শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ক্ষুধায় কাতর শিশু, মাথার চুল বিক্রি করে দুধ কিনলেন মা

সাভার থেকে সেলিম আহমেদ | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০২০, ১২:৩১ পিএম

শিশু বাচ্চা ক্ষুধায় কাতর, সন্তানের চিৎকার সয্য করতে না পেরে নিজের মাথার চুল কেটে বিক্রি করে সেই টাকায় দুধ কিনে সন্তানের ক্ষুধা নিবারন করেন এক মা।

দুই দিন যাবৎ না খেয়ে থাকা এই মায়ের ঘরে রান্না করার মতো একটু খাবার নেই। ত্রানের সন্ধানে গিয়েছেনও অনেকের কাছে, তবুও কোথাও থেকে মেলেনি কোন সহায়তা।
মঙ্গলবার সাভার পৌর এলাকার ব্যাংক কলোনী মহল্লার নান্নু মিয়ার ভাড়া দেয়া টিনসেট বাড়িতে ভাড়াটি হিসেবে থাকা অসহায় দুই সন্তানের জননী সাথী বেগম বলছিলেন তার কষ্টের কথা। তার বড় ছেলে বয়স আড়াই বছর ও ছোট ছেলে বয়স এক বছর।
তিনি বলেন, অভাবের কারনে গ্রামের বাড়ি ময়মনসিংহ থেকে চার মাস আগ রাজধানীর মিরপুরে আসেন। সেখান থেকে গত দেড় মাস ব্যাংককলোনীর ওই বাড়িতে উঠেন। স্বামী মানিক মাটি কাটার কাজ করতো। পরে রিকশা চালাতে শুরু করে। তবে করোনা পরিস্থিতিতে বন্ধ হয়ে যায় সেই পথও। শিশু বাচ্চার খাবার নিয়ে সংকটে পরতে হয় তাদের। কারন মহল্লায় নতুন এসেছেন, তাই কেউ চেনে না, দেখে ত্রানও দিতে চাইনা।

সোমবার দুপুরে ত্রানের সন্ধানে গিয়ে এক হকারের সাথে (চুল ক্রেতা) পরিচয় সূত্রে মাথার চুল দেখিয়ে বিক্রি করলে কতো টাকা পাওয়া যাবে জানতে চান, হকার ৩-৪শ’ টাকার কথা বললেও পরে চুল কেটে দেওয়ার পর তার হাতে ১৮০ টাকা ধরিয়ে দিয়ে চম্পট দেয়।

পরে সেই টাকায় শিশুর জন্য দুধ ও খবারের জন্য দুই কেজি চাল কিনে এনে ক্ষুধা নিবারন করেন। তবে কোন ধরনের ত্রান বা সহযোগিতা পাননি অসহায় পরিবারটি।
সাথী বেগম বলেন, বাড়ির মালিক এখানে থাকে না। নতুন আসার কারনে তেমন কারো সাথে পরিচয়ও নেই। প্রতিবেশী ভাড়াটিয়ারা বাসা বাড়িতে কাজ করেন, তাদেরও একই অবস্থা।

প্রতিবেশী ভাড়টিয়া রিক্সা চালক সুমন বলেন, লকডাউন হয়ে যাওয়ার পর সড়কে কোন যাত্রী নেই। তারাও কোন রকমে মানবেতর জীবন যাপন করছেন। ওই নারীকে সহযোগীতা করার সামর্থ্যও তার নেই।

এদিকে এই ঘটনায় মুহুর্তের মধ্যেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হলে রাতেই সাভার উপজেলা প্রশাসন, সামাজিক সংগঠন ও ব্যক্তি উদ্যোগে অনেকেই নগদ অর্থ ও খাদ্য সামগ্রী দিয়ে অসহায় পরিবারটিয়ে সহায়তা করেছেন।

সাভার উপজেলা সহকারী কমিশনার (ভুমি) আবদুল্লাহ আল মাহফুজ বলেন, গণমাধ্যম কর্মীদের মাধ্যমে ঘটনাটি শুনে উপজেলা প্রশাসন সহায়তা করেছে।
সাভার পৌর মেয়র হাজী আব্দুল গনি নিজেও হতদরিদ্রদের মধ্যে ত্রান বিতরন করছেন। তবে এক নারী তার বাচ্চার দুধ কেনার জন্য মাথার চুল কেটে বিক্রি করে দিয়েছে এমনটি তার জানা নেই বলে জানান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন