ঢাকা বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৬ আশ্বিন ১৪২৭, ১৩ সফর ১৪৪২ হিজরী

প্রবাস জীবন

যুক্তরাষ্ট্রের নিউজার্সির অদ্রি চৌধুরী হাই স্কুল ইস্পোর্টস লীগে অপরাজিত চ্যাম্পিয়ন

যুক্তরাষ্ট্র সংবাদদাতা | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০২০, ১০:০৫ এএম

যুক্তরাষ্ট্রের নিউজারসি রাজ্যের আটলান্টিক সিটির চেলসি হাইটসে বসবাসরত বাংলাদেশী আমেরিকান শিক্ষার্থী অদ্রি চৌধুরী হাই স্কুল ইস্পোর্টস লীগে 'ফিফা ২০ শীতকালীন ওপেন টুর্নামেন্ট'এ অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে।
গত ১৭ জানুয়ারি, ২০২০ তারিখে এই টুর্নামেন্ট শুরু হয় এবং ২০ মার্চ, ২০২০ তারিখে তা শেষ হয়। 'ফিফা ২০ শীতকালীন ওপেন টুর্নামেন্ট' এর চূড়ান্ত প্রতিযোগীতায় অদ্রি চৌধুরী ওহাইও রাজ্যের রকি রিভার ইস্পোর্টস এর স্ল্যাই শট কে সরাসরি ৩-০ গেমে পরাজিত করে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে।এই টুর্নামেন্ট এর শিরোপা অর্জন করে অদ্রি চৌধুরী সনদপত্র, পদক ও এক হাজার ডলার মূল্যমানের বৃত্তি লাভ করেছে। উল্লেখ্য,'হাই স্কুল ইস্পোর্টস লীগ' যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় হাই স্কুল লীগ।

'ফিফা ২০ শীতকালীন ওপেন টুর্নামেন্ট' এর শিরোপা অর্জন করে অদ্রি চৌধুরী তার প্রতিক্রিয়া ব্যক্ত করে জানায়, এই টুর্নামেন্টের শুরু থেকেই সে নিজের জয়ের ব্যাপারে বেশ আত্মবিশ্বাসী ছিল এবং সেই আত্মবিশ্বাসকে সম্বল করেই টুর্নামেন্ট এর আট রাউন্ডেই সে বেশ দাপটের সাথে খেলে তার প্রতিদ্বন্দ্বীদের পরাজিত করে। তার এই সাফল্যের পেছনে তার বাবা-মা ও বড় ভাইয়ের অনুপ্রেরনা সবচেয়ে বেশি কাজ করেছে বলে অদ্রি জানায়। উল্লেখ্য,অদ্রি চৌধরীর অসামান্য এই কৃতিত্বের সংবাদ নিউজার্সির মূলধারার বহুল প্রচারিত সংবাদপত্র 'দ্য প্রেস অব আটলান্টিক সিটি' বেশ গুরুত্ব সহকারে প্রকাশ করেছে।। লেখক- সাংবাদিক সুব্রত চৌধুরী ও লাকী চৌধুরীর কনিষ্ঠ পুএ অদ্রি চৌধুরী আটলান্টিক কাউনটির অন্যতম সেরা বিদ্যাপীঠ মেইনল্যান্ড রিজিওনাল হাই স্কুলের দশম গ্রেডের কৃতি ছাত্র, বড় হয়ে সে কমপিউটার বিজ্ঞানী হতে চায়।
মেধাবী ছাত্র অদ্রি চৌধুরী পড়ালেখার পাশাপাশি সামাজিক ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে নিয়মিত অংশগ্রহন করে।আটলান্টিক সিটির বিভিন্ন অনুষ্ঠানে সে কবিতা আবৃত্তি করে, স্টকটন বিশ্ববিদ্যালয় কেন্দ্রিক 'সাউথ জার্সি পয়েটস কালেকটিভ' এর সবচেয়ে খুদে সদস্য্ হিসাবে মার্কিন যুক্তরাষ্ট্রের মূলধারার কবিদের সাথে প্রায় নিয়মিত স্বরচিত কবিতা পাঠে অংশগ্রহন করে প্রশংসিত হয়েছে।এছাড়া অদ্রি চৌধুরী বইয়ের পোকা।আটলান্টিক সিটি ফ্রি পাবলিক লাইব্রেরি আয়োজিত 'সামার রিডিং প্রোগ্রাম'এ বিগত বছরগুলোতে সে বেশ কয়েকবার 'টপ রিডার' হওয়ার গৌরব অর্জন করেছে।এছাড়া সে 'আটলান্টিক সিটি ফ্রি পাবলিক লাইব্রেরি' কর্তৃক ''আউটস্ট্যান্ডিং ভলান্টিয়ার'' সনদ লাভ করেছে। অদ্রি চৌধুরী আটলান্টিক সিটি 'জুনিয়র পুলিশ একাডেমী' থেকে কৃতিত্বের সাথে প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন করেছে এবং 'মোস্ট ইম্প্রুভড' সনদ লাভ করেছে।

অদ্রি চৌধুরী নিউইয়র্ক এর জাতিসংঘ সদর দপ্তরে অনুষ্ঠিত জাতিসংঘের অভিবাসন ও শরণার্থী বিষয়ক সংস্থা 'সোল সাসটেইনেবল প্রোগ্রেস (এসএসপি)'এর আমন্ত্রণে আন্তঃপ্রজন্ম সংলাপ (ইন্টার জেনারেশনাল ডায়লগ)এ অংশগ্রহন করে।উক্ত সংলাপে খুদে অংশগ্রহনকারী হিসাবে তার ক্ষুরধার বক্তব্যের জন্য সংলাপে উপস্থিত বিদগ্ধজনের প্রশংসায় সে স্নাত হয়।

অদ্রি চৌধুরী কমিউনিটি সেবায় অসামান্য অবদানের জন্য দু'বার ''প্রেসিডেন্টস ভলান্টিয়ার সার্ভিস এওয়ার্ড'' লাভ করেছে।এছাড়া সে বিগত সময়ে তার কৃতিত্বের জন্য ইউএস সিনেটর,কংগ্রেসম্যান, নিউজারসি রাজ্যের গভর্নর,নিউজারসি রাজ্যের সিনেটর, অ্যাসেম্বলিম্যান, আটলান্টিক কাউনটি শেরিফ, আটলান্টিক সিটির মেয়র প্রমুখের কাছ থেকে 'সম্মাননা সনদ পএ' লাভ করেছে।

অদ্রি চৌধুরী বাংলাদেশ এসোসিয়েশন অব আটলান্টিক কাউনটি সম্মাননা পুরস্কার,বাংলাদেশ এসোসিয়েশন অব সাউথ জার্সি সম্মাননা পুরস্কার, কাক আটলান্টিক সম্মাননা পুরস্কার, AAA সনদ পুরস্কার সহ বহু পুরস্কার লাভ করেছে।

অদ্রি চৌধুরীর প্রিয় ব্যক্তিত্ব বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান,প্রিয় কবি বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর, জাতীয় কবি নজরুল ইসলাম।বাংলাদেশ ক্রিকেট দল তার প্রিয় ক্রিকেট দল।
এবছর বিশ্বব্যাপী উদযাপিত হতে যাওয়া 'মুজিব বর্ষ'' এ তার অর্জিত এই সাফল্য সে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উৎসর্গ করেছে বলে অদ্রি জানায়।
সাংবাদিক সুব্রত চৌধুরী ও লাকী চৌধুরীর কনিষ্ঠ পুএ অদ্রি চৌধুরী বাবা-মায়ের সাথে সাত বছর বয়সে অভিবাসীর মর্যাদা নিয়ে যুক্তরাষ্ট্রে আসে। পনের বছর বয়সী অদ্রি চৌধুরীর পৈতৃক নিবাস বাংলাদেশের চট্টগ্রামের পটিয়া উপজেলার কচুয়াই ইউনিয়নে। অদ্রির পিতামহ দীপেশ চৌধুরী ও পিতামহী রাধা চৌধুরী, মাতামহ শৈবাল শংকর চৌধুরী ও মাতামহী স্বর্গীয়া রানী চৌধুরী।

ভবিষ্যত সাফল্যের জন্য সে সবার আশীর্বাদ প্রার্থী।অদ্রি চৌধুরীর অসামান্য এই সাফল্যে কমিউনিটিতে বেশ সাড়া পড়েছে |

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন