বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

মহানগর

ডিবেট ফর ডেমোক্রেসি’র পাবলিক পার্লামেন্টে বক্তাদের অভিমত

প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

জঙ্গিবাদ মোকাবেলায় জাতীয় ঐক্য জরুরি
স্টাফ রিপোর্টার : আমি কখনো জঙ্গিবাদ ও অন্য কোনো সন্ত্রাসী কর্মকা-ে নিজেকে সম্পৃক্ত করব না। আমাদের প্রিয় মাতৃভূমি বাংলাদেশকে জঙ্গিবাদ ও সন্ত্রাসমুক্ত করে শান্তি এবং সম্প্রীতি রক্ষায় সর্বদা সচেষ্ট থাকব এবং এ দেশকে বিশ^পরিম-লে সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ হিসেবে সমুন্নত রাখবÑ জঙ্গিবাদ বিরোধী এই শপথ গ্রহণের মধ্য দিয়ে আজ বিএফডিসিতে ডিবেট ফর ডেমোক্রেসি’র আয়োজনে জাতীয় বিতর্ক প্রতিযোগিতা ইউসিবি পাবলিক পার্লামেন্ট-এর উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন। ছায়া সংসদের আদলে আয়োজিত এই প্রতিযোগিতায় অংশগ্রহণকারী সরকারি ও বিরোধী দলের বিতার্কিকরা বিতর্ক প্রতিযোগিতার মাধ্যমে জঙ্গিবাদ মোকাবেলায় সামাজিক সচেতনতা ও জাতীয় ঐক্য গড়ে তোলার আহ্বান জানান। ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন এটিএন বাংলার চেয়ারম্যান ড. মাহফুজুর রহমান এবং ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের চেয়ারম্যান বিশিষ্ট শিল্পোদ্যোক্তা এম এ সবুর। ‘শুদ্ধ হোক সমাজ, মুক্ত হোক বিবেক’ এই স্লোগানে আয়োজিত প্রতিযোগিতায় বাছাইকৃত ১৬টি বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করার সুযোগ পাচ্ছে।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, আইএস নয়, দেশীয় জঙ্গিরাই দেশের বিভিন্ন স্থানে হামলা চালাচ্ছে। স্বাধীনতা বিরোধীরা কখনো হুজি, কখনো আনসারুল্লাহ বা কখনো জেএমবি নামে দেশে সন্ত্রাসী কর্মকা- চালাচ্ছে। এ সময় জঙ্গিবাদ মোকাবেলায় পরিবারকে সন্তানদের প্রতি নজর দেয়াসহ সামাজিক সচেতনতা গড়ে তোলার আহ্বানও জানান তিনি।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আগে জঙ্গিবাদে মাদ্রাসার অপ্রাপ্তবয়স্ক ছাত্রদের উৎসাহিত করা হতো। এখন সমাজের প্রতিষ্ঠিত মেধাবীদের কাছে গিয়ে জঙ্গিরা জিহাদের নামে অস্ত্র তুলে দিচ্ছে। ধর্মের ভুল ব্যাখ্যা দিয়ে দেশের তরুণ সমাজের একাংশকে বিপথগামী করা হচ্ছে। তিনি বলেন, দেশের কিছু মানুষই দেশের বিরুদ্ধে কাজ করছে। স্বাধীনতাযুদ্ধের বিরোধিতাকারীরাই এখন ছাত্রদের জঙ্গি হতে মদদ দিচ্ছে। এরা বিদেশ থেকে আসেনি, এরা হোমগ্রোন জঙ্গি।
তিনি বলেন, প্রধানমন্ত্রী জঙ্গিবাদ প্রতিরোধে যে ডাক দিয়েছেন, সে ডাকে সাড়া দিয়ে ভারত থেকে যুক্তরাষ্ট্র পর্যন্ত বিভিন্ন দেশের সব পর্যায় থেকে জঙ্গিবাদ দমনে বাংলাদেশকে সহায়তা দেয়ার ব্যাপারে আশ্বস্ত করা হয়েছে।
জঙ্গিবাদ দমনে সরকার সতর্ক অবস্থানে রয়েছে উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সতর্কতার কারণেই গুলশান ও শোলাকিয়ায় জঙ্গি হামলা প্রতিরোধে দ্রুত সাড়া দিয়েছে আইন-শৃংখলা বাহিনী এবং আরো বড় ধরনের প্রাণহানির ঘঁনা ঠেকাতে সক্ষম হয়েছে।
সভাপতির বক্তব্যে হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, তরুণদের সৃজনশীলতা বিকাশে যথাযথ উদ্যোগ না থাকায় তারা জঙ্গিবাদসহ নানামুখী অশুভ কাজে সম্পৃক্ত হচ্ছে। বিতর্ক চর্চার মধ্য দিয়ে তরুণদের সামাজিকীকরণ ও মুক্তবুদ্ধি চর্চায় উৎসাহিত করা সম্ভব। তিনি তরুণদের প্রতিভা বিকাশে শিক্ষা প্রতিষ্ঠান, গণমাধ্যম ও কর্পোরেট সংস্থাসমূহের সম্মিলিত প্রয়াসের ওপর গুরুত্বারোপ করেন। এটিএন বাংলার চেয়ারম্যান ড. মাহফুজুর রহমান জঙ্গিবাদ মোকাবেলায় অভিভাবকদের তাদের সন্তানদের নিয়মিত খোঁজ-খবর নিতে এবং শিক্ষা-প্রতিষ্ঠানগুলোকেও দায়িত্বশীল ভূমিকা রাখার অনুরোধ করেন। শিল্পোদ্যোক্তা ও ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের চেয়ারম্যান এমএ সবুর বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে খেলাধুলার ব্যবস্থা ও সাংস্কৃতিক কর্মকা-ে শিক্ষার্থীদের সম্পৃক্ত করার পরামর্শ দেন। রাজনৈতিক দলসহ সবার মিলিত প্রচেষ্টার দ্বারা সন্ত্রাসমুক্ত সমাজ গড়ার আহ্বান জানান তিনি। এক্ষেত্রে তরুণদের প্রতিভা বিকাশে তার প্রতিষ্ঠানের সার্বিক সহযোগিতা অব্যাহত রাখার আশ^াস প্রদান করেন।
‘সামাজিক সচেতনতাই জঙ্গিবাদ মোকাবেলা করতে পারে’ শীর্ষক বিষয়ে উদ্বোধনী বিতর্কে বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন এন্ড টেকনোলজি এবং প্রাইম ইউনিভার্সিটি সমান নম্বর পেয়ে উভয় দলই যৌথভাবে বিজয়ী হওয়ার গৌরব অর্জন করে। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে এটিএন বাংলার উপদেষ্টা অনুষ্ঠান নওয়াজীশ আলী খান, উন্নয়ন যোগাযোগ বিশেষজ্ঞ ড. এস এম মোর্শেদ, দৈনিক প্রথম আলোর সিনিয়র রিপোর্টার রোজিনা ইসলাম, দৈনিক যুগান্তরের বিশেষ প্রতিনিধি মাসুদ করিম, ন্যাশনাল ডিবেট ফেডারেশনের মহাসচিব মোস্তাফিজুর রহমান খান উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন