রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

মেয়াদোত্তীর্ণ অপূর্ণাঙ্গ কমিটিতে চলছে কুমিল্লা ছাত্রদল

প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

সাদিক মামুন, কুমিল্লা থেকে : কুমিল্লা জেলা বিএনপির শীর্ষ দুই নেতা সিটি মেয়র মনিরুল হক সাক্কু এবং দলের সাধারণ সম্পাদক হাজী আমিন উর রশিদ ইয়াছিনের মধ্যে দীর্ঘদিন ধরেই তুমুল দ্বন্দ্ব বিরোধ চলছিল। দেড় বছর আগে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার কুমিল্লা আগমন ঘিরে দীর্ঘ বিরোধের অবসান ঘটে দুই নেতার। মধুর মিলনে জড়ান দুই নেতা। তারপর থেকে দলীয় বিভিন্ন কর্মসূচিতে দুই নেতাকে একসঙ্গে দেখা গেছে। তাদের অনুসারি ছাত্রদল, যুবদলসহ অঙ্গসংগঠনের নেতাকর্মীরাও একসঙ্গে মিছিল মিটিংয়ে থাকতেন। কিন্তু সেই মধুর মিলনে চির ধরেছে। কারণ হিসেবে উঠে এসছে জেলা ও মহানগর ছাত্রদলের নতুন কমিটি গঠন প্রসঙ্গ। ঈদুল আজহার আগে বা পরে কুমিল্লা জেলা ও মহানগরের নতুন কমিটি হওয়ার খবরে ছাত্রদল নেতারা নিজেদের মতো নড়েচড়ে উঠেন। কিন্তু মহানগর কমিটি নিয়ে হাজী ইয়াছিন গ্রুপ মেয়র সাক্কু গ্রুপের নেতাদের প্রথম সারির পদবীতে থাকা নিয়ে বিরোধিতা করায় দেখা দিয়েছে দুরত্ব।
এদিকে কুমিল্লা দক্ষিণ জেলা ছাত্রদলের মেয়াদ শেষ হয়ে গেছে আরও চার বছর আগে। দশ সদস্য বিশিষ্ট দুই বছরের অপূর্ণাঙ্গ কমিটির বয়স ছয় বছর। ৮১ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটির তালিকা পাঠালেও ছয় বছর ধরে তা কেন্দ্রিয় হিমাগারে। কুমিল্লায় ছাত্র রাজনীতিতে ছাত্রদলের বর্তমান অবস্থা মিডিয়ায় প্রেস বিজ্ঞপ্তি পাঠানো বা দলীয় কোন কর্মসূচির ফটোসেশন। ছাত্রদল নেতা-কর্মীরা প্রাইভেট চাকরি, ব্যবসা, ঠিকাদারি নিয়ে ব্যস্ত। কুমিল্লা দক্ষিণ জেলা ছাত্রদলের দুই বছর মেয়াদি কমিটি গঠন করা হয়েছিল ২০১০ সালের ২৭ জুলাই। আর দিন চারেক পরই ছয় বছর পূর্ণ হবে দশ সদস্য বিশিষ্ট অপূর্ণাঙ্গ কমিটির। দশ সদস্য বিশিষ্ট কমিটিতে রয়েছেন সভাপতি উৎবাতুল বারি আবু, সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন কায়সার, সিনিয়র সহসভাপতি সাজ্জাদুল কবীর সাজ্জাদ, সহসভাপতি খলিলুর রহমান বিপ্লব, মোস্তফা কামাল সুমন, আমিরুল পাশা সিদ্দিকী রাকিব, দিদারুল আলম, যুগ্ম সম্পাদক ফারুক আহমেদ ফারুক, কাজী বিল্লাল হোসেন ও সাংগঠনিক সম্পাদক ইউসুফ মোল্লা টিপু। এদের মধ্যে দুইজন বিদেশে বসবাস করছেন। আরেকজন রাজধানী ঢাকায় আইনপেশা ও সাংবাদিকতায় জড়িত।
এদিকে জেলা ও মহানগরের নতুন কমিটি হচ্ছে এমন খবরে নড়েচড়ে উঠেছে পদপ্রত্যাশী নেতারা। বিশেষ করে মহানগর কমিটি নিয়ে নতুন করে দুরত্ব দেখা দিয়েছে সিটি মেয়র মনিরুল হক সাক্কু ও জেলা বিএনপিসাধারণ সম্পাদক হাজী আমিন উর রশিদ ইয়াছিন অনুসারিদের মধ্যে। মাস তিনেক আগে কুমিল্লা দক্ষিণ জেলা ও মহানগর ছাত্রদলের কমিটি গঠন প্রক্রিয়া শুরু হয়। তালিকাও পাঠানো হয় কেন্দ্রে। কিন্তু বিপত্তি সৃষ্টি হয় মহানগর ছাত্রদলের সভাপতি বা আহ্বায়কসহ দায়িত্বশীল পরের কয়েকটি পদ নিয়ে। অভিযোগ উঠেছে, বর্তমান জেলা কমিটির হাজী ইয়াছিন অনুসারি সভাপতি উৎবাতুল বারি আবু ও সাধারণ সম্পাদক নিজামউদ্দিন কায়সার কমিটির সাংগঠনিক সম্পাদক ইউসুফ মোল্লা টিপুকে মহানগর ছাত্রদলের আহ্বায়ক বা সভাপতি না করার জন্য কেন্দ্রে বিরোধিতা করছেন। এবছরের মার্চ মাস থেকেই মেয়র সাক্কু ও হাজী ইয়াছিন গ্রুপের ছাত্রনেতাদের মধুরমিলনে চির ধরতে শুরু করে। সেই থেকেই দুই গ্রুপ আলাদাভাবে দলীয় কর্মসূচি পালন করে আসছে। তারেক রহমানের মামলার রায়ের প্রতিবাদে বৃহস্পতিবার দুই গ্রুপ আলাদাভাবে নগরীতে মিছিল করেছে। রোববারের হরতাল আহ্বান করেও ছাত্রদলের দুই গ্রুপ আলাদা কর্মসূচি পালন করবে বলে জানা গেছে। দুইগ্রুপের মধুর জায়গায় এখন ভর করেছে তিক্ততা।
বর্তমান জেলা কমিটির সিনিয়র সহসভাপতি সাজ্জাদুল কবীর সাজ্জাদ বলেন, ‘দুই আড়াই মাস আগে জেলা ও মহানগরের নতুন কমিটির তালিকা কেন্দ্রে পাঠানো হয়েছে। ছাত্রদলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আকরামুল হাসান বলেছেন সহসাই জেলা ও মহানগর কমিটি ঘোষণা করা হবে। কয়েকমাস ধরে ছাত্রদলের দুটি অংশ আলাদাভাবে সাংগঠনিক কর্মসূচি পালন করছে।’ এদিকে কুমিল্লা দক্ষিণ জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক ও হাজী ইয়াছিন গ্রুপের ছাত্রনেতা নিজাম উদ্দিন কায়সারের মোবাইল ফোনে গত দুইদিন একাধিকবার কল করে তা বন্ধ পাওয়া যায়।
অন্যদিকে কুমিল্লা দক্ষিণ জেলা ছাত্রদলের দায়িত্বশীল নেতাদের সাংগঠনিক ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে তৃণমূলে। ছয় বছরেও কুমিল্লা ছাত্রদলের পদধারীরা ৮১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি উপহার দিতে পারেনি। এনিয়ে তৃণমূলে ক্ষোভ রয়েছে। তৃনমূলের অভিযোগ, আগামী দিনে নতুন নেতৃত্ব গড়ে তোলার জন্য মেধাবী, সাহসী, ছাত্র-ছাত্রীদের কাছে গ্রহণযোগ্যতা রয়েছে এমন ছাত্রনেতা তৈরিতেও ভূমিকা রাখতে পারেনি নেতারা। বরং জেলা পর্যায়ে দলের শীর্ষ দুই নেতার বিশ্বস্ত অনুসারি হিসেবে ছাত্রনেতারা যে যার মতো ব্যবসা-ঠিকাদারিতে সময় ব্যয় করেছেন। শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে গিয়ে খবর নেননি ছাত্রদল কেমন চলছে। ছাত্রদলের তৃনমুল নেতা-কর্মীদের দাবী, মেয়াদোত্তীর্ণ ও অপূর্ণাঙ্গ বর্তমান কমিটি সহসা বিলুপ্ত ঘোষণা করে যোগ্য, সাহসী, মেধাবীদের দিয়ে জেলা ও মহানগরের নতুন কমিটি গঠন করা হোক।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন