রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

নির্দেশনা অমান্য করায় জরিমানা

হোম কোয়ারেন্টাইন বাড়ছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০২০, ১২:০১ এএম

সারা দেশে হোম কোয়ারেন্টাইন প্রতিদিন কোয়ারেন্টাইনে যুক্ত হচ্ছে শত শত মানুষ। আবার নির্দিষ্ট সময় শেষে কোন উপসর্গ না থাকায় হোম কোয়ারেন্টাইন থেকে মুক্ত হচ্ছে প্রবাসী ও তাদের সংম্পর্শে থাকা সাধারণ মানুষ। হোম কোয়ারেন্টাইরে থাকা কয়েকজনের করোনাভাইরাসের উপসর্গ থাকায় নমুনা সংগ্রহ করে আইইডিসিআর এ পাঠানো হয়েছে। বিভিন্নস্থানে হোম কোয়ারেন্টাইন ও সরকারী নির্দেশনা না মেনে পণ্যের অধিক মূল্য আদায় করায় গুনতে হয়েছে জরিমানা।

ঝালকাঠি : ঝালকাঠির নলছিটিতে করোনা সন্দেহে আয়নালী সিকদার (৪৭) নামে এক ব্যক্তিকে রবিবার দুপুরে বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। তিনি শহরের মালিপুর এলাকার বাসিন্দা। গত আট-নয়দিন আগে জ্বরে আক্রান্ত হন তিনি। পরে কাশি ও গলাব্যাথাও শুরু হয়। গুরুতর অবস্থায় তাকে বরিশাল শের-ইবাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালের করোনা ওয়ার্ডে ভর্তি করা হয়েছে।

এদিকে, সরকারি নির্দেশনা না মেনে ব্যবসাপ্রতিষ্ঠান খোলা রাখায় ঝালকাঠিতে ১১ ব্যবসায়ীকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্র্টে সাখাওয়াত হোসেন। এদিকে শনিবার রাতে রাজাপুরে দোকান খুলে মালামাল বিক্রির সময় ৯ ব্যবসায়ীকে ২১ হাজার ২০০ টাকা জরিমানা করেন রাজাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সোহাগ হাওলাদার।
চাঁপাইনবাবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জে গত ২৪ ঘন্টায় নতুন ৬ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এনিয়ে বর্তমানে চাঁপাইনবাবগঞ্জে হোম কোয়ারেন্টাইনে রয়েছেন ৯৪ জন। চাঁপাইনবাবগঞ্জের সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী এ তথ্য জানান। এদিকে, করোনা পরিস্থিতিতে সরকারি নির্দেশ অমান্য করে অযথা বাড়ির বাইরে ঘোরাঘুরি করায় চাঁপাইনবাবগঞ্জ সদরে ২০ জনকে আটক ও ১৫ জনকে জরিমানা করা হয়েছে।

চাঁদপুর : করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে চাঁদপুর জেলায় বর্তমানে বিদেশফেরত ১৪জন হোম কোয়ারেন্টাইনে আছেন। গত ২৪ ঘন্টায় হোম কোয়ারেন্টাইন থেকে মুক্ত হয়েছেন ১২জন। নতুন করে আর কেউ বিদেশ থেকে দেশে ফিরেন নাই।
ভোলা : গত শনিবার বিকালে জেলার চার উপজেলা ৮ জন সহ থেকে গত দুইদিনে ২২ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। এ নিয়ে গত দুই দিনে মোট ২২ জনের নমুনা সংগ্রহ করা হলো। ইতমধ্যে ১৪ জনের নমুনা রোগতত্ত¡, রোগ নিয়ন্ত্রণ ও গবেষনা প্রতিষ্ঠান (আইইডিসিআর) পাঠানো হয়েছে। এদের মধ্যে একজন আইসোলেশনে থাকলেও বাকি ১৩জন চিকিৎসকদের তত্ত্বাবধানে হোম কায়েরেন্টিনে রয়েছে।
এদিকে জেলায় নতুন করে ২ জনসহ এখনো হোম কোয়োরেন্টাইনে রয়েছে ১১৯ জন। অন্যদিকে ১৪ দিনের হোম কোয়োরেন্টাইন শেষ হয়েছে ৩১৫ জনের। গত ২০ দিনে জেলায় সর্বমোট হোম কোয়োরেন্টাইনে রাখা হয়েছিলো ৪৩৪ জনকে। আইসোলেশনে রয়েছে ছিলেন ৩ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১ জন।
ফরিদপুর : ফরিদপুরের ভাঙ্গায় করোনা ভাইরাস সংক্রামণ রোধে সরকারের লক ডাউন ব্রেক করার অপরাধে শনিবার রাতে ভাঙ্গা পৌরসভার হাসপাতাল এলাকা থেকে দুই ব্যবসায়ীকে দোকান খোলা অবস্থায় ও ঘারুয়া ইউনিয়নের ব্রিজের উপর আড্ডারত অবস্থায় বিশেষ অভিযান চালিয়ে ৭জনকে আটক করেছে ভ্রাম্যমাণ আদালত।
সাতক্ষীরা : সাতক্ষীরায় গতকাল দুপুর পর্যন্ত ২৯৯৭ জনকে হোমকোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় নতুন এসেছেন ৬১ জন। সাতক্ষীরা সিভিল সার্জন ডাঃ হুসাইন শাফায়াত বিষয়টি নিশ্চিত করেন।
লালমনিরহাট : করোনাভাইরাস সন্দেহে লালমনিরহাটে দুইজনকে হাসপাতালের আইসোলেশনে পাঠানো হয়েছে। গতকাল লালমনিরহাট সদর হাসপাতাল ও কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্যকেন্দ্রের আইসোলেশনে তাদের পাঠানো হয় বলে নিশ্চিত করেছে সিভিল সার্জন ডা. নির্মলেন্দু রায় ।
কুড়িগ্রাম : কুড়িগ্রামে গত ২৪ ঘণ্টায় ঢাকা ফেরত ৪ জনসহ ৩০ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। ইতিমধ্যে জেলায় বিদেশ ফেরতসহ ৩১২ জনের হোম কোয়ারেন্টাইন শেষ হয়েছে।

এছাড়াও ঢাকা ফেরত ৪ জনের জ্বর, সর্দি ও কাশিসহ করোনার উপসর্গ থাকার সন্দেহে নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো পাঠানো হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন কুড়িগ্রামের সিভিল সার্জন ডা. মো. হাবিবুর রহমান।
কলাপাড়া(পটুয়াখালী) : পটুয়াখালীর কলাপাড়ায় পাঁচ ব্যবসায়ীকে ছয় হাজার টাকা জরিমান করেছে ভ্রাম্যমান আদালত। গতকাল দুপরে জরিমানা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট জগৎবন্ধু মন্ডল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন