সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

আজ নেত্রকোনার ঐতিহাসিক নাজিরপুর যুদ্ধ দিবস

প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

নেত্রকোনা জেলা সংবাদদাতা : আজ ২৬ জুলাই ঐতিহাসিক নেত্রকোনার নাজিরপুর যুদ্ধ দিবস। ১৯৭১ সালের এ দিনে নেত্রকোনা জেলার ভারতীয় সীমান্তবর্তী কলমাকান্দা উপজেলার নাজিরপুর নামক স্থানে পাক হানাদার বাহিনীর সাথে মুক্তিযোদ্ধাদের ভয়াবহ সম্মুখ যুদ্ধ সংঘটিত হয়। যুদ্ধে সাত বীর মুক্তিযোদ্ধা শহীদ হন। তারা হলেন, নেত্রকোনা জেলার ডা. আজিজ, মোঃ ফজলুল হক, ময়মনসিংহ জেলার মুক্তাগাছা উপজেলার মোঃ নুরুজ্জামান, মোঃ ইয়ার মাহমুদ, দ্বিজেন্দ্র চন্দ্র বিশ্বাস, ভবতোষ চন্দ্র দাস ও জামালপুর জেলার মোঃ জামাল উদ্দিন।
জেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার মোঃ নূরুল আমিন জানান, মুক্তিযুদ্ধের গৌরবগাঁথা সেই স্মৃতি ধরে রাখতে এবং নতুন প্রজন্মের সামনে মুক্তিযুদ্ধের প্রকৃত চিত্র তুলে ধরতে মুক্তিযোদ্ধা সংসদ নেত্রকোনা জেলা ও কলমাকান্দা উপজেলা ইউনিট প্রতি বছর নানা কর্মসূচির মধ্য দিয়ে এই দিবস যথাযোগ্য মর্যাদায় পালন করে আসছে। কর্মসূচির মধ্যে রয়েছে, নাজিরপুর স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ, লেঙ্গুরা ইউনিয়নের ফুলবাড়িয়াস্থ সাত শহীদের সমাধিস্থলে পুষ্পস্তবক অর্পণ এবং লেঙ্গুরা উচ্চ বিদ্যালয় মাঠে আলোচনা সভা।
নেত্রকোনা জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার হায়দার জাহান চৌধুরী জানান, মুক্তিযোদ্ধাদের দীর্ঘদিনের দাবি ছিল, সাত শহীদের সমাধিস্থলে মুক্তিযুদ্ধের ভাস্কর্য নির্মাণের পাশাপাশি সমাধিস্থলের চারপাশের নয়নাভিরাম নৈসর্গিক সৌন্দর্যকে কাজে লাগিয়ে সেখানে যেন একটি পর্যটন কেন্দ্র স্থাপন করা হয়। তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, মুক্তিযোদ্ধাদের প্রাণের দাবি, দাবি হিসেবেই রয়ে গেল, তা আজও বাস্তবায়িত হয়নি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন