বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ফুলতলী (রহ.) ছিলেন নবীপ্রেমে সিক্ত অনুকরণীয় ব্যক্তিত্ব-মাওলানা আহমদ হাসান চৌধুরী, ফুলতলী

প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বাংলাদেশ আন্জুমানে আল-ইসলাহর কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব, মাওলানা আহমদ হাসান চৌধুরী ফুলতলী বলেছেন, আল্লামা ফুলতলী ছাহেব কিবলাহ (রহ.) রাসূল (সা:) এর পূর্ণ অনুসারী ছিলেন। তাঁর জীবন ত্যাগ-কুরবানির নজরানায় ভরপুর। হুব্বে রাসূল প্রতিষ্ঠা করতে তিনি রক্ত দিয়েছেন। হুব্বে রাসূলে ডুব দিয়ে তিনি নালায়ে কলন্দর রচনা করেছেন, তিনি তাফসির, সিরাত, তাসাউফ ইত্যাদি বিষয়ে গ্রন্থ রচনা করেছেন। তাঁর জ্ঞানের পরিসীমা বুঝতে হলে এগুলো পড়তে হবে। হাসান চৌধুরী আরো বলেন, ফুলতলী ছাহেব কিবলাহর আচরণ ছিল লৌকিকতা বিবর্জিত। খিদমতে খালক ছিল তার জীবনের নিত্য অনুষঙ্গ। ভিন্ন মত তো দূরের কথা ভিন্ন ধর্মাবলাম্বীদের প্রতিও তার আচরণ ছিল সদয়। ছাহেব কিবলাহ আমাদের মাঝে কুরআনুল কারিমের বিশুদ্ধ তিলাওয়াত, হাদিসের খিদমত ইত্যাদি রেখে গেছেন, আমাদেরকে তা যথাযথভাবে চালিয়ে যেতে হবে। তিনি বলেন, ছাহেব কিবলাহ তালামীযে ইসলামিয়াকে দ্বীনের পাহারাদার হিসেবে রেখে গিয়েছেন, তাই তালামীয তরুণদেরকে বিপদগামী হওয়া থেকে রক্ষা করছে।
অন্যান্য বক্তারা বলেন- দ্বীন ইসলামের কাজে তাকে অনেক প্রতিবন্ধকতার মোকাবিলা করতে হয়েছে, সময় সময় মাথাচাড়া দিয়ে উঠা ইসলামবিরোধী শক্তির বিরুদ্ধে তিনি আন্দোলন-সংগ্রাম করেছেন।
গতকাল মঙ্গলবার রাজধানীর বায়তুল মুকাররমস্থ ইসলামিক ফাউন্ডেশন মিলনায়তনে বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়া ঢাকা মহানগরী আয়োজিত শামছুল উলামা হযরত আল্লামা ফুলতলী ছাহেব কিবলাহ (রহ.)’র জীবন ও কর্ম শীর্ষক সেমিনার এবং গজলসন্ধ্যায় প্রধান অতিথির বক্তব্য দানকালে তিনি উপরোক্ত কথাগুলো বলেন। মহানগরী সভাপতি মাছুম আহমদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোঃ আব্দুর রাজ্জাক-এর পরিচালনায় সেমিনারে প্রধান বক্তার বক্তব্য রাখেনÑ বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়ার কেন্দ্রীয় সভাপতি মুহাম্মদ ফখরুল ইসলাম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন সাবেক জেলা ও দায়রা জজ মোঃ ইসমাঈল মিঞা, দারুন্নাজাত সিদ্দীকিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা আ খ ম আবু বকর সিদ্দীক, ঢাকা মহানগরী আল ইসলাহর সভাপতি মুফতি মাওলানা আবু নছর জিহাদী, দৈনিক ইনকিলাবের সহকারী সম্পাদক আব্দুল আউয়াল ঠাকুর, ইসলামী ঐক্য আন্দোলন বাংলাদেশের আমির ড. মাওলানা ঈসা শাহেদী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক মোস্তফা মঞ্জুর, তালামীযে ইসলামিয়ার সাবেক কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আলহাজ হাফিজ সাব্বির আহমদ, কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মোস্তফা হাসান চৌধুরী গিলমান, সাবেক কেন্দ্রীয় সভাপতি মুহা. আজির উদ্দিন পাশা ও নজীর আহমদ হেলাল।
মহানগরী সাংগঠনিক মোঃ মারুফ হোসাইনের স্বাগত বক্তব্যের মাধ্যমে শুরু হওয়া সেমিনারে আরো উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন, বাংলাদেশ সুপ্রিম কোর্ট-এর সহকারী অ্যাটর্নি জেনারেল এড: আব্দুর রকিব মন্টু, তালামীযে ইসলামিয়ার কেন্দ্রীয় অর্থ সম্পাদক রেদওয়ান আহমদ চৌধুরী, অফিস সম্পাদক আখতার হোসাইন জাহেদ, লতিফিয়া ক্বারী সোসাইটি ঢাকা মহানগরীর সভাপতি মাওলানা ইকবাল খন্দকার, ঢাকা মহানগরী আল ইসলাহর সহ-সাধারণ সম্পাদক মাওলানা মাহবুবুল্লাহ, নারায়ণগঞ্জ তুলারাম কলেজের প্রভাষক মোঃ কামরুল ইসলাম ও লতিফিয়া হিফযুল কুরআন মাদরাসার উপ-পরিচালক মাওলানা সাইফুল ইসলাম প্রমুখ।
এদিকে বাদ মাগরিব থেকে শুরু হওয়া মনোমুগ্ধকর গজলসন্ধ্যায় ইসলামী সঙ্গীত পরিবেশন করেন দেশবরেণ্য ইসলামী সঙ্গীত শিল্পী কবি মুজাহিদুল ইসলাম বুলবুল, মাওলানা শাহিদ আহমদ, আহমদ বিন নূরী, সুলতান আহমদ, আব্দুর রহমান, আব্দুর রহমান নোমান, মামুনুর রশীদ ও শিশু শিল্পী ইমতিয়াজ রাসেল এবং মোঃ মুহিব্বুল্লাহ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন