শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

পার্বতীপুরে ১৫ কৃষকের প্রদর্শনী প্লটে ব্রি ধান-৮১ চাষ

একর প্রতি ফলন ৭৮ মণ

পার্বতীপুর (দিনাজপুর) জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৩ মে, ২০২০, ৩:৫৩ পিএম

দিনাজপুরের পার্বতীপুরে আজ বুধবার দুপুরে উপজেলার মন্মথপুর ইউনিয়নের টিকিয়াপাড়া গ্রামের কৃষক জামাল উদ্দীনের জমিতে চলতি বোরো মৌসুমে রোপন করা উচ্চ ফলনশীল জাতের ব্রি ধান-৮১ আনুষ্ঠানিকভাবে কর্তন করা হয়।
এ অনুষ্ঠানের উদ্ধোধন করেন, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোছাঃ শাহনাজ মিথুন মুন্নী। অনুষ্ঠানে অন্যান্যাদের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ রাকিবুজ্জামান, উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষন কর্মকর্তা মাহবুবুর রহমান, উপ-সহকারি কৃষি কর্মকর্তা মোঃ ফারুক আহম্মেদ ও আঃ রহিম প্রমুখ।
উচ্চ ফলনশীল জাতের ব্রি-ধান-৮১ পূর্বের বিআর-২৮ জাতের ধানের বিকল্প হিসেবে উদ্ভাবন করেছে বাংলাদেশ কৃষি গবেষনা ইন্সটিটিউট। বিআর-২৮ ও ইরানের একটি জাতকে শংকরায়িত করে ব্রি ধান-৮১ জাত উদ্ভাবন করা হয়েছে বলে জানিয়েছে কৃষি বিভাগ।
বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের ঝুঁকি উপেক্ষা করে উপজেলা কৃষি বিভাগের তত্বাবধানে ৫ একর জমিতে ১৫ কৃষকের প্রত্যেককে ২০ বর্গ মিটার জমিতে পরীক্ষামূলক ভাবে প্রদর্শনী ফসল হিসেবে এই ব্রি ধান-৮১ জাতের ধান চাষ করেন। পার্বতীপুরে পরীক্ষামূলক চাষে চারা রোপনের ১৪০ দিনের মাথায় আজ বুধবার ধান কেটে ফলনে ব্যাপক সফলতা পাওয়া গেছে বলে জানান উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ রাকিবুজ্জামান। এ ধান চাষে প্রতি একরে ৭৮ মণ ফলন পাওয়া গেছে বলে জানান তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন