শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

লকডাউন : ধীরে চলুন

ভাষ্যকার | প্রকাশের সময় : ৪ মে, ২০২০, ১২:০৪ এএম

সামনের পৃথিবী অনিশ্চিত। করোনা পরবর্তীতে কিভাবে নতুন করে জীবন শুরু হবে কেউ জানেন না। দেশে করোনাভাইরাসের সামাজিক ট্রান্সমিশন শুরু হয়ে গেছে। বিশেষজ্ঞদের ভাষায় করোনার ‘সামাজিক ট্রান্সমিশন’ সবচেয়ে ভীতিকর। অদৃশ্য এই ভাইরাসের সংক্রমণ রোধে সবচেয়ে কার্যকর পদ্ধতি সামাজিক দূরত্ব বজায় রাখা।
সারাবিশ্বের মতোই বাংলাদেশ সরকার সামাজিক দূরত্ব রক্ষা করতে স্কুল-কলেজ-মাদরাসা, মার্কেট, পরিবহন বন্ধ, অফিস-আদালত ছুটি দিয়েছে। একই সঙ্গে খাদ্য ও ওষুধের দোকান ছাড়া সবকিছু বন্ধ। মানুষকে ঘরের মধ্যে থেকে ‘করোনা যুদ্ধে’ সহায়তা করতে বলা হচ্ছে। এতে সাফল্য এসেছে। সামাজিক দূরত্ব রক্ষা করায় অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশে এখনো করোনা আক্রান্তের সংখ্যা কম। বিশেষজ্ঞরা বলছেন, করোনা থেকে রক্ষা পেতে আরো কিছুদিন লকডাউন ধরে রাখা উচিত। কথায় আছে ‘প্রিভেনশন ইজ বেটার দেন কিউর’।

৩ মে ভারতের লকডাউন তুলে নেয়ার কথা ছিল। পহেলা মে জরুরি বৈঠক করে লকডাউন ১৭ মে পর্যন্ত বাড়ানো হয়েছে। শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ড লকডাউনের মেয়াদ বাড়িয়েছে। ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন লকডাউন তুলে দেয়ার সাহস পাচ্ছেন না। আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হম্বিতম্বি করলেও লকডাউন তুলে দেয়ার সাহস দেখাচ্ছেন না। ইন্দোনেশিয়া গণপরিবহন আরো কিছুদিন বন্ধ রাখার কথা জানিয়ে দিয়েছে।

ব্রিটিশ প্রধানমন্ত্রীর সেরে উঠলেও রাশিয়ার প্রধানমন্ত্রীর এখনো করোনা আক্রান্ত। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, তাড়াহুড়ো করে লকডাউন তুলে নিলে পরিস্থিতি ভয়াবহ হবে। বাংলাদেশে ইতোমধ্যে করোনায় আক্রান্তের সংখ্যা ৮ হাজার ৭৯০ জন। ৫ জন পুলিশ, দু’জন সাংবাদিক এবং কয়েকজন ডাক্তারসহ প্রাণ হারিয়েছেন পৌনে দুইশ’ মানুষ।

আইন-শৃঙ্খলা বাহিনীর ৮ শতাধিক সদস্য, ১৭ কারারক্ষী, সংসদ ভবনে দায়িত্ব পালনরত আনছার, ৫৪০ ডাক্তারসহ প্রায় ১২শ’ স্বাস্থ্যকর্মী, ৪০ সাংবাদিক করোনায় আক্রান্ত।

নওগাঁ-২ এমপি শহীদুজ্জামান সরকার করোনায় আক্রান্ত। গার্মেন্টস অধ্যুষিত এলাকা সাভার, নারায়ণগঞ্জ, মিরপুর, গাজীপুর হটস্পট। ইতোমধ্যে হাজার গার্মেন্টস খুলে দেয়া হয়েছে। বেশির ভাগই নিয়ম মানছেন না। জেনেশুনে কি কেউ বিষপান করতে চায়?

দেশের মানুষ না বাঁচলে অর্থ দিয়ে কি হবে? আগে জীবন তারপর উন্নয়ন। লকডাউন মানুষ মানিয়ে নিয়েছে। খাদ্য ও অতিপ্রয়োজনীয় পণ্য পরিবহন চলছে। জনশক্তি কম লাগায় অর্থনীতির অক্সিজেন কার্গো চালু করা যেতে পারে। কিন্তু গণপরিবহন চালু করা হবে আত্মঘাতী। উন্নত দেশগুলোতে লোকসংখ্যা কম হওয়ার পরও গণপরিবহন খুলে দেয়ার সাহস দেখাচ্ছে না। আমাদের গণপরিবহনে প্রচন্ড ভিড় হয়। সংক্রমণ আরো ছড়িয়ে পড়বে।

আর্থিক ক্ষতি পুষিয়ে নিতে রমজানে ব্যবসায়ীরা মার্কেট খুলে দেয়ার দাবি জানাচ্ছে। করোনাভাইরাস কাপড়ের মাধ্যমে ছড়ায়। মার্কেট খুললেই মহিলারা হুমড়ি খেয়ে পড়বেন; মেয়েদের স্বভাব ১০টি কাপড় উল্টেপাল্টে একটি কিনবেন। ওই কাপড় আরেকজন উল্টেপাল্টে দেখবেন। এতে অনেকের মধ্যে সংক্রমণ ছড়িয়ে পড়বে। খাদ্যের মতো বস্ত্র মানুষের মৌলিক চাহিদার হলেও দুইতিন মাস বস্ত্র না কিনলেও সমস্যা হয় না।

ব্যবসায়ীরা এতো অধৈর্য্য হচ্ছেন কেন? মার্কেট এক সপ্তাহ খোলা থাকলেই সারা বছরের ব্যবসা হয়ে যায়। করোনা থেকে বাঁচতে মানুষকে আরো ধৈর্য ধরতে হবে। আমরা দেখেছি যেখানে লকডাউন শিথিল, সেখানে করোনা সংক্রমণ ঊর্ধ্বমুখী হয়েছে। সরকারের পলিসি মেকারদের সবকিছু বিবেচনায় নিয়ে সিদ্ধান্ত নিতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (8)
S. R SuMon ৩ মে, ২০২০, ১:৪৬ এএম says : 0
আমাদের দেশেও আরও কিছুদিন লোক ডাউন রাখা উচিত । এখন সব খুলে দিলে মানুষ বন্যার পানির মত বের হবে ।
Total Reply(0)
Md Shariful Islam Munan ৩ মে, ২০২০, ১:৪৬ এএম says : 0
Whereas, Bangladesh intends to withdraw it ! How stupid !! the people at here,
Total Reply(0)
Abdur Razzak Abdur Razzak ৩ মে, ২০২০, ১:৪৭ এএম says : 0
লকডাউন তোলার মতো ভুল সিদ্ধান্ত বাংলাদেশ হারে হারে টের পাবে,এখনো সময় আছে লকডাউন বারান,নাহয় পালাবার পথ পাবেন না।
Total Reply(0)
Zahidul Islam Zahid ৩ মে, ২০২০, ১:৪৭ এএম says : 0
আর আমাদের তো সব শিথিল করা হচ্ছে। যদিও আগের চেয়ে এখন আক্রান্তদের সংখ্যা বেশি হচ্ছে। এতেই প্রমাণিত হয় যে, আমরা করোনার চেয়েও শক্তিশালী।
Total Reply(0)
Shoeb Hossen ৩ মে, ২০২০, ১:৪৭ এএম says : 0
শুধু লকডাউন বাড়ালেই চলবে না, লকডাউনে অর্থনৈতিক সামর্থ্যহীনদেরও তিন বেলা খাবারের ব্যাপারটা নিশ্চিত করতে হবে।
Total Reply(0)
Sudorson Kanti Dev ৩ মে, ২০২০, ১:৪৭ এএম says : 0
ভারত লকডাউন মোটামুটি সফল করতে পেরেছে....যার ফল কিছুদিন ধরে আক্রান্ত কমে গেছে...ভারতে তারপরেও মুদি সরকার রিক্স নিতে চায় নি.. অথচ,বাংলাদেশে লকডাউন শিথিল করতেছে.. যেখানে সংক্রমন সর্বোচ্চ পরযায়ে...এই মুহূর্তে
Total Reply(0)
Wasim Rasel ৩ মে, ২০২০, ১:৪৮ এএম says : 0
বাংলাদেশে কিছু দিনের মধ্যেই ক্ষুধার্ত যোদ্ধারাই লকডাউন উঠিয়ে নেবে ।
Total Reply(0)
Mohammed Kowaj Ali khan ৩ মে, ২০২০, ৬:১৮ এএম says : 0
শুনরে ভাই, লকডাউন আর বকডাউন এই সমস্ত কোনো কিচুরই দরকার ছিলো না। যদি ইসলামের সুস্থতা সম্বন্ধে অবহিত করা যাইতো এবং আমল করা হইতো। ইনশাআল্লাহ। সবাই জেনে রাখেন একমাত্র শিফা ইসলাম। কেহ যদি আয়তুল কুরছি পড়িয়া গড়ের বাহির হোন তিনি নিরাপদ। ইনশাআল্লাহ। আজকে ইসলামের চিকিৎসা বিজ্ঞানী নাই।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন