ঢাকা, বুধবার, ০৫ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭, ১৪ যিলহজ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

২ জুন থেকে লকডাউন আরও শিথিল করছে ফ্রান্স, দুবাইয়ে স্কি রিসোর্ট চালু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মে, ২০২০, ৫:৩৭ পিএম

আগামী ২ জুন থেকে ফ্রান্সে রেস্তোঁরা, বার এবং সৈকত পুনরায় চালু করার অনুমতি দেয়া হয়েছে। বৃহস্পতিবার প্রধানমন্ত্রী এডুয়ার্ড ফিলিপে এই ঘোষণা দিয়েছেন। এদিকে, দুবাইয়ে গত বুধবার থেকে সিনেমা, জিম, আইস রিঙ্কস এবং স্কি রিসোর্টের মতো বিনোদন স্পটগুলো আবার খুলে দেয়া হয়েছে।

ফ্রান্সের প্রধানমন্ত্রী ফিলিপে বলেছেন, তার দেশ দ্বিতীয় ধাপের লকডাউন শিথিলের পথে হাঁটছে। তিনি জানিয়েছেন, বৃহত্তর প্যারিস অঞ্চল আর করোনাভাইরাসের হটস্পট জোন বলে বিবেচিত হবে না। ফ্রান্সের বিপদ এখনও কাটেনি জানিয়ে প্রধানমন্ত্রী বলেছেন, লকডাউন শিথিল হলেও জনস্বাস্থ্য খাতের বিভিন্ন নির্দেশনার ওপর নিবিড় নজর রাখবে।

করোনাভাইরাসের মহামারিতে ফ্রান্সে প্রায় ২৯ হাজার মানুষের মৃত্যু হয়েছে। তবে বুধবার টানা সপ্তম দিনের মতো মৃতের সংখ্যা একশ’রও কম বেড়েছে। আর এর জেরেই লকডাউন শিথিলের কথা ভাবছে সরকার।

এদিকে, সংযুক্ত আরব আমিরাতের অংশ দুবাইয়ে দুই মাস বন্ধ থাকার পর বুধবার থেকে সিনেমা, জিম, আইস রিঙ্কস এবং স্কি রিসোর্টের মতো বিনোদন কেন্দ্রগুলো আবার খুলে দেয়া হয়েছে।

তবে সুরক্ষার জন্য সেখানে কঠোর সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে এবং প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে।

সেখানে স্কি করতে যাওয়া আদনান মায়াসি জানান, ভয় থাকলেও সুরক্ষা পদ্ধতির জন্য তিনি ‘খুব স্বাচ্ছন্দ্যবোধ’ করেছেন। তিনি বলেন, ‘ঠান্ডা বাতাসে শ্বাস প্রশ্বাসের সাথে তার মাস্ক ভিজে গেলেও, আবার খেলাধুলা করতে পেরে তার ভাল লেগেছে।’

দুবাই গত এপ্রিল মাস থেকে চব্বিশ ঘন্টা কারফিউ বাস্তবায়িত করেছিল এবং এর পরে ধীরে ধীরে বিধিনিষেধ কমিয়ে মল এবং রেস্তোঁরাগুলিকে সীমিত আকারে খোলার অনুমতি দিয়েছে। বুধবার থেকে সেখানে রাতের বেলা কারফিউ থাকলেও সকাল ৬ টা থেকে রাত ১১ টার মধ্যে চলাচল বা ব্যবসায়িক কার্যক্রমে কোনও বিধিনিষেধ নেই। সূত্র: রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন