শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

চট্টগ্রাম নগরী হবে গ্রিন সিটি : মেয়র নাছির

প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) দ্বিতীয়বারের মত নগরীর ৪১টি ওয়ার্ডে বৃক্ষরোপণ অভিযান পরিচালনা করছে। গত বছর থেকে মেয়র এ উদ্যোগ গ্রহণ করেন। বৃক্ষ রোপণ অভিযানকে তৃণমূলে পৌঁছে দিতেই চসিক এর এ উদ্যোগ। চসিক পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠান ও ওয়ার্ড কার্যালয় এর মাধ্যমে মাস ব্যাপি এ কার্যক্রম অব্যাহত থাকবে। চসিক পরিচালিত মাসব্যাপি কর্মসূচি গতকাল (শুক্রবার) নগরীর উত্তর পতেঙ্গা ৪০ নং ওয়ার্ডে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে মেয়র আ জ ম নাছির উদ্দীন উদ্বোধন করেন। তিনি এম এ আজিজ উদ্যানে বৃক্ষের চারা রোপণ করে এবং চারা বিতরণের মাধ্যমে মাসব্যাপি বৃক্ষরোপণ কর্মসূচির সূচনা করেন।
উদ্বোধনী সুধি সমাবেশে সভাপতিত্ব করেন ২৯ নং ওয়ার্ড কাউন্সিলর গোলাম মোহাম্মদ জোবায়ের। এতে প্রধান অতিথি ছিলেন মেয়র আ জ ম নাছির উদ্দীন। বিশেষ অতিথি ছিলেন ৪১ নং ওয়ার্ড কাউন্সিলর ছালেহ আহমদ চৌধুরী, ৩৯ নং ওয়ার্ড কাউন্সিলর হাজী মো. জিয়াউল হক সুমন। প্রধান বক্তা ছিলেন ৩৩ নং ওয়ার্ড কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব।
প্রধান অতিথি সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন পরিবেশ উন্নয়নে ও নগরীকে গ্রীন সিটিতে রূপান্তরে তার ভিশন ও পরিকল্পনা তুলে ধরে প্রিয় নবীজীর বাণী থেকে উদ্ধৃতি দিয়ে বলেন, কোন মুসলমান কোন ফসলের গাছ বা বাগিচা লাগাইলে বা ক্ষেতে শষ্যের বীজ বপন করিলে তাহা হইতে কোন মানুষ বা পশু পাখি খায়, এমনকি যদি চোরে চুরি করিয়াও নিয়ে যায় তবে ঐ বাগানওয়ালা এবং ক্ষেতওয়ালা ছদগার সওয়াব পাইবে’। মেয়র বলেন, বনজ ও ফলজবৃক্ষ মানবজীবনে আল্লাহর অফুরন্ত দান। বিশ্বের জলবায়ু পরিবর্তনের এ যুগে ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস, ভূমিকম্পসহ প্রাকৃতিক দুর্যোগ থেকে বাঁচার জন্য পৃথিবীকে বাসোপযোগী করার জন্যই বৃক্ষরোপণ করতে হবে। এ প্রসঙ্গে মেয়র বলেন, আগামী এক বছরের মধ্যে নগরীকে সবুজ বেষ্টনির মধ্যে আনা হবে। সড়কদ্বীপ, ফুটপাত, গোলচত্বর, যাবতীয় অফিস আদালত, সরকারী-বেসরকারী স্থাপনা, লন, আঙ্গিনা সর্বত্র পরিকল্পিত সবুজায়নে ঢেকে দেয়া হবে। নগরী হবে প্রকৃত অর্থে গ্রিন সিটি। আধুনিক প্রযুক্তি ও মনোরম সবুজে সাজবে চট্টগ্রাম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন