বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পিপিই চেয়ে অভিনব প্রতিবাদ

সিএনএন | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০২০, ১২:০২ এএম

করোনা মোকাবিলায় খোদ যুদ্ধক্ষেত্রে দাঁড়িয়ে লড়াই করছেন তারা। অথচ রক্ষাকবচ হিসাবে পিপিই এবং মাস্ক পাচ্ছেন না। এই অভিযোগে অভিনব প্রতিবাদে শামিল হল জার্মানির চিকিৎসকদের একটি গোষ্ঠী।
প্রতিবাদকারীদের বক্তব্য অনুযায়ী, জানুয়ারি মাসের শেষে জার্মানিতে করোনাভাইরাসের প্রকোপ পড়ার সময় থেকেই তারা ক্রমাগত পিপিই বা পার্সোনাল প্রোটেকটিভ ইকুইপমেন্টের জন্য আবেদন করে যাচ্ছিলেন। কিন্তু তাতে কোনও ফল হয়নি।

‘বø্যাঙ্কে বেডেনকেন’ বা ‘নগ্ন উদ্বেগ’ নামের এই গোষ্ঠীটি দাবি করেছে নগ্নতাকে তারা প্রতীকী অর্থে ব্যবহার করেছেন তাদের নিরাপত্তাহীনতা পরিস্ফুট করার জন্য। প্রত্যেক চিকিৎসক তাদের কর্মক্ষেত্রেই নগ্ন হয়ে ছবি তুলেছেন এবং সোশ্যাল মিডিয়ার মাধ্যমে সেই ছবি ছড়িয়ে পড়েছে।

ফরাসি চিকিৎসক অ্যালান কলম্বি সম্প্রতি পিপিই অকুলান হওয়ার প্রতিবাদে নগ্ন হয়ে প্রতিবাদ জানান। তিনি নিজেদের ‘ক্যানন ফোডার’ অর্থাৎ বলির পাঁঠা বলে অভিহিত করেন। ‘বø্যাঙ্কে বেডেনকেন’ গোষ্ঠীর প্রতিবাদ কর্মসূচি অ্যালান কম্বলির প্রতিবাদের ধরণ দ্বারাই উদ্বুদ্ধ বলে জানা গিয়েছে।
প্রতিবাদকারী চিকিৎসক ইয়ানা হাউসম্যান ‘দ্য গার্ডিয়ান’-কে জানিয়েছেন, তারা রোগীদের প্রতি তাদের কর্তব্য থেকে বিচ্যুত হতে চান না। কিন্তু তারা সুরক্ষিত না হয়ে সেই কর্তব্য পালন করতে পারবেন না। জার্মানির মাস্ক এবং পিপিই উৎপাদনকারী সংস্থাগুলি তাদের উৎপাদনপদ্ধতি উন্নত করলেও বিপুল চাহিদা অনুযায়ী জোগান দিতে তারা ব্যর্থ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন