রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সামাজিক দূরত্ব নিশ্চিতে কাজ করছে সেনাবাহিনী-পুলিশ

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০২০, ১২:০১ এএম

হঠাৎ করেই রাজধানী ঢাকাসহ বিভাগীয় শহরগুলোতে জনসমাগম বেড়ে গেছে। উদ্ভূত এই পরিস্থিতিতে সামাজিক দূরত্ব নিশ্চিত করার জন্য কঠোর অবস্থানে রয়েছে সেনাবাহিনী ও পুলিশ সদস্যরা। গতকাল রাজধানীর বিভিন্ন এলাকায় চেক পোস্ট বসিয়ে তারা তল্লাশি করতে দেখা গেছে। এছাড়াও অপ্রয়োজনে যারা বাসা থেকে বের হয়েছেন; তাদের বুঝিয়ে আবার বাসার ফিরিয়ে দিতে দেখা গেছে। এছাড়া গতকাল সারা দেশে ৬২টি জেলায় সেনাবাহিনীর ৫৪৬টি দল করোনাভাইরাস প্রতিরোধে স্থানীয় প্রশাসনের সাথে বিভিন্ন কার্যক্রমে অংশ নিয়েছে বলে আইএসপিআর সূত্রে জানা গেছে।

জানা যায়, করোনাভাইরাস প্রতিরোধে শারীরিক দূরত্ব এবং ঘরে থাকা নিশ্চিত করতে দিনভর নানা সচেতনতামূলক কার্যক্রম চালিয়েছে আইনশৃঙ্খলা রক্ষাবাহিনী। অনেক জায়গাতেই নিরাপদ শারীরিক দূরত্ব মেনে বাজার করতে দেখা গেছে সাধারণ মানুষকে। কাঁচাবাজারে ঢোকার জন্য ক্রেতাদের লাইন খুব কমই চোখে পড়ে। রাস্তার উপরে চিহ্নিত করা আছে গোল দাগ। একে একে এগিয়ে যাচ্ছেন সবাই। এভাবেই শারীরিক দূরত্ব নিশ্চিত রেখে কাঁচা বাজার করছেন পুরান ঢাকার লালবাগের বউ বাজারের ক্রেতারা।

তবে রাজধানীর অন্যান্য স্থান বা বাজারে শারীরিক দূরত্ব নিশ্চিত রাখার বিষয়ে উদাসীনতা দেখা গেছে সাধারণ মানুষের মাঝে। অনেকেই গাদাগাদি করে নিত্য প্রয়োজনীয় কাজ সারছেন। তবে করোনা প্রতিরোধে প্রতিদিনের মতো গতকালও তৎপর ছিল সেনাবাহিনী, র‌্যাব ও পুলিশ সদস্যরা। তারা সাধারণ ব্যবসায়ীদের সচেতন করতে নানা উদ্যোগ গ্রহণ করতে দেখা গেছে। এমনকি রাজধানীর প্রায় ৬টি পয়েন্টে পাড়া মহল্লার বাসিন্দাদের সচেতন করতে কার্যক্রম পরিচালনা করেছে সেনাবাহিনীর সদস্যরা।

এদিকে, গতকাল সকাল থেকে রাজশাহী বিভাগে যানবাহন চলাচল নিয়ন্ত্রণে নিয়ে আনে সেনাবাহিনী। সকাল ১০টার পর থেকেই রাজশাহী মহানগরীর সাহেব বাজার জিরোপয়েন্টে সব ধরনের যান চলাচলে কঠোর অবস্থানে যান সেনাবাহিনীর সদস্যরা। সড়কটি খালি করার জন্য মাইকিং শুরু করেন। করোনার সংক্রমণ রোধে যানবাহন চালকদের ফিরিয়ে দিয়ে সবাইকে বাড়ি চলে যেতে আহ্বান করেন তারা। পরে প্রধান সড়ক থেকে শুরু করে বিভিন্ন এলাকার পাড়া-মহল্লাও এখন ফাঁকা হয়ে পড়ে। সেনাবাহিনীর সদস্যদের পাশাপাশি বেড়েছে পুলিশ টহলও। পুলিশ বাহিনীর সদস্যরা বর্তমানে মোড়ে মোড়ে অবস্থান নিয়েছেন। কোথাও যুবকদের জটলা দেখলেই ধাওয়া দিয়ে ছত্রভঙ্গ করে দিচ্ছেন এবং দ্রুত বাড়ি চলে যেতে বলছেন।
এদিকে দেশব্যাপী করোনাভাইরাস সংক্রমণ মোকাবেলায় ভাসান চরে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা ও জেলেদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করেছে নৌবাহিনী। গতকাল শনিবার আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আইএসপিআর জানায়, স্থানীয় দরিদ্র জেলে, রাখাল ও শ্রমজীবী মানুষের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ ছাড়াও গত ২৪ মার্চ থেকে ভাসানচর লকডাউন করা হয়। এর পাশাপাশি সামাজিক দূরত্ব রক্ষা পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা সহ নানা বিষয় সচেতনতামূলক কার্যক্ররম পরিচালনা করা হয়। আইএসপিআর আরো জানায়, স্থানীয়দের মাঝে মাস্ক বিতরণ ছাড়াও ভাসান চরের প্রায় শতাধিক শ্রমজীবী মানুষ, স্থানীয় দরিদ্র জেলে ও রাখালদের মধ্যে চাল, ডাল, চিড়া, তেল, গুড়, চিনি এবং মিনারেল ওয়াটারসহ বিভিন্ন ত্রানসামগ্রী বিতরণ করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন