শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ যিলহজ ১৪৪৩ হিজরী

মহানগর

ঢাকায় পানি সরবরাহে ২১৬০ কোটি টাকা দেবে এডিবি

প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ঢাকায় পানি সরবরাহে দক্ষতা বাড়াতে দুই হাজার ১৬০ কোটি টাকা (২৭ কোটি ৭৫ লাখ মার্কিন ডলার) ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। ঢাকা ওয়াটার সাপ্লাই নেটওয়ার্ক ইমপ্রæভমেন্ট প্রকল্প বাস্তবায়নে এই অর্থ ব্যয় করা হবে। আজ রোববার সরকার ও এডিবির মধ্যে একটি ঋণ চুক্তি স্বাক্ষরিত হতে যাচ্ছে।
অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) সূত্রে তথ্য জানা গেছে, রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে চুক্তিতে স্বাক্ষর করবেন ইআরডির সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহউদ্দিন এবং এডিবির কান্ট্রি ডিরেক্টর কাজুহিকো হিগুচি। এ ছাড়া প্রকল্প চুক্তি স্বাক্ষরিত হবে ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাসকিন এ খান ও কাজুহিকো হিগুচির মধ্যে।
এডিবি বলছে, ২০১৫ সালে ঢাকা শহওে দৈনিক পানির চাহিদা ২ হাজার ১৪৪ মিলিয়ন লিটার। সেটি বেড়ে ২০২২ সাল নাগাদ দাঁড়াবে দৈনিক ২ হাজার ৬১৬ মিলিয়ন লিটারে। তাই পানি সরবরাহকারী প্রতিষ্ঠানের সক্ষমতা বাড়ানোর উদ্যোগে সহযোগিতা দিচ্ছে এডিবি।
অনুমোদনকৃত নতুন ঋণে নেয়া প্রকল্প আগামী ৫ বছরে অর্থাৎ ২০২১ সালের জুনের মধ্যে বাস্তবায়ন সমাপ্ত করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।
এডিবির ঋণের সঙ্গে কাউন্টারপার্ট হিসেবে সরকারের নিজস্ব তহবিল থেকে ১৩ কোটি ৩০ লাখ মার্কিন ডলার ব্যয় করা হবে বলে জানা গেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps