শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

করোনার ধাক্কায় খাদ্য ঘাটতির আশঙ্কা নেই যশোর জেলায় - জেলা প্রশাসক

মিজানুর রহমান তোতা | প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০২০, ১২:৫০ পিএম

ভয়ঙ্কর ভাইরাস করোনার ধাক্কায় যশোরে কোনরূপ খাদ্য ঘাটতির আশঙ্কা নেই। খাদ্যে উদ্বৃত্ত যশোরে খাদ্য মজুদ পরিস্থিতি এবং মাসখানেকের মধ্যে বোরো ধান কৃষকের ঘরে উঠে যাবার তথ্য দিয়ে খাদ্য ও কৃষি বিভাগ বলেছে খাদ্য সংকটের আশঙ্কা নেই। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা করোনার কারণে সবখানেই খাদ্য ঘাটতি দেখা দিতে পারে এমন আশংকা প্রকাশ করায় প্রসঙ্গক্রমে জেলা প্রশাসক মোহাম্মাদ শফিউল আরিফ শনিবার দৈনিক ইনকিলাবকে জানান, খাদ্যে উবৃত্ত যশোর জেলায় অন্তত খাদ্য সঙ্কট স্পর্শ করার কোন সুযোগ নেই।
জেলা ফুড কন্ট্রোলার মোঃ লিয়াকত আলী, জেলার ১০টি এলএসডি গোডাউনে প্রায় ২২হাজার খাদ্যশস্য মজুদ রয়েছে। কৃষি বিপনন অধিদপ্তরের বাজার কর্মকর্তা সুজাত হোসেন খান বাজারের পণ্য সরবারহ ও মূল্য স্থিতিশীল উল্লেখ করে বলেছেন, মার্কেটে পর্যাপ্ত চাল ও গম রয়েছে। ঘাটতির আশঙ্কা নেই।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক কৃষিবিদ ড, আখতারুজ্জামান,, যশোর জেলার মোট জনসংখ্যা: (২০১৭-১৮ জরিপ অনুসারে) ৩২লাখ ২৫হাজার ৫৯২ জন। খাদ্যের ঘাটতি হবে না। এর তারণ ব্যাখ্যা করে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক কৃষিবিদ ড. আখতারুজ্জামান জানান, এ বছর যশোর জেলায় খাদ্যশস্য হিসেবে ধান ১ লাখ ৫৪ হাজার ৬১৬ হেক্টর, গম ৫৪৫ হেক্টর ও ভুট্টা ১হাজার ২৫৫ হেক্টর আবাদ হয়। যা কৃষকের ঘরে ও বাজারে রয়েছে। গত বছর মোট খাদ্যশস্যের উৎপাদন ছিল ১১লাখ ৬২হাজার ৭৩৫ মেট্রিক টন। যা মোট চাহিদা অপেক্ষা ৫ লাখ ৫৭হাজার ৭০৬ মেটন উদ্বৃত্ত ছিল। এবারে বোরো মৌসুমে মোট খাদ্যশস্য উৎপাদন গতবারের চেয়েও বেশি হওয়ার আশা করছে কৃষি বিভাগ। তাতে করে অনান্য বছরের ন্যায় এবারেও যশোরের মোট খাদ্য উৎপাদের উদ্বৃতাংশ দিয়ে অনান্য খাদ্য ঘাটতি জেলার খাদ্য চাহিদা মেটানো সম্ভব হবে।
সূত্র জানায়, ইতোমধ্যে গমের সংগ্রহ শেষ হয়েছে, সহসা শুরু হবে বোরো ধানের সংগ্রহ। এবারে বোরো আবাদ লক্ষ্যমাত্রার ৯৬% পূরণ হলেও আসন্ন আউশ মৌসুমে সেটা লক্ষ্যমাত্রা অপেক্ষা অনেক বেশি ফলেনের আশা করা হচ্ছে। সরকারের সকল উইং দুর্যোগ মোকাবেলায় সর্বোতভাবে একযোগে কাজ করছে। ইতোমধ্যে জেলায় করোনা ভাইরাস পরিস্থিতি অনেকটাই ভালোর দিকে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন