শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বিরলে প্রচন্ড ঝড় বৃষ্টিতে আম-লিচু, কাঁচা ঘর-বাড়ীসহ উঠতি ফসলের ব্যাপক ক্ষতি

অনেক এলাকায় বিদ্যুৎ সংযোগ বন্ধ

বিরল (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৭ মে, ২০২০, ৩:২৬ পিএম

দিনাজপুরের বিরলে প্রচন্ড ঝড় দমকা হাওয়াসহ বৃষ্টিতে উঠতি ফসল, আম-লিচু, কাঁচা ঘর-বাড়ী, গাছ-পালাসহ দোকান পাটের ব্যপক ক্ষতি হয়েছে। নদী এলাকা ও অনেক নিচু জমির ফসল তলিয়ে গেছে। বিদ্যুতের খুঁটি ভেঙ্গে যাওয়ায় এবং তাঁর ছিঁড়ে যাওয়ার কারণে ঝড়ের পর থেকে উপজেলার বেশ কয়েকটি এলাকায় বিদ্যুৎ সংযোগ বন্ধ রয়েছে।
গত মঙ্গলবার দিবাগত রাত সোয়া ১০ থেকে শুরু করে রাত ৩টা পর্যন্ত দফায় দফায় বিরলের উপর দিয়ে বয়ে যাওয়া প্রচন্ড গতিবেগে ঝড় বৃষ্টিতে ব্যপক এ ক্ষতি সাধন হয়েছে। বিরল উপজেলা কৃষি কর্মকর্তা মাহবুব আলম জানান, বিরল উপজেলার ১টি পৌরসভা ও ১২টি ইউনিয়নে মোট ৫২০ হেক্টর জমিতে বাগান রয়েছে। এর মধ্যে সম্পূর্ন বাগানের ৭ হেক্টর জমির উপর থাকা আম বাগানের প্রায় ২ লাখ ৮৩ হাজার টাকার ক্ষতি সাধন হয়েছে। লিচু গাছের ডাল-পালা ভেঙ্গে এবং গাছ উপড়ে গিয়ে ব্যপক ক্ষতি হয়েছে। এ ঝড় বৃষ্টিতে উঠতি ফসলের তেমন ক্ষতি হয়নি বলে তিনি জানালেও বাস্তবে এর ভিন্ন রুপ দেখা গেছে। বিভিন্ন এলাকায় শত শত বিঘা জমির উপরে থাকা ভূট্টার গাছ , ও ইরি ধান গাছ, বিভিন্ন সব্জির গাছ ভেঙ্গে গিয়ে মাটিতে শুয়ে গেছে। অনেক নি¤œাঞ্চলে ফসল পানিতে তলিয়ে গেছে। এতে ব্যপক ক্ষতি হয়েছে। বিরল উপজেলা নির্বাহী কর্মকর্তা জিনাত রহমান জানান, প্রচন্ড ঝড় বৃষ্টিতে পলাশ বাড়ী ইউনিয়নসহ বিভিন্ন এলাকায় কাঁচা ঘর-বাড়ী ও দোকানের টিনের চালা উড়ে গেছে। বিভিন্ন জায়গায় গাছ উপড়ে পড়েছে, ডাল ভেঙ্গেছে। এতে ব্যপক ক্ষতি হয়েছে। তবে প্রাথমিক ভাবে ক্ষয়ক্ষতির পরিমান নির্ণয় করা সম্ভব হয়নি। আমি পৌরসভার মেয়রসহ প্রতিটি ইউনিয়নের চেয়ারম্যান ও কৃষি অফিসকে ক্ষয়ক্ষতির তথ্য জানাতে বলেছি। দিনাজপুর পল্লী বিদ্যুত সমিতি-১এর বিরল জোনাল অফিসের ডেপুটি জেনারেল ম্যানেজার (ডিজিএম) মো. আবু নাসের জানান, প্রচন্ড ঝড়-বৃষ্টির কারনে বিভিন্ন এলাকায় বিদ্যুতের ৮টি খুঁটি ভেঙ্গে গেছে। অনেক জায়গায় গাছ ও গাছের ডাল ভেঙ্গে বিদ্যুতের তাঁর ছিঁড়ে গেছে। ফলে পলাশবাড়ী ইউনিয়নসহ কয়েকটি এলাকায় বিদ্যুৎ সংযোগ আপাতত বন্ধ আছে। তবে আমরা দ্রুত সংযোগ দেয়ার ব্যবস্থা করছি।
উপজেলার পলাশবাড়ী ইউপি চেয়ারম্যান আব্দুস শুকুর জানান, তাঁর ইউনিয়নের বিভিন্ন গ্রামে ৮০টি বাড়ীর টিনের চালা উড়ে গেছে। তাঁর নিজস্ব ২টি বাগানে ফলন্ত ৩০টি লিচুর গাছ গড়া থেকে ভেঙ্গে গিয়ে ব্যপক ক্ষতি হয়েছে। এমন আম লিচুর গাছসহ বিভিন্ন গাছ ওই ইউনিয়ের অনেকের ভেঙ্গে গিয়ে ব্যপক ক্ষতি সাধন হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন