সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

১০ টাকা কেজি চাল বিক্রি শুরু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০২০, ১২:০১ এএম

করোনাভাইরাসের কারণে কর্মহীন হয়ে পড়েছেন দরিদ্র জনগোষ্ঠী। তাদের হাতে স্বল্পমূল্যে চাল তুলে দেয়ার উদ্যোগ নিয়েছে সরকার। এজন্য গতকাল রোববার থেকে ১০টাকা কেজি দরে চাল বিক্রি শুরু করেছে খাদ্য মন্ত্রণালয়। বিভাগ, জেলা ও পৌরসভায় সপ্তাহে তিনদিন এই চাল বিক্রি হবে।

পরিচয়পত্র দেখিয়ে একজন ভোক্তা সর্বোচ্চ পাঁচ কেজি চাল কিনতে পারবেন বলে জানিয়েছে মন্ত্রণালয়। খাদ্য সচিব ড. মোছাম্মৎ নাজমানারা খানুম বলেন, ১০ টাকা কেজিতে চাল বিক্রি শুরু হয়েছে। ডিলারদের মাধ্যমে চাল বিক্রির পুরো দায়িত্ব জেলা প্রশাসকরদের। আমরা গাইডলাইন তৈরি করে দিয়েছি। সে অনুযায়ী চাল বিক্রির কার্যক্রম চলবে।

খাদ্য অধিদফতরের মহাপরিচালক সারোয়ার আলম বলেন, ১০ টাকায় চাল বিক্রির কার্যক্রম শুরু হয়েছে। আগে শুধু গ্রামে দেওয়া হতো। এখন পৌর শহরেও দেওয়া হবে। গ্রামে ১০ টাকায় চাল বিক্রির কার্যক্রম খাদ্যবান্ধব কর্মসূচি নামে পরিচিত ছিল। শহরে বিক্রি হবে ওএমএসে। তবে কখন কোথায় চাল বিক্রি হবে তা জানাতে পারেননি তিনি। এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, ঢাকার কোথায় কোথায় চাল বিক্রি হবে তা আমি বলতে পারছি না। আমরা পলিসির সঙ্গে সম্পৃক্ত। বিভাগীয় কমিশনারের অধীনে কমিটি করে দেওয়া আছে। চাল বিক্রির কার্যক্রম তাদের দায়িত্বে।

করোনাভাইরাসের প্রভাব মোকাবিলায় বিশেষ ওএমএসের নীতিমালায় বলা হয়েছে, করোনাভাইরাসের ফলে দিনমজুর, রিকশাচালক, ভ্যান চালক, পরিবহন শ্রমিক, ফেরিওয়ালা, চায়ের দোকানদার, ভিক্ষুক, ভবঘুর, তৃতীয় লিঙ্গ (হিজড়া) স¤প্রদায়সহ অন্যান্য সকল কর্মহীন মানুষকে এর আওতায় এনে বিশেষ ওএমএস কর্মসূচি বাস্তবায়ন করতে হবে। কর্মসূচি বাস্তবায়নে ক্ষেত্রে ভোক্তার বিস্তারিত তথ্য সংগ্রহে রাখতে হবে। একই পরিবারের একাধিক ব্যক্তিকে ভোক্তা হিসেবে গ্রহণ করা যাবে না। এছাড়া ওই পরিবারের কেউ যদি খাদ্যবান্ধব কর্মসূচি বা ভিজিডি কর্মসূচির অন্তর্ভূক্ত হয়ে থাকেন, তাহলে তিনি এর ভোক্তা হতে পারবেন না।

ভোক্তা প্রতি ৫ কেজি চাল বিক্রয় করতে হবে এবং একজন ভোক্তা জাতীয় পরিচয় পত্র প্রদর্শন করে সপ্তাহে একবার ৫ কেজি চাল ক্রয় করতে পারবেন। রবি, মঙ্গল ও বৃহস্পতিবার এই তিনদিন সকাল ১০টা থেকে দুপুর ৩টা পর্যন্ত বিক্রয় কার্যক্রম চালাতে হবে। খাদ্য মন্ত্রণালয়ের এক নির্দেশনায় বলা হয়েছে, রাজশাহী, চট্টগ্রাম ও খুলনা মহানগরীতে সর্বোচ্চ ১০ জন ডিলারের মাধ্যমে প্রতিকেজি চাল ১০ টাকা দরে বিক্রি করতে হবে। রংপুর, সিলেট, বরিশাল, গাজীপুর, নারায়ণগঞ্জ, কুমিল্লা ও ময়মনসিংহ মহানগরীতে সর্বোচ্চ ৭ জন ডিলারের মাধ্যমে ১০ টাকা দরে চাল বিক্রি করতে হবে।#

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন