শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

সাগর থেকে ধেয়ে আসা মেঘমালায় দক্ষিণাঞ্চল সহ উপক’ল যুড়ে ভারি বর্ষনে ফসলের ক্ষতি বাড়ছে

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২৭ মে, ২০২০, ৪:০০ পিএম

উত্তর বঙ্গোপসাগর যুড়ে লঘুচাপের বধিতাংশ অবস্থানের কারনে বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করায় বুধবার সকাল থেকে উপক’লভাগ সহ সমগ্র দক্ষিণাঞ্চল যুড়ে ভারি বর্ষন শুরু হয়েছে। বুধবার সকাল পৌনে ৯টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত বরিশালে ৯৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। পটুয়াখালী ও বরগুনাতে বৃষ্টিপাতের পরিমান আরো বেশী। মাত্র আড়াই ঘন্টায়এত বিপুল পরিমানবৃষ্টিপাতে বরিশাল মহানগরী সহ দক্ষিণাঞ্চলের সবগরো জেলা ও উপজেলা সদরের পয়ঃনিস্কাশন ব্যবস্থা ভেঙে পড়ে। বরিশাল মহানগরীর ৮০ ভাগ রাস্তাঘাটে পানিতে সয়লাব হয়ে গেছে। অনেক রাস্তায় মানুষজনকে জাল ফেলে মাছ ধরতেও দেখা গেছে। বিদ্যুৎ সরবারহও বিপর্যস্ত হয়ে পড়ে বার বারই।
আম্পানের রেশ ধরে দক্ষিণাঞ্চলে ভারি বর্ষন না হলেও বুধবার সকাল থেকে শুরু হওয়া এ বর্ষন কৃষি নির্ভর দক্ষিণাঞ্চলের মাঠে থাকা বোরো সহ বিভিন্ন ধরনের রবি ফসল সহ বোনা আউশ সহ এর বীজতলারও ব্যাপক ক্ষতি করছে। মাত্র এক সপ্তাহ আগেই বঙ্গোপসাগর থেকে ধেয়ে আসা ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে দক্ষিণাঞ্চলে অন্তত ১শ কোটি টাকার ফসল ক্ষতিগ্রস্থ্য হয়েছে। এখনো দক্ষিণাঞ্চলের ১১টি জেলায় প্রায় একলাখ হেক্টর বোরো ধান কাটা সম্ভব হয়নি। কিন্তু সে ক্ষতি সামাল দেয়ার প্রস্তুতি গ্রহনের আগেই বুধবার সকাল থেকে শুরু হওয়া ভারি বর্ষণ দক্ষিণাঞ্চলের কৃষি ব্যবস্থাকে আরো নাজুক অবস্থায় ঠেলে দিল। এ বর্ষণ মাঠে থাকা আধাপাকা বোরো ধানের ক্ষতির পরিমান আরো বাড়িয়ে দিতে পারে বলে শংকিত কৃষিবীদগন।
বরিশাল সহ দক্ষিণাঞ্চলের সব নদী বন্দরগুলোকে ২ নম্বর নৌ হুশিয়ারী সংকেত দেখাতে বলে আবহাওয়া বিভাগ এ অঞ্চলসমূহের উপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘন্টায় ৬০-৮০ কিলোমিটার বেগে বৃষ্টি/বজ্র-বৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যাবার কথাও বলেছে।
ঈদের টানা ৬ দিনের ছুটি শেষে প্রথম ব্যাংকিং কার্যক্রমের দিনটিতে ভারি বর্ষনে দক্ষিণাঞ্চলের সাধারন মানুষের দূর্ভোগ ছিল সব বর্ণনার বাইরে। দুপুর ১২টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত বৃষ্টিপাতের পরিমান হৃাস পেলেও আকাশ ছিল কালো মেঘে ঢাকা। সাথে মেঘের গর্জনও ছিল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন