শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী বিশ্ব

গণত্রাণ বিতরণ কেন্দ্রে পরিণত তুরস্কে মসজিদগুলো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০২০, ১১:৩৯ এএম

মসজিদ যে শুধু নামাজের জন্য তা নয়। সেখানে পবিত্রতা রক্ষা করে সামাজিক কার্যক্রমও পরিচালনা সম্ভব তা দেখিয়ে দিয়েছে তুরুস্ক। করোনার দুঃসময়ে মানবতার অনন্য নজির গড়ে দুস্থ-অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছেন তুরস্কের মুসল্লিরা। সে দেশের মানুষের দানে ভরে উঠেছে মসজিদগুলো। ইস্তাম্বুলের বিখ্যাত ‘কাকির মসজিদ’-এর প্রবেশপথে রক্ষিত জুতার বাক্সগুলোতে দেখা গেছে সুপারমার্কেটের মতো তাকে তাকে পাস্তা প্যাকেট, তেলের বোতল, বিস্কুটসহ প্রয়োজনীয় সামগ্রীতে সাজানো। তবে সেগুলো বিক্রির জন্য নয়। এগুলো করোনাভাইরাস মহামারির কারণে জীবিকা হারানো অভাবগ্রস্ত মানুষের জন্য।

সামর্থ্যবান মুসল্লিরা এগুলো মসজিদে এনে রেখেছেন, যাতে মানুষ প্রয়োজনমতো সেখান থেকে সামগ্রী নিতে পারে। মসজিদের জানালাগুলো খুলে রাখা হয়েছে, যাতে মানুষ সেখান থেকে প্রয়োজনীয় সামগ্রী দান করতে পারে। মুসল্লিদের প্রতি আহ্বান জানানো হয়েছে সাধ্যমতো সামগ্রী দান করার জন্য। বিপুলসংখ্যক মানুষ এই আহ্বানে সাড়া দিয়েছেন। করোনার সংক্রমণ ঠেকাতে প্রেসিডেন্ট এরদোগান দেশটির সব মসজিদ বন্ধ করে দিয়েছেন। পরিবর্তে সেগুলো এখন ত্রাণ বিতরণের কেন্দ্রে পরিণত হয়েছে। প্রাদুর্ভাবের ঝুঁকি না কাটা পর্যন্ত মসজিদগুলোতে জামায়াতে নামাজ স্থগিত থাকবে। কাকির মসজিদটির ইমাম জানান, জামায়াত নামাজ স্থগিত করার পর আমরা আমাদের প্রয়োজনে মসজিদগুলোকে ব্যবহার করছি। লোকেরা খাবার ও প্রয়োজনীয় সামগ্রী মসজিদের ভেতরে রেখে যাচ্ছেন। আমরা সেগুলো জড়ো করে বাইরের তাকে রাখছি। অভাবগ্রস্ত মানুষ সেখান থেকে প্রয়োজনমতো সামগ্রী নিয়ে যাচ্ছে।

তরুণ ইমাম আরও জানান, করোনাভাইরাস মহামারী হওয়ার পরে আমরা আমাদের ভাইবোনদের সাহায্য করার জন্য কী করতে পারি, তা নিয়ে চিন্তাভাবনা করেছি। মসজিদে এই গণ-ত্রাণ বিতরণ কর্মসূচি দরিদ্র মানুষকে বেঁচে থাকতে সহায়তা করবে।

এএফপি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
জোহেব শাহরিয়ার ২৩ এপ্রিল, ২০২০, ১১:৫৬ এএম says : 1
সুবহানআল্লাহ, আলহামদুলিল্লাহ, আল্লাহু আকবার। এই হলো মুসলিম শাসকের অধীনে প্রকৃত ইসলামী কল্যান রাষ্ট্রের চিত্র। উসমানীয় সালতানাতের প্রকৃত উত্তরসূরি আমিরুল মুমিনিন রিসেপ তাইয়্যেপ এরদোয়ান এর মাঝে আমি খোলাফায়ে রাশেদিনের প্রতিচ্ছবি দেখতে পাচ্ছি।
Total Reply(0)
বাংলাদেশের মসজিদগুলোকে ও তুরস্কেরর আদলে এান কার্যের কার্য্যালয় হিসাবে এান প্রদানের গনমাধ্যমে প্রদর্শনী না করে ব্যবহার করা যেতে পারে।
Total Reply(0)
বাংলাদেশের মসজিদগুলোকে ও তুরস্কেরর আদলে এান কার্যের কার্য্যালয় হিসাবে এান প্রদানের গনমাধ্যমে প্রদর্শনী না করে ব্যবহার করা যেতে পারে।
Total Reply(0)
HAIDER ALI ৩ মে, ২০২০, ১২:৫৪ পিএম says : 0
Dear Erdowan Has Succeded To Build Up The Turkey In The Light Of Islamic Model.He Has Inspired The Countrymen To Follow The Islami Code Of Life.All The Muslim States Should Follow The Turkey President.May Allah Bless him.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন