শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

উপসর্গ থাকায় বিভিন্ন স্থান লকডাউন

বাড়ছেই হোম কোয়ারেন্টাইন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০২০, ১২:০০ এএম

সারা দেশে হোম কোয়ারেন্টাইন প্রতিদিন কোয়ারেন্টাইনে যুক্ত হচ্ছে শত শত মানুষ। আবার নির্দিষ্ট সময় শেষে কোন উপসর্গ না থাকায় হোম কোয়ারেন্টাইন থেকে মুক্ত হচ্ছে প্রবাসী ও তাদের সংম্পর্শে থাকা সাধারণ মানুষ। হোম কোয়ারেন্টাইরে থাকা কয়েকজনের করোনাভাইরাসের উপসর্গ থাকায় নমুনা সংগ্রহ করে আইইডিসিআর এ পাঠানো হয়েছে। বিভিন্নস্থানে হোম কোয়ারেন্টাইন ও সরকারী নির্দেশনা না মেনে পণ্যের অধিক মূল্য আদায় করায় গুনতে হয়েছে জরিমানা। লঘডাউন করা হয়েছে বিভিন্ন পাড়া।
চট্টগ্রাম : একজনের জন্য হোম কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে কমপক্ষে ৭০ জনকে। তারা চট্টগ্রামে করোনাভাইরাস শনাক্ত দ্বিতীয় ব্যক্তির সহকর্মী। করোনা উপসর্গ নিয়ে আনোয়ারায় এক যুবকের মৃত্যুর পর একটি পাড়া সাময়িক লকডাউন করা হয়েছে। এছাড়া করোনা চিকিৎসা সেবায় নিয়োজিত চিকিৎসক-নার্সদের জন্য চট্টগ্রাম আঞ্চলিক লোকপ্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে কোয়ারেন্টিনে রাখার ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছেন সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি।
যশোর : যশোরে সোমবার নতুন করে ১৮জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এই নিয়ে মোট হোম কোয়ারেন্টাইনের সংখ্যা দাঁড়ালো ২৪৮৭। এ পর্যন্ত প্রায় দেড় হাজার জনকে ছাড়পত্র দেওয়া হয়েছে। যশোরের সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন জানান, গত দু’দিনে ভারত প্রত্যাগত ১৫জন আইসোলেশনসহ মোট ৪৪জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।
বরিশাল : মাদারীপুর ও শরিয়তপুরে করোনা রোগের বিস্তৃতির মুখে এ দুটি জেলার সাথে বরিশালের সীমান্তে কঠোর নজরদারী অব্যাহত রয়েছে। ঢাকার পরে মাদারীপুর ও নারায়নগঞ্জেই করোনা ভাইরাস আক্রান্ত রোগীর সংখ্যা বেশী বলে জানা গেছে। গতকাল সকাল পর্যন্ত মাদারীপুরে ১১জন আক্রান্তের কথা জানিয়েছে স্বাস্থ্য বিভাগ। বরিশাল বিভাগের ৬টি জেলার ৪২টি উপজেলায় এখনো কোন করেনা আক্রান্ত রোগী সনাক্ত হয়নি বলে জানিয়েছে বিভাগীয় স্বাস্থ্য দপ্তর। তবে এখনো প্রায় ৩ হাজার ১শ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। গত ২৪ঘণ্টায় নতুন যুক্ত হয়েছেন ৭জন।
চাঁদপুর : চাঁদপুরে সামাজিক দূরত্ব ভঙ্গ করায় ৫৩ জনকে আর্থিক জরিমানা করা হয়। চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ জামান জানান, বিভিন্নস্থানে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের নিয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ অভিযান পরিচালনা করেন। এ সময় ৫৩ ব্যক্তির কাছ থেকে ২৫ হাজার ৮শ’ টাকা জরিমানা আদায় করা হয়।
কুমিল্লা : কুমিল্লা শহরের বাগিচাগাঁও এলাকায় করোনা সংক্রমণ সন্দেহে এক ব্যক্তির নমুনা সংগ্রহ করা হয়েছে। এছাড়াও গতকাল সোমবার সকাল ১১ টায় জেলা প্রশাসন বাগিচাগাঁও বাড়িটি লকডাউন করে দেয়। কুমিল্লা সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র ও ৯ নং ওয়ার্ড কাউন্সিলর জমির উদ্দিন খান জম্পি বলেন, আমরা বাড়তি পদক্ষেপ হিসেবে বাড়িটি সামাজিকভাবে বিচ্ছিন্ন করেছি। অন্যান্যদেরও হোম কোয়ারান্টাইন নিশ্চিত করেছি।
সাতক্ষীরা : করোনা উপসর্গ নিয়ে মালয়েশিয়া ফেরত এক যুবক সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছেন। তিনি সদর উপজেলার শিয়ালডাঙ্গা গ্রামের বাসিন্দা। গতকাল সোমবার সকাল ১১ টার দিকে এই যুবক হাসপাতালে ভর্তি হয়েছেন।
এদিকে, সিভিল সার্জন কার্যালয় থেকে জানা গেছে, গতকাল পর্যন্ত নতুন ৫৪ জনসহ ৩হাজার৫১ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। আর ১০৩০ জন হোমকায়ারেন্টাইনে ১৪ দিন থাকার মেয়াদ শেষ করেছেন।
টাঙ্গাইল : টাঙ্গাইলের ১২টি উপজেলায় নতুন ৫ জনসহ মোট ৯৫ জন হোমকোয়ারেন্টাইনে রয়েছে। এ পর্যন্ত জেলায় জ্বর, সর্দি, কাশি রোগে আক্রান্ত ৩২ জনের নমুনা পরীক্ষার জন্য প্রেরণ করা হয়েছিল।
বোদা (পঞ্চগড়) : করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে সরকারি ও স্বাস্থ্য বিভাগের নির্দেশনা অমান্য করায় পঞ্চগড়ের বোদা উপজেলার নগরকুমারী বাজার সহ বিভিন্ন হাট বাজারে ২৪ জন ব্যক্তিকে ছয় হাজার তিনশত জরিমান করেছেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মাহমুদ আল হাসান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন