মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দেশে আইসিইউ বেড কত জানতে চান হাইকোর্ট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ জুন, ২০২০, ১২:০০ এএম

করোনা রোগীদের জন্য নির্ধারিত কয়টি আইসিইউ ও বেড রয়েছে এবং দেশের হাসপাতালগুলোতে আইসিইউয়ের কেন্দ্রীয় মনিটরিং ব্যবস্থা কি তা জানতে চেয়েছেন হাইকোর্ট। এক রিট পিটিশনের পরিপ্রেক্ষিতে গতকাল বিচারপতি এম. ইনায়েতুর রহিমের ভার্চুয়াল বেঞ্চ এ আদেশ দেন। আগামীকালের মধ্যে বিষয়টি আদালতকে জানাতে বলা হয়েছে।
রিটের পক্ষে শুনানি করেন সুপ্রিম কোর্ট বারের অ্যাডভোকেট ইয়াদিয়া জামান। সরকারপক্ষে শুনানিতে অংশ নেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা। ইয়াদিয়া জামান জানান, শুনানিতে আদালত করোনা উপসর্গের রোগীদের বিভিন্ন হাসপাতাল ঘুরেও চিকিৎসা না পাওয়ার বিষয়ে উষ্মা প্রকাশ করেছেন। সারাদেশে আইসিইউ বেডের সংখ্যা কত, সেগুলো কীভাবে বণ্টন হয় সে বিষয়েও জানতে চাওয়া হয়েছে। এছাড়া হাসপাতালের বেড মনিটরিংয়ে কী ব্যবস্থা নেয়া হয়েছে সেটিও সরকারপক্ষকে জানাতে বলা হয়েছে।
এর আগে করোনাকালে দেশের সব বেসরকারি হাসপাতালের আইসিইউ সরকারিভাবে অধিগ্রহণের নির্দেশনা চেয়ে ৬ জুন রিট করা হয। রিটে করোনা মোকাবেলায় অনলাইনে ‘সেন্ট্র্রাল বেড ব্যুরো’ চালুরও নির্দেশনা চাওয়া হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ডেপুটি রেজিস্ট্র্রার ডা. আব্দুল আল মামুনের পক্ষে আইনজীবী অ্যাডভোকেট ইয়াদিয়া জামান রিটটি দায়ের করেন। সেন্ট্রাল বেড ব্যুরোর ধারণাটি ব্যাখ্যা করে এই আইনজীবী বলেন, সারাদেশে কোন হাসপাতালে কয়টি বেড খালি আছে, কোথায় খালি নেই- তার সব তথ্য এক জায়গায় থাকবে। এ ব্যবস্থা চালু থাকলে রোগী ভর্তির আগেই স্বজনরা জানতে পারবেন, কোথায় বেড খালি আছে। এতে করে রোগী নিয়ে পথে পথে ঘুরতে হবে না। রিটে স্বাস্থ্য সচিব, পরিকল্পনা সচিব এবং ঢাকা ও চট্টগ্রাম জেলা প্রশাসকসহ ৬ জনকে বিবাদী করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন