শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

লকডাউন এলাকায় খোলা থাকবে ছয় রাষ্ট্রায়ত্ত ব্যাংক

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০২০, ১১:৫০ পিএম

লকডাউন ঘোষিত এলাকায় রাষ্ট্রায়ত্ত সরকারি ৬টি ব্যাংক সীমিত আকারে লেনদেন চালু রাখবে। ব্যাংকগুলো হলো- সোনালী, রূপালী, অগ্রণী, জনতা, বাংলাদেশ কৃষি ব্যাংক ও রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক।

সরকারি ভাতা, বিভিন্ন অনুদান বিতরণ, ট্রেজারি কার্যক্রম ও জনসাধারণের অতি জরুরি আর্থিক প্রয়োজন মেটানোর জন্য এ নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। গত শনিবার বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশন থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

রাষ্ট্রায়ত্ত ৬ ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো প্রজ্ঞাপনে বলা হয়েছে, ট্রেজারি কার্যক্রম, সরকারি ভাতা ও অনুদান বিতরণ এবং জনসাধারণের অতি জরুরি আর্থিক প্রয়োজন মেটানো জরুরি। এই অবস্থায় সরকার, জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন অথবা আইনশৃঙ্খলা বাহিনীর মাধ্যমে লকডাউন ঘোষিত এলাকাগুলোতে সীমিত আকারে ব্যাংকিং সেবা চালু রাখতে হবে। প্রজ্ঞাপনে আরও বলা হয়, গত বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের একই বিভাগ থেকে লকডাউন ঘোষিত এলাকায় ব্যাংকের শাখাসমূহ বন্ধ রাখার প্রজ্ঞাপন জারি করা হয়েছিল। কিন্তু জনসাধারণের আর্থিক প্রয়োজনীয়তার দিক বিবেচনা করে এ সিদ্ধান্ত পরিবর্তন করা হয়েছে বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, গতকাল রোববার থেকে সকল জেলা ও উপজেলা পর্যায়ে অবস্থিত লকডাউন ঘোষিত এলাকায় ব্যাংকের সকল শাখায় ব্যাংকিং লেনদেনের সময়সূচি হবে সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত। তবে আনুষঙ্গিক কাজের জন্য দুপুর ২টা পর্যন্ত ব্যাংক খোলা থাকবে। এইসব শাখাগুলোতে সরকারি চালান গ্রহণ, পে অর্ডার ইস্যু, জরুরি বৈদেশিক লেনদেন, টাকা জমা, উত্তোলন এবং সরকার প্রদত্ত বিভিন্ন ভাতা ও অনুদান বিতরণ কার্যক্রম সম্পাদন করতে হবে।

সকল শাখায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা ঘোষিত সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য প্রজ্ঞাপনে নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়াও প্রজ্ঞাপনে জেলা ও উপজেলা পর্যায়ে অবস্থিত ব্যাংকের শাখাগুলোতে ব্যাংকের কার্যক্রম অব্যাহত রাখার স্বার্থে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীদের যাতায়াতের সুবিধার জন্য প্রয়োজনীয় বাহনের ব্যবস্থা করার নির্দেশ দেওয়া হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন