রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

করোনা প্রতিরোধের সক্ষমতা জানা যাবে রক্ত পরীক্ষায়

এসএফ ক্রনিকল | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০২০, ১২:০০ এএম

করোনায় আক্রান্ত কোন ব্যক্তির রক্ত পরীক্ষা করেই জানা যাবে যে, তার শরীরে প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়েছে কি না এবং কাজে ফিরে যেতে পারবেন কি না। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় এই পদ্ধতি আবিষ্কৃত হয়েছে এবং চলতি সপ্তাহের মধ্যেই তারা এ বিষয়ে বিস্তারিত প্রকাশ করবে।
বিজ্ঞানী এবং গবেষকরা মনে করছেন, কোভিড-১৯ আক্রান্ত যেসব মানুষ পুরোপুরি সুস্থ হয়ে উঠেছেন তাদের রক্তে থাকতে পারে এমন এক উপাদান, যা করোনাভাইরাস মহামারির বিরুদ্ধে লড়াইয়ের ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে। এই পরীক্ষায় আঙুলে খোঁচা দিয়ে নেয়া রক্ত নমুনা ব্যবহার করা হয়, ভাইরাসের সাথে লড়াই করে রক্তে কারো রক্তে প্রতিরোধক অ্যান্টিবডি তৈরি হয়ে থাকলে পরীক্ষায় তা নিশ্চিত হওয়া যাবে। অ্যান্টিবডি পাওয়া গেলে সেই রক্ত নতুন সংক্রামিত রোগীদের চিকিৎসায় ব্যবহার করা যেতে পারে।
ইউসিএসএফ গবেষকরাও অ্যান্টিবডি পরীক্ষা পদ্ধতি প্রকাশ করতে যাচ্ছে। মার্কিন এফডিএ বৃহস্পতিবার প্রথম সেলেক্স নামের একটি সংস্থাকে অ্যান্টিবডি পরীক্ষার অনুমোদন দিয়েছে। চীনেও তাদের শাখা আছে। ইউসিএসএফের ল্যাবরেটরি মেডিসিনের সহযোগী অধ্যাপক কারা লিঞ্চ, যিনি এন্টিবডি পরীক্ষায়ও কাজ করছেন, তিনি বলেছেন, ‘কারোনাভাইরাস সম্পর্কে এখনও বেশি কিছু জানা যায় নি। আক্রান্ত ব্যক্তি সুস্থ হওয়ার পরে বা শরীরে অ্যান্টিবডি তৈরি হওয়ার পরেও আবার আক্রান্ত হতে পারে কি না নে বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি।’ তবে তিনি খুব দ্রুতই পরীক্ষার মাধ্যমে এ বিষয়ে নিশ্চিত হওয়া যাবে বলে আশা প্রকাশ করেন।
স্ট্যানফোর্ড মেডিসিনের মুখপাত্র লিসা কিম নিশ্চিত করেছেন যে, দুটি সেরোলজিকাল টেস্টের বিকাশ চলছে, একটি গবেষণার অংশ হিসাবে এবং অন্যটি খুব শীঘ্রই পরীক্ষাগারের বিকাশে আসবে বলে আশা করা হচ্ছে। তিনি বিশদ বিবরণ দিতে অস্বীকার করেন। স্ট্যানফোর্ড ডেইলি অনুসারে, শুক্র ও শনিবার প্রায় তিন জায়গায় প্রায় ৩ হাজার ২০০ স্বেচ্ছাসেবীর রক্ত পরীক্ষা করা হয়। এক সপ্তাহের মধ্যেই ফলাফল জানা যাবে বলে আশা করা হচ্ছে। এই অ্যান্টিবডি পরীক্ষা বিভিন্ন উপায়ে কার্যকর হতে পারে। এর মাধ্যমে কোভিড-১৯ ভ্যাকসিনের বিকাশ আরও সহজ হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন