অনেক দেশের তুলনায় বেশ সাফল্য অর্জন করলেও মার্কিন নিষেধাজ্ঞার কারণে তা নিয়ন্ত্রণে আনতে হিমশিম খাচ্ছে।

সূত্র: পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন