ঢাকা রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৫ আশ্বিন ১৪২৭, ০২ সফর ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

উখিয়ায় স্পিড মেডিক্যোল অক্সিজেন কনসেনট্রেটর চালু

বিশেষ সংবাদদাতা, কক্সবাজার : | প্রকাশের সময় : ৪ জুন, ২০২০, ১২:০১ এএম

উখিয়া ইউএনএইচসিআর-এর অর্থায়নে নির্মিত ১৪৪ বেডের শারী আইসোলেশন এন্ড ট্রিটমেন্ট সেন্টারে (সিভিয়ার একিউট রেস্পিরেটরী ইনফেকশন-আইসোলেশন এন্ড ট্রিটমেন্ট সেন্টার) চালু হল কক্সবাজার জেলার প্রথম হাই স্পিড মেডিকেল অক্সিজেন কনসেনট্রেটর।
গতকাল বুধবার ভোরে ইউএনএইচসিআর কর্তৃপক্ষ ২টি আধুনিক মডেলের ৫৫টি হাই স্পিড মেডিকেল অক্সিজেন কনসেনট্রেটর উখিয়ার শারী আইসোলেশন এন্ড ট্রিটমেন্ট সেন্টারে সরবরাহ করা হয়েছে। এই আইসোলেশন সেন্টারটির ব্যবস্থাপনার দায়িত্বে থাকা এনজিও রিলিফ কর্তৃপক্ষ ইউএনএইচসিআর থেকে সেগুলো বুঝে নিয়েছেন বলে জানা গেছে ।

বিষয়টি এনজিও রিলিফ এর কর্মকর্তা কাজী হায়দার জানান, হাই স্পিড মেডিকেল অক্সিজেন কনসেনট্রেটরগুলো বুধবার সকাল থেকেই আইসোলেশন সেন্টারে লাগানো শুরু হয়েছে। বুধবার সন্ধ্যা থেকে হাই স্পিড অক্সিজেনের প্রয়োজনীয়তা সম্পন্ন ভর্তি থাকা রোগীদের সরবরাহ দেয়া হবে। হাই স্পিড মেডিকেল অক্সিজেন কনসেনট্রেটর হচ্ছে-মেডিকেল অক্সিজেন ভেন্টিলেটরের বিকল্প একটি ব্যবস্থা।
কক্সবাজার জেলার অন্য কোন হাসপাতাল বা আইসোলেশন সেন্টারে হাই স্পিড মেডিকেল অক্সিজেন কনসেনট্রেটর এর ব্যবস্থা নেই।

উখিয়ার শারী আইসোলেশন এন্ড ট্রিটমেন্ট সেন্টারে ৫৫টি হাই স্পিড মেডিকেল অক্সিজেন কনসেনট্রেটর দিয়ে নিজে নিজে অক্সিজেন নিতে না পারা ৫৫জন করোনা আক্রান্ত রোগীকে সেবা দেয়া যাবে।

তিনি আরো জানান, গত ২১ মে এসএআরআই-আইসোলেশন এন্ড ট্রিটমেন্ট সেন্টারটি উদ্বোধন করা হয়। ২৭ মে রোগী ভর্তির মাধ্যমে এটি চালু করা হয়। গতকাল সকাল পর্যন্ত এই সেন্টারে ২৫জন জটিল করোনা রোগী চিকিৎসাধীন রয়েছে। যারা সকলেই কক্সবাজারের স্থানীয় বাসিন্দা। এ সেন্টারে এ পর্যন্ত কোন রোহিঙ্গা শরণার্থী ভর্তি করা হয়নি।

এই আইসোলেশন সেন্টারের ব্যবস্থাপনাকারী প্রতিষ্ঠান রিলিফ এর আরেক কর্মকর্তা জানান, সকলের সম্মিলিত আন্তরিক প্রচেষ্টা ও বৃহত্তর মানবিক প্রয়াসের এটি অন্যতম একটি অংশ। যা জনসাধারণের মেডিকেল চাহিদা মেটাতে অসাধারণ ভূমিকা রাখবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন