রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

সারাদেশে ত্রাণ সামগ্রী বিতরণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০২০, ১২:০২ এএম

করোনায় মানুষ আতঙ্কিত হয়ে পড়েছেন। খেটে খাওয়া মানুষের রোজগার বন্ধ হয়ে গেছে। দেশের বিভিন্ন এলাকায় সরকারি ও বেসরকারি পর্যায়ে ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়। আমাদের সংবাদদাতাদের পাঠানো প্রতিবেদন- 

কুড়িগ্রাম জেলা সংবাদদাতা জানান, করোনা আতঙ্কে মানুষ প্রায় গৃহবন্দি হয়ে পড়েছে। সেই আতঙ্ক এখন কুড়িগ্রামের চিলমারীতেও। করোনাভাইরাসের আতঙ্কে বন্ধ করে দেয়া হয়েছে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান। বন্ধ হয়ে গেছে খেটে খাওয়া মানুষের রোজগার। সেই মানুষের সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন প্রশাসন। সরকারি সহায়তায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রাণালয়ের পক্ষ দেয়া হচ্ছে ত্রাণ সামগ্রী। এরই ধারবাহিকতায় চিলমারী উপজেলা নির্বাহী অফিসার এ ডব্লিউ এম রায়হান শাহ্ খবর পেয়ে উপজেলা রানীগঞ্জ ইউনিয়নের বেশ কিছু পরিবারের বাড়ি বাড়ি গিয়ে চাল, ডাল, আলু, তেলসহ খাদ্য সামগ্রী তুলে দেন অসহায় দুস্থ গৃহবন্দি মানুষের হাতে। এসময় উপস্থিত ছিলেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার মোঃ কহিনুর রহমান, ইউপি চেয়ারম্যান মো. মঞ্জুরুল ইসলাম মঞ্জু (বিএসসি), ইউপি সদস্যবৃন্দ প্রমুখ।
মো. শামসুল আলম খান, ময়মনসিংহ থেকে জানান, করোনার প্রভাবে ময়মনসিংহে কর্মহীন হয়ে পড়া ১৫ হাজার পরিবারে গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদের খাদ্য সামগ্রী বিতরণ শুরু হয়েছে। প্রতিমন্ত্রীর ব্যক্তিগত অর্থায়নে এসব খাদ্য সামগ্রীর ব্যবস্থা করা হয়।
গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদের ব্যক্তিগত সহকারী সারোয়ার জাহান সৌরভ জানান, প্রধানমন্ত্রীর নির্দেশে করোনার প্রভাবে কর্মহীন হয়ে পড়া অসহায় দরিদ্র পরিবারের মাঝে এসব খাদ্য সামগ্রী বিতরণ করা হচ্ছে। খাদ্য সামগ্রীর প্রতিটি প্যাকেটে মধ্যে রয়েছে- দশ কেজি চাল, তিন কেজি আলু, এক লিটার তেল, এক কেজি ডাল, এক কেজি লবণ, এক কেজি পিয়াঁজ ও একটি সাবান দেয়া হয়। শনিবার বিকেলে প্রথম পর্যায়ের খাদ্য সামগ্রীর ৫ হাজার প্যাকেট ময়মনসিংহের জেলা প্রশাসক মো: মিজানুর রহমানের কাছে বুঝিয়ে দেয়া হয়েছে। এর মধ্যে দেড় হাজার প্যাকেট ময়মনসিংহ সিটি করপোরেশনের মেয়র ইকরামুল হক টিটুকে দেয়া আছে। বাকি সাড়ে ৩ হাজার প্যাকেট জেলার উপজেলায় বিতরণ করা হবে।
বালিয়াকান্দি (রাজবাড়ী) উপজেলা সংবাদদাতা জানান, করোনাভাইরাসের প্রাদুর্ভাবে কর্মহীন মানুষের পাশে রাজবাড়ী-২ আসনের জাতীয় সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মক্তিযোদ্ধ মো. জিল্লুল হাকিমের নির্দেশনায় রোববার বিকালে তিনশত পরিবারের মধ্যে বাড়িতে গিয়ে খাদ্য সামগ্রী পাঠালেন রাজবাড়ী জেলা আওয়ামী লীগের সদস্য আশিক মাহমুদ মিতুল হাকিম।
ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতা জানান, ব্রাহ্মণবাড়িয়ায় এবার কর্মহীনদের পাশে দাঁড়িয়েছে সমবায় ব্যাংক। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে শতাধিক কর্মহীন মানষকে দেয়া হয়েছে নিত্যপ্রয়োজনীয় খাদ্যসামগ্রী। রোববার বেলা ১১টার দিকে জেলা সমবায় মার্কেট প্রাঙ্গণে খাদ্য সামগ্রীগুলো কর্মহীনদের হাতে তুলে দেন কেন্দ্রীয় সমবায় ব্যাংকের ভাইস চেয়ারম্যান ও ব্রাহ্মণবাড়িয়া কেন্দ্রীয় সমবায় ব্যাংকের চেয়ারম্যান চৌধুরী আফজাল হোসেন নিছার।
লক্ষীপুর জেলা সংবাদদাতা জানান, লক্ষীপুর-২ আসনের এমপি কাজী শহীদ ইসলাম পাপুল বলেছেন, করোনা মোকাবেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফল হবেন। নিজ সংসদীয় আসনের পঞ্চাশ হাজার মানুষের সহায়তার ঘোষণা দিয়েছেন । গতকাল তিনি বলেন, ইতোমধ্যে সরকারের পক্ষ থেকে ত্রাণসহ যাবতীয় ব্যবস্থা নেয়া হয়েছে। সরকারের পাশাপাশি ব্যক্তি উদ্যোগেও আমি অতীতের ন্যায় সাধারণ মানুষের পাশে আছি। ইতিমধ্যে মাস্ক, হেক্সিসল, সাবানসহ বিভিন্ন সামগ্রী বিতরণ করা হচ্ছে। সরকারের তরফ থেকে গরীব সহায় সম্বলহীন কর্মহীন মানুষের জন্য চালসহ বিভিন্ন সামগ্রী প্রশাসনের মার্ধমে বিতরণ হচ্ছে। এর বাইরে আমি ব্যক্তি উদ্যোগে ৫০ হাজার মানুষকে সহায়তা করবো।
শিবগঞ্জ (চাঁপাইনবাবগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দরে পানামা সোনামসজিদ পোর্ট লিংক লিমিটেডে কর্মহীন শ্রমিক ও কর্মচারীদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ কার্যক্রম শুরু হয়েছে। রোববার সকালে পানামা সোনামসজিদ পোর্ট লিংক লিমিটেডের নিজস্ব অর্থায়নে পানামা ইয়ার্ডের ভেতরে গোল বৃত্ত করে দুই ফুট সামাজিক দূরুত্ব বজায় রেখে ১ হাজার ৫শ’ শ্রমিক ও কর্মচারীর প্রত্যেকে ৫ কেজি চাল, ৩ কেজি আলু, ১ কেজি মুসর ডাল, ১ কেজি সোয়াবিন তেল ও ১টি সাবান বিতরণ শুরু হয়।
গফরগাঁও উপজেলা সংবাদদাতা জানান, ময়মনসিংহ-১০(গফরগাঁও) আসনের সংসদ সদস্য ফাহমী গোলন্দাজ বাবেল এমপির নিদের্শে গতকাল রোববার চরআলগী ইউনিয়ন আওয়ামী লীগসহ সকল অঙ্গ সংগঠন ও অসহায় দুস্থ্য ১শ’ পরিবারের মধ্যে সরকার কর্তৃক জিআরচাল বরাদ্ধ থেকে প্রত্যেককে ১ কেজি চাল ,আলু বিতরণ করেন ৩নং চরআলগী ইউনিয়নের চেয়ারম্যান মোঃ মাছুদুজ্জামান মাসুদ।
গলাচিপা (পটুয়াখালী) উপজেলা সংবাদদাতা জানান, করোনাভাইরাসের প্রকোপে সারা দেশের ন্যায় গলাচিপা উপজেলায় দিনমজুর, ভ্যান চালক, চা বিক্রেতাসহ নিম্ন আয়ের মানুষেরা কর্মহীণ হয়ে পড়েছেন। ঘরে বসে দুশ্চিন্তায় দিন কাটছে তাদের। এসব মানুষদের পাশে দাঁড়িয়েছেন স্থানীয় সংসদ সদস্য এসএম শাহজাদা । তবে লোকসমাগম নয়, বাড়ি বাড়ি গিয়ে ত্রাণ বিতরণ করেছেন তিনি।
গোদাগাড়ী (রাজশাহী) উপজেলা সংবাদদাতা জানান, রাজশাহীর গোদাগাড়ী পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, রাজশাহী জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান, বিশিষ্ট ব্যবসায়ী খেটে খাওয়া মেহনতি অসহায় মানুষের নেতা রবিউল আলম।
কালকিনি (মাদারীপুর) উপজেলা সংবাদদাতা জানান, মাদারীপুরের কালকিনি উপজেলার কাজিবাকাই এলাকার দক্ষিণ ভাউতলি গ্রামে নোবেল করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকারী নিষেধাজ্ঞায় কর্মহীন হয়ে পড়ায় বিভিন্ন শ্রেণী পেশার মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরন করেছে মুক্তিযোদ্ধা বৃন্দ ও এলাকার সমাজসেবক। গতকাল সকালে উক্ত কার্যক্রম পরিচালনা করা হয়।
কাপ্তাই (রাঙ্গামাটি) উপজেলা সংবাদদাতা জানান, তিন পার্বত্য জেলার ৩০৯নং সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য বাসন্তী চাকমা বলেন, সরকার প্রতিটি দুস্থ, অসহায় পরিবারের ঘরে,ঘরে ত্রান সামগ্রী পৌছে দিচ্ছেন। কেই না খেয়ে মরবেনা বলে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা সকলে ঐক্যবন্ধ হয়ে এ সংকট মোকাবেলা করব। আমরা সকলে এ সংকট উত্তোরন করি।
আরিচা সংবাদদাতা জানান, করোনাভাইরাস পরিস্থিতি মোকাবেলায় মানিকগঞ্জ-১ আসনের এমপি এএম নাঈমুর রহমান দুর্জয় গতকাল শিবালয় উপজেলার কয়েকটি স্থানে অসহায়, দুস্থ, কর্মহীন কয়েকশ' মানুষের মাঝে খাদ্যসামগ্রী ও হাত ধোয়ার উপকরণ বিতরণ করেছেন।
নাঙ্গলকোট (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা জানান, কুমিল্লার নাঙ্গলকোটের বাঙ্গড্ডা ইউনিয়নের করোনা দুর্যোগে গৃহবন্দী দুস্থ, আসহায়, অসচ্ছল, কর্মহীন শ্রমজীবী মানুষের খাদ্য সংকট মোকাবেলায় ২শত ৫০ পরিবারকে চাল, আটা, আলু, ডাল, তৈলসহ খাদ্য সামগ্রী প্রদান করেন এশিয়া কালেকশন লিমিটেড এর চেয়ারম্যান ওই ইউনিয়নের পরিকোট গ্রামের আলহাজ্ব হুমায়ুন কবির।
নীলফামারী সংবাদদাতা জানান, ঘরবন্দি দুস্থদের বাড়ি বাড়ি গিয়ে খাদ্য সামগ্রী ও স্বাস্থ্য উপকরণ বিতরণ কার্যক্রম অব্যাহত রেখেছে নীলফামারী জেলা ছাত্রদল। কর্মসূচির অংশ হিসাবে ৩য় দিন শনিবার সন্ধ্যায় শহরের বিভিন্ন পাড়া ও মহল্লার হতদরিদ্র ও দিন মজুরদের মাঝে খাদ্য সামগ্রী ও মাস্ক বিতরণ করা হয়।
রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, নোবেল করোনা ভাইরাস বিপর্যয়ের কারণে পাট ও বস্ত্রমন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীরপ্রতিক) এমপির নির্দেশক্রমে নারায়ণগঞ্জের রূপগঞ্জে মেরিন গ্রুপের সহায়তায় এক হাজার দরিদ্র ও দুস্থ্য পরিবারের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়েছে। গতকাল রোববার সকালে উপজেলার দাউদপুর ইউনিয়নের জিন্দা, কালনি, বইলদা, টেকদাসেরদিয়া, নোয়াগাঁও, ওলপ, বীরহাটাব, বড় আমদিয়া, দিঘলিয়ারটেক, কুলিয়াদি এলাকায় এ ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন