শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বরিশালে জুতার মালা গলায় ঝুলিয়ে ইমামকে শাস্তিদাতা ইউপি চেয়ারম্যান গ্রেফতার

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৫ জুন, ২০২০, ৪:০৫ পিএম

শিক্ষর্থীদের উপবৃত্তির টাকা আত্মসাতের কথিত অভিযোগে বরিশালের মেহেদিগঞ্জে মাওলানা আলাউদ্দিন বেপারী নামে স্থানীয় মসজিদের ইমামকে জুতার মালা গলায় দিয়ে ঘোরানের ঘটনায় স্থানীয় ইউপি চেয়ারম্যান মোস্তফা রাঢ়ীকে বৃহস্পতিবার রাতে গ্রেফতার করা হয়েছে। এ ঘটনায় মেহেদিগঞ্জ উপজেলার দড়িচর-খাজুরিয়া ইউনিয়ন চেয়ারম্যান মোস্তফা রাঢ়ী সহ ৯ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। পুলিশ এজাহারভুক্ত আরো দুই আসামীকে গ্রেফতার করেছে। ইমাম আলাউদ্দিন বেপারী স্থানীয় একটি মাদ্রাসার অফিস সহকারীর দায়িত্বও পালন করছেন।
পুলিশ এ ঘটনা জানতে পেরে বুধবার রাতেই বজলুকে ও বৃহস্পতিবার চেয়ারম্যান মোস্তফা সহ আরো দুজনকে গ্রেপ্তার করে। মেহেন্দিগঞ্জ থানার ওসি আবিদুর রহমান সাংবাদিকদের জানান, এই ঘটনায় লাঞ্ছিত আলাউদ্দিন নিজেই বাদী হয়ে বৃহস্পতিবার একটি মামলা দায়ের করেছেন। ঘটনাটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে তোলপাড় শুরু হয়।
চেয়ারম্যান মোস্তফা সহ সালিশদাররা ওই শিক্ষককে নাজেহালের পাশাপাশি নির্যাতনও করেছে বলে অভিযোগ রয়েছে। ফেসবুকে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায় মাদ্রাসা শিক্ষক আলাউদ্দিনের গলায় জুতার মালা ঝুলিয়ে দিয়ে চেয়ারম্যান মোস্তফা রাঢ়ী শাসাচ্ছেন। এসময় চেয়ারম্যান ধূমপান করছিল। একই সময়ে অভিযোগকারী ইউপি সদস্য ছত্তার শিক্ষকের কাছ থেকে তার মাথার টুপি খুলে নিয়ে যান। ইউনিয়ন পরিষদের চারদিকে সাধারণ মানুষের জটলা দেখা গেছে। মেহেন্দীগঞ্জ-এর ইউএনও জানিয়েছেন, ‘একজন শিক্ষককে ইউনিয়ন পরিষদে চেয়ারম্যানকে এধরনের শাস্তি দেবার কোন অধিকার নেই। এটা অগ্রহণযোগ্য। ঘটনাটি তদন্তের জন্য উপজেলা শিক্ষা কর্মকর্তাকে নির্দেশ দেওয়া হয়েছে’।
জানতে চাইলে দড়িরচর খাজুরিয়া ইউপি চেয়ারম্যান মোস্তফা রাঢ়ী সাংবাদিকদের জানান, ‘আলাউদ্দিন দড়িরর চর খাজুরিয়া দাখিল মাদ্রাসার শিক্ষক। তিনি পার্শ্ববর্তী একটি মসজিদের ইমাম। শিক্ষক আলাউদ্দিন সম্প্রতি ওই মাদ্রাসার ২ ছাত্রীর উপবৃত্তির টাকা আত্মসাত করেছেন। এ ঘটনায় ছাত্রীর খালু ছত্তার সিকদার ইউনিয়ন পরিষদে লিখিত অভিযোগ দিয়েছেন। ওই অভিযোগের ভিত্তিতে তিনি সহ ২জন ইউপি সদস্য শহিদ ও ফিরোজ এবং স্থানীয় ৪ জন গণ্যমান্য ব্যক্তি বুধবার দুপুরে সালিশে বসেন। সেখানে সালিশদাররা বিচারে রায় দেন যে শিক্ষক আলাউদ্দিন উপবৃত্তির ৪ হাজার ৮শ টাকা ফেরত দেবে নতুবা জুতার মালা পড়বে। এ অবস্থায় ওই শিক্ষক টাকা ফেরত না দেবার জন্য স্বেচ্ছায় জুতার মালা পড়তে রাজি হন। পরে সকলের উপস্থিতিতে ইউনিয়ন পরিষদে জুতার মালা পড়িয়ে ওই শিক্ষককে ঘুরানো হয়।
তবে মাদ্রাসা শিক্ষক আলাউদ্দিন বেপারী সাংবাদিকদের জানান, মাদ্রাসার ২ শিক্ষার্থীর মোবাইল নম্বর না থাকায় তার মোবাইলে ওই দুই শিক্ষার্থীর উপবৃত্তির টাকা আসে। ওই টাকা নিয়ে এর আগেও একবার অভিযোগকারী সাবেক ইউপি সদস্য ও স্বেচ্ছাসেবকলীগ নেতা আ: ছত্তার তাকে নাজেহাল করেছেন। বুধবার প্রকাশ্যে তাকে ইউনিয়ন পরিষদে ডেকে নিয়ে জুতার মালা পড়িয়ে দেওয়া হয়। তিনি এ ঘটনার পর লোকলজ্জায় ঘর থেকে বের হতে পারছেন না।
বরিশালের জেলা প্রশাসক এস.এম অজিয়র রহমান বলেন, একজনের গলায় জুতার মালা পড়ানো গর্হিত কাজ। ন্যাক্কারজনক এ ঘটনায় ডিজিটাল নিরাপত্তা আইনে দায়েরকৃত মামলার পাশাপাশি অভিযুক্ত ইউপি চেয়ারম্যান মোস্তফা রাঢ়ীকে সাময়িক বরখাস্ত করার জন্য স্থানীয় সরকার মন্ত্রনালয়ে প্রতিবেদন পাঠানো হয়েছে। শিঘ্রই তার বিরুদ্ধে আইনগত এবং বিভাগীয় ব্যবস্থা নেয়া হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন