মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

২১ জনের মৃত্যু

করোনা উপসর্গ কোয়ারেন্টিনে ৫৭ হাজার ৭২

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুন, ২০২০, ১২:০০ এএম

করোনার উপসর্গ জ্বর, শ্বাসকষ্ট, সর্দি-কাশিতে আক্রান্ত হয়ে সারা দেশে ২০ জনের মৃত্যু হয়েছে। তবে এদের কারো শরীরে করোনাভাইরাসের উপস্থিতি ছিল কিনা তা নিশ্চিত নয় বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন। তবে নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে।
গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ২৯৭ জনকে। ছাড় পেয়েছেন ১৪৪ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ৭ হাজার ৫২২ জন। এছাড়া গত ২৪ ঘণ্টায় প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টিনে নেয়া হয়েছে ২ হাজার ২২৮ জনকে। ছাড় পেয়েছেন ১ হাজার ৮৫২ জন। এ পর্যন্ত মোট ৩ লাখ ৩ হাজার ৪২৫ জনকে কোয়ারেন্টিনে নেয়া হয়েছে। বর্তমানে মোট কোয়ারেন্টিনে আছেন ৫৭ হাজার ৭২ জন।
চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রামে করোনা উপসর্গ নিয়ে আরও দুইজনের মৃত্যু হয়েছে। গতকাল দুপুরে চমেক হাসপাতালে মারা যান বিজন পাল (৫০)। তিনি হাটহাজারীর বাসিন্দা, পেশায় মুদি দোকানি। জেনারেল হাসপাতালের আইসিইউতে গত রোববার রাতে মারা যান আবু তাহের চৌধুরী (৬০) নামে আরও একজন। তার বাসা নগরীর কাপ্তাই রাস্তা মাথা এলাকায়। তিনি গত বৃহস্পতিবার হাসপাতালে ভর্তি হন।
রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহী বিভাগের ৮ জেলায় গত ২৪ ঘণ্টায় আরো ৬১ জন শনাক্ত হয়েছে। মারা গেছেন ১ জন। এ নিয়ে বিভাগে মোট রোগীর সংখ্যা দাঁড়ালো ১ হাজার ৬০১।
গতকাল বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. গোপেন্দ্রনাথ আচার্য্য এ তথ্য জানান। এ পর্যন্ত মারা গেছেন ১৭ জন। এছাড়া ২৪ ঘন্টায় ৮৪জনসহ সুস্থ্য হয়েছে মোট ৩৮৮ জন রোগী। হাসপাতালে চিকিৎসা নিচ্ছে ৩৩২ জন। গত ২৪ ঘন্টায় ৮টি জেলার মধ্যে বগুড়ায় ৫৯ ও পাবনায় ১ ও রাজশাহীতে ১জন রোগী শনাক্ত হয়েছে।
জানা গেছে, বিভাগে সর্বোচ্চ রোগী শনাক্ত হয়েছে বগুড়া জেলায়। সেখানে আক্রান্তের সংখ্যা ৭৯০ জন। পরের অবস্থানে জয়পুরহাট জেলা। সেখানে শনাক্তের সংখ্যা ২১৪। ১৫৯ জন আক্রান্ত নিয়ে তৃতীয় অবস্থানে নওগাঁ।
বরিশাল ব্যুরো জানায়, বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে আরো দুই করোনা রোগীর মৃত্যু হয়েছে। এর মধ্যে দিয়ে দক্ষিণাঞ্চলে মৃতের সংখ্যা ২০-এ উন্নীত হল। গত রোববার মেডিকেল কলেজের পিসিআর ল্যাব জীবাণুমুক্ত করার জন্য পরীক্ষা বন্ধ রাখায় নতুন রোগী শনাক্ত হয়নি। তবে বিভাগীয় স্বাস্থ্য দফতর থেকে গতকাল দুপুরের পূর্ববর্তী ২৪ ঘণ্টায় মাত্র ১১ রোগী শনাক্ত হবার কথা বলা হয়েছে।
শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে যে দু’জন রোগীর মৃত্যু হয়েছে তারা হচ্ছেন- বাবুগঞ্জের আবুল হোসেন (৫৫) ও গৌরনদীর বাটাজোরের নির্মল (৫০)। এ নিয়ে বরিশাল জেলায় ৭ জনের মৃত্যু হয়েছে। তবে গত ২৪ ঘণ্টায় আরো ৯ জনসহ মোট ২৩২ জন করোনামুক্ত হয়েছেন।
দক্ষিণাঞ্চলে মোট আক্রান্ত ৯৯৪ জনের মধ্যে বরিশাল জেলাতেই ৬১৭। এরপরের অবস্থান পিরোজপুরে ৮৭। বরগুনায় ৮০, পটুয়াখালীতে ৭৮, ভোলায় ৬৮ এবং ঝালকাঠিতে ৬৪। গতকাল সকাল পর্যন্ত বিভিন্ন সরকারি হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে রোগী ভর্তির সংখ্যা ছিল প্রায় সাড়ে ৮শ’। এরমধ্যে ছাড়পত্র পেয়েছেন ৩৭২ জন। অপরদিকে করোনা শনাক্ত ৯৯৪ জনের মধ্যে মাত্র ২১৬ রোগী সরকারি হাসপাতালে চিকিৎসা নিয়েছেন।
খুলনা ব্যুরো জানায়, খুলনা মেডিকেল কলেজ (খুমেক) হাসপাতালে করোনার উপসর্গ নিয়ে ৭ জনের মৃত্যু হয়েছে। তারা সবাই জ্বর ও শ্বাস কষ্টে ভুগছিলেন। খুলনার সিভিল সার্জন ডা. সুজাত আহমেদ ও খুমেকের ফ্লু কর্নারের ফোকাল পার্সন (আরএমও) ডা. মিজানুর রহমান মৃত্যুর বিষয়টি জানিয়েছেন। চিকিৎসকদ্বয় বলেন, গত রোববার রাত থেকে গতকাল সকালে এই সাত জন মারা যান।
মৃতরা হলেন- নড়াইল জেলার হাটবাড়িয়া এলাকার আব্দুল মান্নানের স্ত্রী রোকেয়া (৬৫) ও গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার বদরুল আলমের স্ত্রী কামরুন্নাহার (৪৫), সাতক্ষীরা জেলার পাটকেলঘাটা থানার শুশান্ত মন্ডলের ছেলে রিপন (২২), খুলনা মহানগরীর রায়ের মহল এলাকার মৃত মজিদ হাওলাদারের ছেলে দেলোয়ার হোসেন (৬৫), সোনাডাঙ্গা আবাসিক এলাকার শিক্ষক রমেশ চন্দ্র, যশোরের কেশবপুর উপজেলার মোসলেম দফাদারের ছেলে মো. আলিম (৩০) ও নগরীর দৌলতপুর এলাকার রাজিব হোসেনের মেয়ে মিম (১২)।
এদিকে তারা করোনা আক্রান্ত কিনা তা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হয়েছে। এ নিয়ে খুলনায় করোনা উপসর্গ নিয়ে ৩৬ জনের মৃত্যু হয়েছে।
বগুড়া ব্যুরো জানায়, বগুড়ায় করোনায় আক্রান্ত আরও ১ জনের মৃত্যু হয়েছে। গতকাল সকালে বগুড়ার মোহাম্মদ আলী হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। মৃত ব্যক্তির নাম সোবহান (৫০)। তার বাড়ি সোনাতলা উপজেলার কালইহাটা গ্রামে। হাসপাতালের আরএমও ডা. শফিক আমিন জানান, বিধি অনুযায়ী তার লাশ দাফন করা হয়েছে।
এদিকে, বগুড়া পুলিশের ১৫ সদস্য করোনা জয় করে কাজে যোগ দিয়েছেন। গতকাল বিকেলে পুলিশ সুপার মো. আলী আশরাফ ভ‚ঞা ফুল দিয়ে বরণ করে নেন তাদের। করোনা জয়ী পুলিশ সদস্যরা হলেন- এসআই মো. আ. বারী, এসআই মোজাহার আলী, এসআই বাবুল হোসেন, এসআই ইলিয়াস কাঞ্চন, এটিএসআই সিরাজুল ইসলাম, নায়েক রফিকুল ইসলাম, কনস্টেবল আজিজুল হক, শ্রী সুজন, মিজানুর রহমান, শ্রী অসীম কুমার, মো. আল বাসির, মো. আনিছুর জিয়াউর রহমান, তাহিদুল ইসলাম, মো. অপূর্ব ইসলাম এবং নারী কনস্টেবল মোসলিমা বানু।
এরা সবাই বগুড়া পুলিশ লাইন্স হাসপাতালের তত্ত্বাবধানে চিকিৎসাধীন ছিলেন। বগুড়া পুলিশের আরও ২৬ সদস্য করোনায় আক্রান্ত হয়ে চিকিৎসাধীন রয়েছেন বলে জানিয়েছেন অতিরিক্ত পুলিশ সুপার (মিডিয়া) সনাতন চক্রবর্ত্তি।
সিলেট ব্যুরো জানায়, সিলেটে এ পর্যন্ত করোনা আক্রান্ত হয়েছেন প্রায় সাড়ে ১৫শ’। এ পর্যন্ত সিলেট বিভাগে করোনায় মারা গেছেন ৩৫ জন। গত ২৪ ঘণ্টায় নতুন করে ৬৯ জন আক্রান্ত হয়েছেন। এর মধ্যে ৩৫ জন সিলেটের ও সুনামগঞ্জের ৩৪ জন।
বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) কার্যালয় সূত্রে জানা গেছে, গতকাল সকাল ৮টা পর্যন্ত বিভাগে আক্রান্তের সংখ্যা ১৫৪৬। এর মধ্যে সিলেটে ৮৮২, সুনামগঞ্জে ৩০৪, মৌলভীবাজারে ১৫২ ও হবিগঞ্জে ২০৮ জন। বিভাগে করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি আছেন ১৭৬ জন। এর মধ্যে সিলেটের ৫৫, হবিগঞ্জের ২৩, মৌলভীবাজারের ৫ ও সুনামগঞ্জের ৯৩ জন।
এদিকে, করোনামুক্ত হয়ে গত ২৪ ঘণ্টায় হাসপাতাল থেকে ১২ জন বাড়ি ফিরেছেন। এর মধ্যে সিলেটের ৬, হবিগঞ্জের ৫ ও সুনামগঞ্জের ১ জন। আর এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৩৮৭ জন। এর মধ্যে সিলেটে ১১৫, সুনামগঞ্জে ৮১, মৌলভীবাজারে ৬২ ও হবিগঞ্জে ১২৯ জন।
চাঁদপুর থেকে স্টাফ রিপোর্টার জানান, চাঁদপুরের হাজীগঞ্জে জ্বর, সর্দি ও শ্বাসকষ্টে আরো ৪ জনের মৃত্যু হয়েছে। গত রোববার রাতে ও গতকাল সকালে তাদের করোনা উপসর্গ নিয়ে মৃত্যু হয় বলে জানান স্থানীয় জনপ্রতিনিধিরা। মৃতদের স্বাস্থ্যবিধি মেনে দাফন করা হয়েছে।
উপজেলার ৪ নম্বর কালচোঁ দক্ষিণ ইউনিয়নের চেয়ারম্যান মো. গোলাম মোস্তফা জানান, চাঁদপুর গ্রামের কাজী বাড়ীর মো. শাহজাহান (৬৫ ) জ্বর, সর্দি, কাশি নিয়ে রোববার চাঁদপুর সদর হাসপাতালের আইসোলেশনে ভর্তি হন। রাত সাড়ে ১২টায় তিনি মৃত্যুবরণ করেন।
১১ নম্বর পশ্চিম হাটিলা ইউনিয়নের চেয়ারম্যান জাকির হোসেন লিটু জানান, কাঁঠালি গ্রামের সোলায়মান পাটওয়ারীর (৬৫) রাতে করোনা উপসর্গ নিয়ে মৃত্যু হয়। গতকাল সকালে স্বাস্থ্যবিধি মেনে তাকে দাফন করা হয়েছে।
১০ নম্বর গন্ধর্ব্যপুর দক্ষিণ ইউনিয়নের চেয়ারম্যান গিয়াসউদ্দিন বাচ্চু জানান, ডাটরা শিবপুর সর্দার বাড়ির মাওলানা এনায়েত উল্লাহ (৬০) মাস্টারের জ্বর ও কাশি ছিল। গতকাল সকালে তার লাশ দাফন করা হয়েছে।
হাজীগঞ্জ পৌরসভার ৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো. আজাদ হোসেন মজুমদার জানান, সকাল ৭টায় পৌরসভার এনায়েতপুর গ্রামের বেপারী বাড়ীতে মৃত চান মিয়া খানের ছেলে ইসমাইল (৫৫) সকাল ৭টায় নিজ বাড়িতে জ্বর, সর্দি ও শ্বাস কষ্ট নিয়ে মৃত্যুবরণ করেন। বাদ জোহর স্বাস্থ্যবিধি তাকে দাফন করা হয়েছে।
হাজীগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কর্মকর্তা সোয়েব আহম্মদ চিশতি বলেন, হাজীগঞ্জে ৩ জনের মৃত্যুর খবর পেয়েছি। আরেকজনের চাঁদপুর সদর হাসপাতালের আইসোলেশনে মৃত্যু হয়। তার নমুনা সেখানে সংগ্রহ করা হবে। আমরা হাজীগঞ্জে ৩ জনের নমুনা সংগ্রহ করেছি।
গোপালগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার জানান, গত ২৪ ঘণ্টায় গোপালগঞ্জে নতুন করে ১ নার্সসহ আরও ১৬ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় মোট আক্রান্তের সংখ্যা ২৮৫।
আক্রান্ত ২৮৫ জনের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১২৩ জন। জেলার বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে আইসোলেশনে রয়েছেন ১৬০ জন। মারা গেছেন ২ জন। গতকাল সকালে গোপালগঞ্জের সিভিল সার্জন ডা. নিয়াজ মোহাম্মদ এ তথ্য জানান।
তিনি আরো জানান, নতুন করে গত ২৪ ঘণ্টায় গোপালগঞ্জ সদরে ৩, মুকসুদপুরে ১, টুঙ্গিপাড়ায় ১, কোটালীপাড়ায় ১ নার্সসহ ৩ ও কাশিয়ানীতে ৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন।
নরসিংদী : করোনা উপসর্গ নিয়ে নরসিংদীর কাজল রানী সাহা (৫৭) নামে এক নারীর মৃত্যু হয়েছে। গত রোববার সন্ধ্যায় ঢাকার রিজেন্ট হাসপাতালে তিনি মারা যান। কাজল রানী নরসিংদী পৌর শহরের পশ্চিম কান্দাপাড়া মহল্লার ব্যবসায়ী শংকর লাল সাহার স্ত্রী। সদর উপজেলা করোনা প্রতিরোধ কুইক রেসপন্স টিমের আহ্বায়ক ও সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ শাহ আলম মিয়া এ তথ্য জানিয়েছেন।
নিহতের স্বজনরা জানান, কাজল রানী সাহা গত ২৫ মে থেকে হালকা জ্বর, ঠান্ডা-কাশি ও শ্বাসকষ্টে ভুগছিলেন। পরে তার শারীরিক পরিস্থিতির অবনতি হলে গত শুক্রবার তাকে ঢাকার রিজেন্ট হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে পরিস্থিতির আরো অবনতি হলে তাকে আইসিউতে রাখা হয়। সেখানেই চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।
নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার জানান, নারায়ণগঞ্জে গত ২৪ ঘণ্টায় ৯৪ জন করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে বলে জানিয়েছেন জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইমতিয়াজ। এসময়ের মধ্যে জেলায় চারজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। গতকাল দুপুরে এ তথ্য জানান তিনি। এছাড়া গত ২৪ ঘণ্টায় আক্রান্ত কোনো ব্যক্তি সুস্থ হননি।
ডা. ইমতিয়াজ জানান, এ পর্যন্ত জেলায় মোট তিন হাজার ৫৯৪ জনের ফলাফল পজিটিভ এসেছে। এদের মধ্যে মৃত্যু হয়েছে ৮৯ জনের। সুস্থ হয়েছেন ৯১০ জন।
মাদারীপুর জেলা সংবাদদাতা জানান, মাদারীপুরে করোনা উপসর্গ নিয়ে মারা গেলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা রফিকুল ইসলাম সুমন (৩৫)। গত রোববার রাতে শহরের ডনোভান স্কুল সংলগ্ন শ্বশুর বাড়িতে থাকা অবস্থায় মারা যান তিনি। গতকাল বাদ জোহর তাকে শহরের পানিছত্র এলাকার নিজ পারিবারিক কবরস্থানে দাফন করা হয়।
স্থানীয় ও হাসপাতাল সূত্রে জানা গেছে, মাদারীপুর শহরের পানিছত্র আলজাবির হাই স্কুল সংলগ্ন আবুল হোসেন আকনের ছেলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা রফিকুল ইসলাম সুমন করোনা উপসর্গ থাকায় কয়েকদিন পূর্বে শহরের ডনোভান স্কুল সংলগ্ন শ^শুরের বাড়িতে আসেন। সুমন সরকারি সুফিয়া মহিলা কলেজের শিক্ষক খলিলুর রহমান এর জামাত। গত রোববার সকালে সদর হাসপাতালে এসে করোনার টেস্ট দিয়ে যান এবং রাতে শ্বশুরের বাড়িতে থাকা অবস্থায় মারা যান।
মাদারীপুর অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ বদরুল আলম মোল্লা বলেন, আমাদের পুলিশ সদস্যরা তার জানাজা নামাজের সময় উপস্থিত ছিল। মাদারীপুর সিভিল সার্জন ডা. মো. শফিকুল ইসলাম বলেন, মারা যাওয়া ওই ব্যক্তির করোনা হয়েছিল কি না তা জানার জন্য শরীরের নমুনা ঢাকায় পাঠানো হয়েছে। ঝালকাঠি জেলা সংবাদদাতা জানান, করোনা উপসর্গ নিয়ে ঝালকাঠির নলছিটিতে দুইজনের মৃত্যু হয়েছে। গতকাল সকালে তিমিকাঠি গ্রামে একজন এবং কুমারখালী গ্রামে অপরজনের মৃত্যু হয়।
দপদপিয়া ইউপি চেয়ারম্যান ছোহরাব হোসেন বাবুল মৃধা জানান, কুমারখালী গ্রামের লাবলু সিকদার (৪৫) নামে এক ব্যক্তি ঈদের পর থেকে জ্বর, সর্দি ও কাশিতে আক্রান্ত ছিলেন। বাড়িতে বসেই তিনি চিকিৎসা নিয়েছেন। গতকাল সকালে তার অবস্থা খারাপ হলে বরিশাল নেয়ার পথে মৃত্যু হয়।
অপরদিকে তিমিরকাঠি গ্রামের ব্যবসায়ী আবদুর রশীদ হাওলাদার (৬৫) নামে এক বৃদ্ধের দোকানের মধ্যেই মৃত্যু হয়। তিনিও চারদিন ধরে জ্বর ও বুকে ব্যাথায় আক্রান্ত ছিলেন। রাতে দোকানে মধ্যে ঘুমানোর পরে সকালে তার লাশ উদ্ধার করা হয়। তাদের দুইজনেরই নমুনা সংগ্রহ করেছে স্বাস্থ্য বিভাগ।
অন্যদিকে ঝালকাঠিতে করোনা আক্রান্ত দুই পুলিশ সদস্যর মধ্যে একজনকে গুরুতর অবস্থায় ঝালকাঠি সদর হাসপাতালের করোনা ওয়ার্ডে ভর্তি করা হয়েছে। অপরজনকে পুলিশ লাইনসে আইসোলেশনে রাখা হয়েছে বলে জানান সিভিল সার্জন ডা. শ্যামল কৃষ্ণ হাওলাদার।
পটুয়াখালী জেলা সংবাদদাতা জানান, পটুয়াখালীতে করোনা উপসর্গ জ্বর, শ্বাসকষ্ট নিয়ে আব্দুল লতিফ (৪২) নামে একজন গতকাল সকালে করোনা সাসপেক্ট আইসোলেশন ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তিনি গত শনিবার পটুয়াখালী হাসপাতালের ভর্তি হন।
পটুয়াখালী হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. কামরুজ্জামান জানান, গতকাল সকালে আব্দুল লতিফকে বরিশাল মেডিকেল কলেজ হাসপাতালে রেফার করা হয়, বরিশাল নেয়ার প্রস্তুতির সময় তিনি হাসপাতালের করিডোরে মারা যান। তার নমুনা সংগ্রহ করা হয়েছে।
মৃতের পরিবার সূত্রে জানা গেছে, তিনি ভোলার বাংলাবাজারে গ্রামীণ ব্যাংকের শাখায় ম্যানেজার হিসেবে কর্মরত ছিলেন। তিন দিন আগে তিনি ভোলা থেকে অসুস্থ অবস্থায় আসলে তাকে পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। আব্দুল লতিফের স্ত্রী সন্তান পটুয়াখালীর নবাবপাড়া এলাকায় বসবাস করেন। আব্দুল লতিফের লাশ গ্রামের বাড়ি ঝালকাঠিতে দাফনের জন্য নিয়ে যাওয়া হয়েছে।
ভোলা জেলা সংবাদদাতা জানান, করোনা উপসর্গ নিয়ে ঢাকা থেকে ভোলায় এসে ১ যুবকের মৃত্যু হয়েছে। এছাড়া নতুন করে ৬ জনের করোনা শনাক্ত হয়েছে। জেলায় মোট রোগীর সংখ্যা ৬৮।
জানা যায়, বোরহানউদ্দিনের মালেক জোমাদ্দারের ছেলে মো. রাজিব জোমাদ্দার (৩৫) ৫-৭ দিন যাবৎ জ্বর নিয়ে গত রোববার ঢাকা থেকে ভোলায় আসে। জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে গতকাল দুপুরে সে মারা যায়।
বান্দরবান থেকে স্টাফ রিপোর্টার জানান, পার্বত্য মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপির পর এবার তার ব্যক্তিগত কর্মকর্তা খলিলুর রহমান সোহাগের করোনা শনাক্ত হয়েছে। এছাড়াও শনাক্ত হয়েছে জেলা মহিলা আ.লীগের নেত্রী এমে চিং মার্মা ও গৃহকর্মী থোয়াইংচ প্রু। করোনা আক্রান্ত পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপির সংস্পর্শে আসায় তারাও করোনায় আক্রান্ত হয়েছেন বলে জানান সিভিল সার্জন ডা. অংশৈ প্রু মারমা।
গত রোববার রাতে কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবের নমুনা পরীক্ষার রিপোর্ট হাতে আসলে বিষয়টি জানা যায়। গতকাল সকালে তাদের বান্দরবান সদর হাসপাতালের আইসোলেশন নিয়ে যাওয়া হয়েছে। গত বৃহষ্পতিবার তাদের নমুনা সংগ্রহ করে কক্সবাজার মেডিকেল কলেজ হাসপাতালের ল্যাবে পাঠানো হয়েছিল।
সাতক্ষীরা জেলা সংবাদদাতা জানান, করোনায় আক্রান্ত এক রোগী ঢাকা থেকে পালিয়ে সাতক্ষীরায় এসেছেন। তার নাম অহিদুল ইসলাম। তিনি কালিগঞ্জ উপজেলার পাইকপাড়া গ্রামের বাসিন্দা। করোনা পজেটিভ জানার পর গতকাল তিনি ঢাকা থেকে পালিয়ে আসেন। ঘটনাটি জানিয়েছেন সাতক্ষীরা সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. জয়ন্ত কুমার সরকার।
মাগুরা থেকে স্টাফ রিপোর্টার জানান, মাগুরায় করোনায় ২ জনের মৃত্যু হয়েছে। নতুন আক্রান্ত ৫ সহমোট আক্রান্ত ৪০ জন। মৃতরা হচ্ছেন- শ্রীপুরের কানন মোল্ল্যা (২২) এবং পারনান্দুয়ালী গ্রামের জাহিদুল মুন্সী (৯৫)। এছাড়া নতুন আক্রান্ত শহরের কাউন্সিল পাড়ার সুব্রত কুমার, পশু হাসপাতাল পাড়ার অ্যাডভোকেট সৈয়দ ফিরোজ রহমান ও সদর হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স তুলি খাতুন বলে জানিয়েছেন মাগুরার সিভিল সার্জন ডা. প্রদীপ কুমার সাহা।
পঞ্চগড় : পঞ্চগড়ের তেঁতুলিয়ায় করোনা উপসর্গ নিয়ে এক নারীর মৃত্যু হয়েছে। ৪৭ বছর বয়সী ওই নারীর বাড়ি তেঁতুলিয়া ইউনিয়নের দর্জিপাড়া এলাকায়। গতকাল দুপুরে ওই নারীর শ্বাসকষ্ট বেড়ে গেলে তাকে তেঁতুলিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হয়। সেখানে জরুরি বিভাগে চিকিৎসারত অবস্থায় মারা যান ওই নারী।
তেঁতুলিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবুল কাশেম বলেন, ওই নারীর প্রবল শ্বাসকষ্ট, সর্দি, জ্বর ও কাঁশি ছিল। জরুরি বিভাগে চিকিৎসারত অবস্থায় তার মৃত্যু হয়। তবে সে করোনায় মারা গেছে কিনা তা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করেছি।
ফরিদপুর : ফরিদপুরে সর্দি, কাশি, গলাব্যাথাসহ করোনার উপসর্গ নিয়ে এক ব্যক্তির (৩৪) মৃত্যু হয়েছে। গতকাল ভোরে ফরিদপুরের করোনা ডেডিকেটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। মৃত ওই ব্যক্তির বাড়ি জেলার সদর উপজেলার একটি ইউনিয়নে।
ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক মো. সাইফুর রহমান জানান, ওই ব্যক্তি করোনাভাইরাসের একাধিক উপসর্গ নিয়ে গত রোববার দুপুরে হাসপাতালে ভর্তি হন। সেখানে চিকিৎসাধীন অবস্থায় গতকাল ভোরে তার মৃত্যু হয়। পরীক্ষার জন্য মৃত ব্যক্তির নমুনা সংগ্রহ করা হয়েছে।
রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, নারায়ণগঞ্জের রূপগঞ্জে করোনা উপসর্গ নিয়ে মারা যাওয়া ময়না বেগম (৫০) নামে এক নারীর দাফনে এগিয়ে এলো রূপগঞ্জ প্রেসক্লাবের সভাপতি লায়ন মীর আব্দুল আলীমের একদল স্বেচ্ছাসেবক। গত রোববার রাতে রূপগঞ্জ প্রেসক্লাবের সভাপতি লায়ন মীর আব্দুল আলীমের হস্তক্ষেপে একতা ব্লাড ফাউন্ডেশনের একদল স্বেচ্ছাসেবক ওই নারীর দাফন সম্পন্ন করেন।
স্থানীয় সূত্রে জানা যায়, ময়না বেগম উপজেলার বরপা এলাকার সফিক সাউদের স্ত্রী। গত ৪ দিন ধরে সে জ্বর-শ্বাসকষ্টসহ করোনা উপসর্গে ভুগছিলেন। গত রোববার রাতে তার শারীরিক অবস্থার অবনতি হলে নিজ বাড়িতে মৃত্যু হয়। করোনায় মারা যাওয়া সন্দেহে পরিবারের লোকজন ময়না বেগমকে দীর্ঘ ২ ঘণ্টা একা ঘরে ফেলে বাইরে চলে যায়। পরিবার ও প্রতিবেশীরা কেউ লাশ দাফনে এগিয়ে আসেনি।
এদিকে, রূপগঞ্জে একদিনে সর্বোচ্চ ৬৫ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা ৬৪০। এছাড়া আক্রান্ত হয়ে ৬ জনের মৃত্যু হয়েছে। গতকাল দুপুরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. ফয়সাল আহমেদ এ তথ্য নিশ্চিত করেন।
সিরাজদিখান (মুন্সীগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, মুন্সীগঞ্জের সিরাজদিখানে গতকাল দুপুরে নতুন করে এক চিকিৎসক ও এক নারীসহ দুই জনের দেহে করোনা শনাক্ত হয়েছে।
সিরাজদিখান উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা: বদিউজ্জামান জানান, সিরাজদিখানের ৩৩ বছরের এক চিকিৎসক ও মালখানগর ইউনিয়নের ফেগুনাসার গ্রামের ৬০ বছরের এক নারীর করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট করোনায় আক্রান্ত ১৪২। তবে এদের মধ্যে সুস্থ হয়েছেন ৬২ জন। মৃত্যু হয়েছে ২ জনের। চিকিৎসাধীন রয়েছে ৭৮ জন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন